হাসনাইনের রেকর্ড হ্যাটট্রিকের পরও হারল পাকিস্তান

ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০১৯ | ২৭ আশ্বিন ১৪২৬

হাসনাইনের রেকর্ড হ্যাটট্রিকের পরও হারল পাকিস্তান

পরিবর্তন ডেস্ক ১২:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ০৬, ২০১৯

হাসনাইনের রেকর্ড হ্যাটট্রিকের পরও হারল পাকিস্তান

পাকিস্তান দলে নতুন পেসার আসা মানেই ক্যারিয়ারের শুরুতেই কোনো না কোন চমক। সেই ধারাবাহিকতা ধরে রেখে তরুণ পেসার মোহাম্মদ হাসনাইন দেখালেন আরও বড় চমক। ক্যারিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেই পাকিস্তানি পেসার গড়ে ফেললেন রেকর্ড। গড়লেন টি-টোয়েন্টিতে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক করার কীর্তি।

তবে তার এই অনন্য কীর্তির আনন্দটা শেষ পর্যন্ত মাঠে মারা গেছে। তার হ্যাটট্রিকের পরও কাল পাকিস্তান ম্যাচটা শ্রীলঙ্কার কাছে হেরে গেছে ৬৪ রানের বিশাল ব্যবধানে। দলকে হারলেও তার দায়টা হাসনাইনের নয়।

১৯ বছর বয়সী পেসার বরং নিজের কাজটা ঠিকঠাকই করেছিলেন। ৪ ওভারে ৩৭ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। ৩টি উইকেটই তিনি নিয়েছেন টানা ৩ বলে। ইনিংসের ১৬তম ওভারটি করতে এসে প্রথম উইকেট পান হাসনাইন। ওভারের শেষ বলে আউট করেন শ্রীলঙ্কার ওয়ান ডাউন ব্যাটসম্যান রাজাপাকসাকে। এলবিডব্লুর ফাঁদে ফেলে। এরপর নিজের পরের ওভারের প্রথম দুই বলে ফেরান দাসুন শানাকা ও জেহান জয়সুরিয়াকে।

হাসনাইনের হ্যাটট্রিকের মুখে শ্রীলঙ্কা ৫ উইকেট হারিয়ে করতে পারে ১৬৫ রান। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে লঙ্কানদের এই সংগ্রহটাই পাকিস্তানিদের জন্য হয়ে যায় হিমালয় সমান। নুয়ান প্রদীপ, ইসুরু উদানা ও উইন্দু হাসারাঙ্গা ডি সিলভাদের তোপের মুখে অলআউট হয় মাত্র ১০১ রানে। স্বাগতিকদের দ্রুত গুটিয়ে দিতে প্রদীপ ও উদানা নেন ৩টি করে উইকেট। হাসারাঙ্গা ডি সিলভা নেন ২টি।

দল জয় না পেলেও হ্যাটট্রিকের সুবাদে হাসনাইন নিজেকে ঠাই করে নিয়েছেন ইতিহাসের পাতায়। স্মরণ করিয়েছেন পাকিস্তানেরই সাবেক পেসার আকিব জাভেদ ও বাংলাদেশের অলক কাপালিকে। টি-টোয়েন্টিতে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিকের রেকর্ড গড়ার দিনে কাল তার বয়স ১৯ বছর ১৮৩ দিন।

সব মিলে আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বকনিষ্ঠ হ্যাটট্রিককারী তিনি। তার চেয়েও কম বয়সে হ্যাটট্রিক করেছিলেন তার স্বদেশি আকিব জাভেদ। ১৯৯১ সালে ভারতের বিপক্ষে মাত্র ১৯ বছর ৮১ দিন বয়সে হ্যাটট্রিক করেছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক করার সেই রেকর্ডটা এখন আকিব জাভেদের দখলেই রয়েছে। ফলে ওয়ানডেতে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক করার রেকর্ডটাও তার অঁক্ষতই।

টি-টোয়েন্টিতে হাসনাইন, ওয়ানডেতে আকিব জাভেদ। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে আসে, টেস্টে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক কীর্তি কার? উত্তরে আসছে বাংলাদেশের নাম। টেস্টে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিকের রেকর্ডটা বাংলাদেশের সাবেক স্পিন অল-রাউন্ডার অলক কাপালির।

২০০৩ সালে হাসনাইন-আকিবদের পাকিস্তানের বিপক্ষেই কীর্তিটা গড়েছিলেন অলক। সাদা পোষাকে তিনি হ্যাটট্রিকটা করেছিলেন ১৯ বছর ২৪০ দিন বয়সে।

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও