টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে কে কোথায়

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে কে কোথায়

পরিবর্তন ডেস্ক ১:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে কে কোথায়

আগস্টের ১ তারিখ অ্যাশেজের প্রথম টেস্ট দিয়ে শুরু হয়ে গিয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দুই বছর ধরে চলবে এই আয়োজন। তারপর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলের ফাইনাল ম্যাচ দিয়ে টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন পাবে বিশ্ব।

এই চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৯টি দল। এই ৯ দলের প্রতিটি দ্বিপাক্ষিক সিরিজই চ্যাম্পিয়নশিপের অংশ হবে।

এরই মধ্যে ৭ দল চ্যাম্পিয়নশিপে নাম লিখিয়েছে। এখনও মাঠে নামতে পারেনি বাংলাদেশ ও পাকিস্তান। নভেম্বরে ভারত সফর দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

পয়েন্ট টেবিল (১৪ অক্টোবর, ২০১৯ পর্যন্ত)

এখন পর্যন্ত পয়েন্ট টেবিলে এগিয়ে আছে ভারত। ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে চ্যাম্পিয়নশিপ শুরু করেছে তারা। বর্তমানে ঘরের মাঠে খেলছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এ পর্যন্ত ৪ টেস্টের চারটিতে জিতে ২০০ পয়েন্ট নিয়ে টেবিলে সবার ওপরে বিরাট কোহলির দল।

দুই নম্বরে আছে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার বিপক্ষে ২ টেস্টে একটি জয় ও একটিতে হার নিয়ে ৬০ পয়েন্ট তাদের। একই রকম পরিসংখ্যান নিয়ে শ্রীলঙ্কা আছে তিনে। তাদের পয়েন্টও ৬০।

অস্ট্রেলিয়া আছে চারে। অ্যাশেজের ৫ ম্যাচে ২ জয়, ২ হার ও ১ ড্র নিয়ে তাদের পয়েন্ট ৫৬। পাঁচে থাকা ইংল্যান্ডেরও একই পরিসংখ্যান।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ দুইটি করে ম্যাচ খেললেও এখনও জয়ের দেখা পায়নি। ফলে পয়েন্টের খাতাও খুলতে পারেনি তারা।

পিএ

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও