ফিরলেন সানি-আল আমিন, বাদ সাব্বির-রুবেল

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

ফিরলেন সানি-আল আমিন, বাদ সাব্বির-রুবেল

পরিবর্তন প্রতিবেদক ৯:২৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

ফিরলেন সানি-আল আমিন, বাদ সাব্বির-রুবেল

ভারত সফরের দলে কে কে ডাক পাচ্ছেন, তা নিয়ে গত কয়েক দিন ধরেই একটা ফিস ফিসানি চলছিল। সেই ফিস ফিসানি দূর করে কাল ভারতের সফরের টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৫ সদস্যের সেই দলে সবচেয়ে বড় চমক পেসার আল আমিন হোসেন ও স্পিনার আরাফাত সানি। দুজনই জাতীয় দলে ফিরেছেন দীর্ঘ ৩ বছর পর।

দুজনেই জাতীয় দলের জার্সিতে সর্বশেষ খেলেছেন ২০১৬ সালে, এই ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেই। সেই ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আবার ফিরলেন তারা। পেসার আল আমিন নিজের শেষ ম্যাচটা খেলেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেনে। আরাফাত সানিও নিজের শেষ ম্যাচটা ইডেন গার্ডেনেই খেলেছেন, তবে প্রতিপক্ষ ছিল পাকিস্তান।

এই দুজনেই এক সঙ্গে দলে ফেরাটা তাই একটু কাকতালীয়ই। তবে তামিম ইকবালের ফেরাটা মোটেই কাকতালীয় নয়। বরং প্রত্যাশিতই। বিশ্বকাপের পর বিশ্রামের জন্য শ্রীলঙ্কা সফর থেকে ছুটি নিয়েছিলেন। খেলেননি আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং ত্রিদেশিয় টি-টোয়েন্টি সিরিজেও। তবে ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ সফরের তার ফেরাটা প্রত্যাশিতই ছিল।

সেই প্রত্যাশা মিটিয়েই তামিমকে ১৫ সদস্যের দলে রাখা হয়েছে। দলে আছেন ত্রিদেশিয় সিরিজের মাঝপথে বাদ পড়া সৌম্য সরকারও। ত্রিদেশিয় সিরিজের শেষ দিকে হুট করেই ডাক পাওয়া দুই নবাগত লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব এবং ব্যাটসস্যান নাঈম শেখও আছেন ভারত সিরিজের টি-টোয়েন্টি দলে। চোট শঙ্কা থাকার পরও দলে রাখা হয়েছে পেস-অল রাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে।

এত এত ‘আছেন’-এর মধ্যে ‘বাদ’-এর খবরও আছে। ‘বাদ’-এর তালিকাও যথারীতি লম্বা। ত্রিদেশিয় সিরিজের দলে থাকলেও ভারত সফরের দলে নেই ব্যাটসম্যান সাব্বির রহমান, পেসার রুবেল হোসেন, স্পিনার তাইজুল ইসলাম ও ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।

ভারতের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হবে আগামী ৩ নভেম্বর, দিল্লিতে। পরের দুটি টি-টোয়েন্টি ৭ ও ১০ নভেম্বর, রাজকোট ও নাগপুরে। দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে তার পরে।

ভারত সফরের টি-টোয়েন্টি দল : সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন, আফিফ হোসেন, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আরাফাত সানি, শফিউল ইসলা, আমিনুল ইসলাম বিপ্লব ও নাঈম শেখ।

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও