সৌম্যসহ ৪ জন বাদ, ফিরলেন শফিউল-রুবেল

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

সৌম্যসহ ৪ জন বাদ, ফিরলেন শফিউল-রুবেল

পরিবর্তন প্রতিবেদক ১২:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

সৌম্যসহ ৪ জন বাদ, ফিরলেন শফিউল-রুবেল

মাঠে আফগানিস্তানের কোনো জবাবই দিতে পারছে না বাংলাদেশ। একমাত্র টেস্টে নাস্তানুবাদ হওয়ার পর ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও আফগানদের কাছে লড়াইহীন আত্মসমর্পণ। এ থেকে উত্তরণের উপায় কী? প্রাথমিক উপায় হিসেবে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট হাঁটল দলে পরিবর্তন আনার পথে।

নিজেদের তৃতীয় ও চতুর্থ ম্যাচের জন্য আজ ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। তাতে বাদ পড়েছেন ৪ জন। সেই ৪ জনের পরিবর্তে নতুন করে ডাক পেয়েছেন ৫ জন! বাদ পড়া ৪ জনের মধ্যে সবচেয়ে বড় নামটি সৌম্য সরকার।

সৌম্য যেন রান করাই ভুলে গেছেন! মে মাসে বিশ্বকাপের প্রস্তুতি টুর্নামেন্ট আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের পর থেকেই তার ব্যাটে ভয়াবহ রান-খরা। শ্রীলঙ্কা সফরে অবশ্য একটা হাফসেঞ্চুরি পেয়েছিলেন। তবে চলমান টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচে করেছেন ৪ ও ০!

দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট তাই বাধ্য হয়েই সৌম্যকে ছিটকে ফেলল। তার সঙ্গে বাদ পড়েছেন মেহেদী হাসান, ইয়াসিন আরাফাত ও আবু হায়দার রনিও। এদের মধ্যে প্রথম দুই ম্যাচের জন্য নেওয়া মেহেদী হাসান ও ইয়াসিন আরাফাতের সময় কেটেছে ড্রেসিংরুমে বসেই। তাদের সঙ্গে বাদ পড়েছেন আফগানিস্তানের বিপক্ষে রোববারের ম্যাচের জন্য ডাক পাওয়া আবু হায়দার রনিও।

এই ৪ জনের পরিবর্তে টিম ম্যানেজমেন্ট নতুন করে ডেকেছেন ৫ জনকে। দীর্ঘদিন পর টি-টোয়েন্টি দলে ফিরেছেন অভিজ্ঞ দুই পেসার রুবেল হোসেন ও শফিউল ইসলাম। তাদের সঙ্গে রয়েছে ৩ চমক! এইচপি দল থেকে ডাক পেয়েছেন নাজমুল হোসেন শান্ত, আমিনুল বিপ্লব ও নাঈম শেখ।

রুবেল সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের জুলাই মাসে। শফিউল আরও আগে, ২০১৭ সালে। এক সঙ্গে দুই পেসারকে ডাকার মাহাত্ম্য কী, টিম ম্যানেজমেন্টই তা ভালো বলতে পারবেন। রুবেল-শফিউলের সঙ্গে ডাক পাওয়া নাঈম শেখ, আমিনুল বিপ্লবদেরও হয়তো ড্রেসিংরুমে বসেই সময় কাটবে! যেমন কেটেছে মেহেদী হাসান, ইয়াসিন আরাফাতদের।

তবে নাজমূল হোসেন শান্ত’র খেলার সম্ভাবনা প্রবল। সৌম্যর মতো নাজমুলও বাঁ-হাতি ব্যাটসম্যান। সেই হিসেবেই ২টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলা নাজমুলকে টি-টোয়েন্টি দলে ডাকা হয়েছে।

স্কোয়াডের এই পরিবর্তন দলের পথে পরিবর্তন আনতে পারবে কি না, বোঝা যাবে বুধবার। সেদিনই যে বাংলাদেশের পরবর্তী ম্যাচ। জিম্বাবুয়ের বিপক্ষে। আর আফগানিস্তানের বিপক্ষে শেষ পরীক্ষাটা ২১ সেপ্টেম্বর।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সাব্বির রহমান, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, নাঈম শেখ ও আমিনুল বিপ্লব।

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও