অধিনায়ককে জয় দিয়ে বিদায় দিতে পারবে জিম্বাবুয়ে?

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

অধিনায়ককে জয় দিয়ে বিদায় দিতে পারবে জিম্বাবুয়ে?

পরিবর্তন ডেস্ক ৫:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

অধিনায়ককে জয় দিয়ে বিদায় দিতে পারবে জিম্বাবুয়ে?

হ্যামিল্টন মাসাকাদজা

বড় দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে জিম্বাবুয়ের ক্রিকেট। মাঠের পারফরম্যান্সের দীর্ঘদিন ধরেই পিছিয়ে আছে এক সময়কার প্রভাবশালী আফ্রিকান দলটি। সম্প্রতি আইসিসির নিষেধাজ্ঞায় পড়েছে তারা। ফলে দারুণ হতাশা নেমে এসেছে দলটির ক্রিকেটারদের মধ্যে।

এমন পরিস্থিতিতে জিম্বাবুয়ের অনেক ক্রিকেটারই অবসরের পথ বেছে নিয়েছেন। সেই দলে আছেন দলটির অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। আজ ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজে নিজেদের শেষ ম্যাচে নামবে তারা। প্রতিপক্ষ আফগানিস্তান। আর এই ম্যাচটিই হতে যাচ্ছে মাসাকাদজার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় মাঠে শুরু হবে ম্যাচটি। এরই মধ্যে টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট নির্ধারিত হয়েছে গেছে। ফলে আজকের ম্যাচটি নিছক আনুষ্ঠানিকতার। কিন্তু এই ম্যাচটি বিশেষ গুরুত্ব পাবে মাসাকাদজার কারণে। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারে বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি ঘটবে আজ।

ত্রিদেশীয় এই টুর্নামেন্টটিতে এখনও জয়ের দেখা পায়নি জিম্বাবুয়ে। বাংলাদেশের কাছে হেরেছে দুই ম্যাচ। আফগানিস্তানের সাথে একটি। রশিদ খানদের সাথে আজ তাদের দ্বিতীয় দেখা। এই ম্যাচটিতে অধিনায়ককে জয় দিতে পারবে কি সতীর্থরা?

পরিসংখ্যান অবশ্য জিম্বাবুয়ের পক্ষে কথা বলছে না। টি-টুয়েন্টি সংস্করণে এখন পর্যন্ত আফগানদের হারাতে পারেনি তারা। দুই দলের ৮ বারের দেখায় ৮ বারেই জিতেছে আফগানিস্তান। মাসাকাদজাকে জয় দিয়ে ফেয়ারওয়েল জানাতে এই ইতিহাস বদলাতে হবে জিম্বাবুয়েকে।

২০০১ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হয় মাসাকাদজার। দীর্ঘ ২৯ বছরের ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ৩৮টি, ওয়ানডে খেলেছেন ২০৯টি এবং টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন ৬৫টি। সাদা পোশাকে রয়েছে ২ হাজার ২২৩ রান। ওয়ানডেতে ৫ হাজার ৬৫৮ রান তুলেছেন তিনি। আর টি-টুয়েন্টি ফরম্যাটে করেছেন ১ হাজার ৫৯১ রান করেছেন। তিন ফরম্যাটে ৫৭ উইকেটও রয়েছে তার নামের পাশে।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও