জয় দিয়েই নিজের বিদায় রাঙালেন মাসাকাদজা

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

জয় দিয়েই নিজের বিদায় রাঙালেন মাসাকাদজা

পরিবর্তন ডেস্ক ৯:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

জয় দিয়েই নিজের বিদায় রাঙালেন মাসাকাদজা

ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজের নিরিখে এই ম্যাচ নিছকই আনুষ্ঠানিকতার। যেহেতু আসরের দুই ফাইনালিস্ট ঠিক হয়ে গেছে। কিন্তু ম্যাচের গুরুত্ব ভিন্ন কারণ ছিল। সেটা হ্যামিল্টন মাসাকাদজা। জিম্বাবুয়ের অধিনায়ক আজ ক্যারিয়ারের শেষ ম্যাচে মাঠে নেমেছিলেন। দেখার বিষয় ছিল অধিনায়কের বিদায়ী ম্যাচটাকে রাঙাতে পারেন কিনা তার সতীর্থরা।

প্রতিপক্ষ যেহেতু আফগানিস্তান; তাই শঙ্কা ছিল। কারণ এই দলের বিপক্ষে এর আগে ৮টি টি-টুয়েন্টি খেলে প্রত্যেকটিতেই হেরেছিল জিম্বাবুয়ে। ফলে নবম ম্যাচে আশা ক্ষীণই ছিল।

কিন্তু সেই ক্ষীণ আশায় উজ্জ্বল হয়েছে আজ চট্টগ্রামে। আফগানিস্তানকে হারিয়ে নিজের বিদায়ী ম্যাচকে রাঙানোয় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাসাকাদজা নিজেই। আফগানদের বিপক্ষে টি-টুয়েন্টিতে দলকে প্রথম জয় উপহার দিয়েই ক্রিকেটকে বিদায় জানালেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার।

এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৫ রান করে আফগানরা। জবাবে ১৯.৩ ওভারে ৩ উইকেটে ১৫৬ রান করে জয় তুলে নেয় জিম্বাবুয়ে।

এদিন দলের জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন মাসাকাদজা। শুরু থেকেই আফগান বোলারদের ওপর চড়াও হন জিম্বাবুয়ের অধিনায়ক। তার তোপ থেকে বাদ যাননি মুজিব উর রহমান, মোহাম্মদ নবীদের মতো বিশ্বমানের স্পিনাররা। ছাড় পাননি দুনিয়া জুড়ে ব্যাটসম্যানদের বুকে ভয় ধরানো রশিদ খানও।

৬টি ছক্কা ও ৪টি চারে সাজিয়ে ৪২ বলে ৭১ রানের এক দৃষ্টিনন্দন ইনিংস খেলেছেন তিনি। আউট হয়ে যখন ফেরেন প্রতিপক্ষের খেলোয়াড়দের অভিনন্দনে সিক্ত হন এই ক্রিকেটার।

অধিনায়কের আউটের পর দলের রানের গতি বাড়ানোর দায়িত্ব নেন রেগিস চাকাভা। ২টি ছক্কা ও একটি চারে সাজিয়ে ৩২ বলে ৩৯ রান করে আউট হন তিনি। জিম্বাবুয়ের রান ততক্ষণে ১৩৯। এরপর জয়ের বাকি পথটা পাড়ি দেন সেন উইলিয়ামস ও তিনোতেন্ডা মুতুমবদজি মিলে। উইলিয়ামস ২১* রানে ও মুতুমবদজি ১* রানে অপরাজিত ছিলেন। এছাড়া ওপেনার ব্রেন্ডন টেইলর ১৯ রান করেন।

আফগানদের হয়ে ২৮ রানে ২ উইকেট নিয়েছেন মুজিব। এছাড়া দৌলত জাদরান নিয়েছেন ১ উইকেট।

পিএ

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও