রোহিতের ছক্কার রেকর্ডে ভারতেরও ছক্কার রেকর্ড

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

রোহিতের ছক্কার রেকর্ডে ভারতেরও ছক্কার রেকর্ড

পরিবর্তন ডেস্ক ৮:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

রোহিতের ছক্কার রেকর্ডে ভারতেরও ছক্কার রেকর্ড

বিশাখাপত্তমের নিষ্প্রাণ ম্যাচে হঠাৎই প্রাণ ফিরিয়ে এনেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। চতুর্থ দিনের শেষ বিকালে নাটকীয়ভাবে ইনিংস ঘোষণা করে। তাতে উজ্জ্বল ভারতের জয় স্বপ্নও। তবে শেষ পর্যন্ত  ম্যাচটা জিততে পারুক না পারুক, বিশাখাপত্তম টেস্টটা স্মরণীয়ই হয়ে থাকবে রোহিত শর্মা এবং ভারতীয় দলের জন্য। স্মরণীয় হয়ে থাকতে রোহিত এবং ভারতের বিশ্ব রেকর্ডের কারণে।

এই এক টেস্টেই এতগুলো রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। যার ৩টিই বিশ্ব রেকর্ড। রোহিতের ৩ বিশ্ব রেকর্ডের একটি এক টেস্টে সবচেয়ে বেশি ছ্ক্কা মারার। প্রথম ইনিংসে ১৭৬ রানের ইনিংস খেলার পথে ৬টি ছক্কা মেরেছিলেন রোহিত। দ্বিতীয় ইনিংসে ১২৭ রানের ইনিংসের পথে ছক্কা মেরেছেন আরও একটি বেশি, ৭টি।

দুই ইনিংসে মিলিয়ে এক টেস্টেই ছক্কা মেরেছেন ১৩টি। টেস্ট ইতিহাসে এক টেস্টে এত বেশি ছক্কা আর কেউ কখনোই মারতে পারেননি। অনন্য এই রেকর্ডটা তিনি আবার গড়লেন ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টে। রেকর্ডটি গড়ার পথে ভারতীয় ওপেনার ভেঙে দিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের রেকর্ড।

১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এক টেস্টে সর্বোচ্চ ১২টি ছক্কা মেরেছিলেন ওয়াসিম। তার আগে অবশ্য রেকর্ডটা একজন ভারতীয়’র দখলেই ছিল। ১৯৯৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এক টেস্টে ৮টি ছক্কা মেরেছিলেন ভারতের সাবেক ব্যাটসম্যান নবজোত সিং সিধু।

তবে সিধুর চেয়ে ৫টি ছক্কা বেশি মেরেছেন রোহিত। অনন্য এই কীর্তি পূর্বসূরির কাছ থেকে বড়সড় একটা ধন্যবাদ রোহিত পেতেই পারেন। রোহিতের ছক্কার রেকর্ডে চড়ে ছক্কার রেকর্ড গড়েছে ভারতও। বিশাখাপত্তম টেস্টের দুই ইনিংস মিলিয়ে মোট ২৭টি ছক্কা মেরেছেন ভারতীয় ব্যাটসম্যানরা। রোহিত একাই ১৩টি, বাকি সবাই মিলে ১৪টি। টেস্ট ইতিহাসে আর কোনো দল কখনোই এক টেস্টে এতবেশি ছক্কা মারতে পারেনি।

আগের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের দখলে। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংসে ২২টি ছক্কা মেরেছিল কিউইরা। এর আগে এক টেস্টে সর্বোচ্চ ছক্কার ভারতীয় রেকর্ডটি ছিল ১৫ ছক্কার। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মুম্বাই টেস্টে এই রেকর্ড গড়েছিল ভারত। রোহিত জাদুতে এবার তার চেয়েও ১২টি ছক্কা বেশি মেরে ভারত দল হয়ে গেল ছক্কার রাজা।

ম্যাচে রোহিত শর্মার গড়া অন্য রেকর্ডগুলো জানতে হলে চোখ বুলাতে হবে পরিবর্তন ডট কমেই প্রকাশিত অন্য একটা প্রতিবেদনে।

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও