রাচিতে ভারত থামল ৪৯৭ রানে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

রাচিতে ভারত থামল ৪৯৭ রানে

পরিবর্তন ডেস্ক ৩:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

রাচিতে ভারত থামল ৪৯৭ রানে

রাচিতেও দক্ষিণ আফ্রিকার সামনে রানের পাহাড় দাঁড় করিয়ে থামল ভারত। রোববার ৯ উইকেটে ৪৯৭ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করলেন বিরাট কোহলি।

চলতি সিরিজে ভারতের রানের পাহাড়ের নিচেই চাপা পড়তে হচ্ছে সফরকারীদের। বিশাখাপত্তমে মায়াঙ্ক আগারওয়ালের ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ভারত থেমেছিল ৫০২ রানে। পুনেতে কোহলির ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে স্বাগতিকরা করেছিল ৬০১ রান।

আর রাচির তৃতীয় টেস্টে রোহিত শর্মার ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ল ভারতীয়রা। এ নিয়ে সিরিজের প্রত্যেক টেস্টের প্রথম ইনিংসে একজন করে ভারতীয় ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি করেছেন।

সেই দ্বিশতকের সাথে প্রথম ইনিংসে একটি করে সেঞ্চুরিও ছিল। প্রথম টেস্টে সেঞ্চুরি করেছিলেন রোহিত। দ্বিতীয় টেস্টে মায়াঙ্ক ও তৃতীয় টেস্টে আজিঙ্কা রাহানে। কি আশ্চর্য ধারাবাহিকতা ভারতীয় ব্যাটিংয়ের।

এই সিরিজ দিয়েই টেস্টে বলতে গেলে পুনর্জন্ম হয়েছে রোহিত শর্মার। ক্যারিয়ারে এবারই প্রথম সাদা পোশাকে ওপেনিংয়ে নামেন তিনি। আর তাতেই বদলে যায় তার টেস্ট ক্যারিয়ারের গতিপথ। প্রথম টেস্টেই করেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। দ্বিতীয় টেস্টে ব্যর্থ হলেও রাচিতে আবার জ্বলে ওঠেন তিনি।

ওয়ানডেতে তিন তিনটি ডাবল সেঞ্চুরির মালিক এই ম্যাচে ঘোচালেন টেস্টে ডাবল সেঞ্চুরির আক্ষেপ। ৬টি ছক্কা ও ২৮টি চারে সাজিয়ে ২৫৫ বলে ২১২ রান করেন তিনি।

ছক্কা দিয়ে গতকাল সেঞ্চুরি পূর্ণ করেছিলেন রোহিত। আজ লাঞ্চের পর ছক্কা দিয়েই ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন ‘হিটম্যান’।

রোহিত যখন আউট হন তখন ভারতের রান ৫ উইকেটে ৩৭০ রান। তার আগে ১১৫ রান করে সাজঘরে ফেরেন রাহানে।

রোহিত আউট হলে রবীন্দ্র জাদেজার ৫১, ঋদ্ধিমান সাহার ২৪ ও উমেশ যাদবের ৩১ রানে ভর দিয়ে পাঁচশর কাছাকাছি রানে পৌঁছে যায় ভারত। তবে পাঁচশ রান পূর্ণ করার আগেই ইনিংস ঘোষণা করে দেন কোহলি।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৪ উইকেট নিয়েছেন গেওর্গ লিন্ডে। এছাড়া কাগিসো রাবাদা ৩ ও অ্যানরিচ নরটেজ ও ডেন পিডেট একটি করে উইকেট নিয়েছেন।

পিএ

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও