অবশেষে হারের বৃত্ত ভাঙল বাংলাদেশ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

অবশেষে হারের বৃত্ত ভাঙল বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ১০:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

অবশেষে হারের বৃত্ত ভাঙল বাংলাদেশ

সাকিব আল হাসানের মাথা থেকে একটি ভারী বোঝা সরে গেছে। কারণ এই মাত্র দলকে হারের বৃত্ত থেকে বের করে নিয়ে আসলেন তিনি। টানা চার হারের পর আফগানিস্তানের বিপক্ষে অবশেষে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে এমন জয় সাকিবের জন্য স্বস্তিদায়ক বটেই, স্বস্তিতে নিশ্চয় টাইগার সমর্থকরাও।

এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৩৮ রান করে আফগানিস্তান। জবাবে ১৯ ওভারে ৬ উইকেটে হারিয়ে ১৩৯ রান করে জয় তুলে নেয় বাংলাদেশ।

আজকের ম্যাচটি নিছক আনুষ্ঠানিকতারই ছিল। কারণ দুই দল আগেই ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। কিন্তু বাংলাদেশের জন্য ম্যাচটি ছিল নিজেদের চাপ মুক্তির সুযোগ। আফগানিস্তানের কাছে এই ফরম্যাটে এর আগের চার টানা ম্যাচেই হেরেছে তারা। সেই বৃত্ত ভাঙার প্রয়োজন ছিল টাইগারদের। চট্টগ্রামে তা ভালোভাবেই করতে পেরেছে সাকিবের দল।

এদিকে ফাইনালের আগে টানা দুই ম্যাচ হেরে কিছুটা ছন্দপতন হয়েছে আফগানিস্তানেরও। যা বাংলাদেশের জন্য সুখবরই হতে পারে।

এদিন আফগানিস্তানের দেওয়া ১৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১২ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। লিটন দাস আউট হন ব্যক্তিগত ৪ রানে, আর নাজমুল হোসেন শান্ত করেন ৫ রান।

এরপর মুশফিকুর রহীমকে নিয়ে দলের হাল ধরেন সাকিব। মুশফিক-সাকিবের ৫৮ রানের জুটিতেই মূলত জয়ের ভিত তৈরি হয়ে যায়।

ব্যক্তিগত ২৬ রানে আউট হয়ে যান মুশফিক। বাংলাদেশের রান তখন ৭০। এরপর অবশ্য কোন ব্যাটসম্যানই সেইভাবে দাঁড়াতে পারেননি। মাহমুদউল্লাহ ৬, সাব্বির রহমান ১ ও আফিফ হোসেন ২ রান করে আউট হন।

তবে তাতে দমে যাননি সাকিব। আটে নামা মোসাদ্দেক হোসেনকে সাথে নিয়ে দলকে ঠিকেই জয়ের তীরে পৌঁছে দেন। সাকিব-মোসাদ্দেক জুটি শেষ পর্যন্ত অবিচ্ছিন্ন ছিল ৩৫* রানে, বল খেলেছে ১৯টি।

পিএ

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও