বিপিএল খেলোয়াড় তৈরির জায়গা নয় : সাকিব

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

বিপিএল খেলোয়াড় তৈরির জায়গা নয় : সাকিব

পরিবর্তন ডেস্ক ১০:৪৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

বিপিএল খেলোয়াড় তৈরির জায়গা নয় : সাকিব

দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিপিএল। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই আসরে নতুন কিছু নিয়ম চালু করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। উদ্দেশ্য দেশের ক্রিকেটের উন্নয়নে ভূমিকা রাখা।

এর মধ্যে একটি নিয়ম হচ্ছে প্রত্যেক দলের একাদশে অন্তত একজন বাধ্যতামূলক লেগ স্পিনার খেলাতে হবে। সেই সাথে তাকে দিয়ে ন্যূনতম ৪ ওভার বল করাতে হবে।

আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে বিসিবি। একজন ভালো মানের লেগ স্পিনার দীর্ঘদিন ধরেই খুঁজছে বাংলাদেশ। তাই বলে বিপিএলের মতো একটি আন্তর্জাতিক টুর্নামেন্টকে খেলোয়াড় তৈরির ক্ষেত্রে হিসেবে নারাজ বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টির অধিনায়ক সাকিব আল হাসান।

বিসিবির এমন সিদ্ধান্তে তিনি বিস্মিত কিছুটা। তার মতে বিপিএল খেলোয়াড় তৈরির ক্ষেত্রে নয়। বিষয়টি নিয়ে সাকিব বলেছেন, ‘এত বছর আমরা জাতীয় লিগে লেগ স্পিনার খেলাতে পারলাম না। হঠাৎ করে বিপিএলে সাতটা দলে লেগ স্পিনার খেলানোর পরিকল্পনা করা হলো। এই সিদ্ধান্তগুলো একটু হলেও বিস্ময়কর। এরপরও বলব বোর্ড যেটা ভালো মনে করে করবে।’

সাকিব মনে করেন খেলোয়াড়দের দক্ষতা ও আত্মবিশ্বাস বাড়ানোর উপযুক্ত স্থান প্রথম শ্রেণির ক্রিকেট। বিপিএলের মতো আন্তর্জাতিক আসরে খেলার অভিজ্ঞতা ভিন্ন। সাকিবের কথায়, ‘আত্মবিশ্বাস ও দৃঢ়তা বাড়াতে আমার মনে হয় লেগ স্পিনাররা প্রথম শ্রেণির ক্রিকেটে অনেক বেশি বল করতে পারে। কিন্তু বিপিএল আন্তর্জাতিক মানের আসর। এখানে বিভিন্ন দেশের আন্তর্জাতিক ক্রিকেটাররা খেলেন। তাদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করে অনেক কিছু অর্জন করবেন খেলোয়াড়রা। আন্তর্জাতিক ক্রিকেটে কী ধরনের পরিস্থিতিতে পড়তে হতে পারে সেগুলো মোকাবিলা করবে খেলোয়াড়রা। কিন্তু বিপিএল কখনোই খেলোয়াড় তৈরির জায়গা না।’

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও