সাকিবদের ধর্মঘটের কথা জানতেনই না মাশরাফী

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

সাকিবদের ধর্মঘটের কথা জানতেনই না মাশরাফী

পরিবর্তন ডেস্ক ৮:৩৯ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

সাকিবদের ধর্মঘটের কথা জানতেনই না মাশরাফী

সোমবার হঠাৎ করেই ১১ দফা দাবী ধর্মঘটের ঘোষণা দিয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা। এই দাবী না মানা পর্যন্ত সব ধরনের ক্রিকেট বর্জন করার কথা জানিয়েছেন তারা। বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্বে দেশের তারকা ক্রিকেটারদের প্রায় সবাই উপস্থিত ছিলেন।

তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, এনামুল জুনিয়র, মেহেদী হাসান মিরাজ, নাঈম ইসলাম থেকে শুরু করে জাতীয় দলে খেলা কিংবা এনসিএল, ডিপিএলে খেলা সব ক্রিকেটারই। কিন্তু সেখানে দেখা যায়নি বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক ও বাংলাদেশে ক্রিকেটের সবচেয়ে বড় মুখ মাশরাফী বিন মোর্ত্তজাকে।

বাংলাদেশের ক্রিকেটে সবসময় উচ্চকণ্ঠ মাশরাফি। মাঠে ও মাঠে বাইরে তার নেতৃত্বগুণ প্রশ্নাতীত। কিন্তু ক্রিকেটারদের এমন ধর্মঘটে কেন ছিলেন না মাশরাফী?

এ নিয়ে স্বভাবতই প্রশ্ন উঠেছে। নানামুখী গুঞ্জনও ডালপালা মেলেছে। তবে নিজের না থাকার কারণ ব্যাখ্যা করেছেন মাশরাফী নিজেই।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এ নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের কিংবদন্তি এই পেসার। নিচে তার সেই স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল—

“অনেকেই প্রশ্ন করছেন যে, দেশের ক্রিকেটের এমন একটি দিনে আমি কেন উপস্থিত ছিলাম না। আমার মনে হয়, প্রশ্নটি আমাকে না করে, ওদেরকে করাই শ্রেয়। এই উদ্যোগ সম্পর্কে আমি একদমই অবগত ছিলাম না। নিশ্চয়ই বেশ কিছু দিন ধরেই এটি নিয়ে ওদের আলোচনা ছিল, প্রক্রিয়া চলছিল। কিন্তু এ সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না। সংবাদ সম্মেলন দেখে আমি ওদের পদক্ষেপ সম্পর্কে জানতে পেরেছি।

ক্রিকেটারদের নানা দাবির সঙ্গে আমি আগেও একাত্ম ছিলাম, এখনও আছি। আজকের পদক্ষেপ সম্পর্কে আগে থেকে জানতে পারলে অবশ্যই আমি থাকতাম।

মিডিয়ায় ওদের খবর দেখার পর থেকে হাজারবার আমার মাথায় এই প্রশ্ন এসেছে, যে কেন আমাকে জানানো হলো না। অনেকে আমার কাছে জানতেও চেয়েছেন। কিন্তু আমি নিজেও জানি না, কেন জানানো হয়নি।

তবে আমার উপস্থিত থাকা কিংবা না থাকার চেয়ে, ১১ দফা দাবি বাস্তবায়িত হওয়াই বড় কথা। সবকটি দাবিই ন্যায্য, ক্রিকেট ও ক্রিকেটারদের মঙ্গলের জন্য জরুরী। আমি মাশরাফী বিন মোর্ত্তজা, ১১ দফা দাবি শান্তিপূর্ণ ভাবে বাস্তবায়িত হওয়ার পক্ষে আছি, থাকব।”

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও