ম্যাচ জিতল ইংল্যান্ড, উৎসব করল অস্ট্রেলিয়া

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

ম্যাচ জিতল ইংল্যান্ড, উৎসব করল অস্ট্রেলিয়া

পরিবর্তন ডেস্ক ১২:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

ম্যাচ জিতল ইংল্যান্ড, উৎসব করল অস্ট্রেলিয়া

কেনিংটন ওভালে অ্যাশেস সিরিজের শেষ টেস্টটা জিতে নিল ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে ৩৯৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া ২৬৩ রানে অলআউট। ফলে ১৩৫ রানের বিশাল জয় দিয়েই মর্যাদার অ্যাশেসের সমাপ্তি টানল স্বাগতিক ইংল্যান্ড। কিন্তু ম্যাচজয়ী ইংলিশরা নয়, ম্যাচ শেষে অ্যাশেসের ট্রফিটা নিয়ে উৎসব করল সফরকারী অস্ট্রেলিয়ানরাই।

না, ম্যাচ হেরেও অস্ট্রেলিয়ানরা সিরিজ জিতে যায়নি। পিছিয়ে থাকা ইংলিশরা সিরিজ বাঁচিয়েছে ম্যাচ জিতে। সেই হিসেবে উৎসবটা করার কথা ইংলিশদেরই। কিন্তু এবারের সিরিজটা ড্র হলেও আগের সিরিজ জেতায় অ্যাশেসটা অস্ট্রেলিয়ানদের অধিকারেই থাকছে। ম্যাচ হারারও ওভালের মাঠে ম্যাথু ওয়েডের দল উৎসবটা করল সেই অ্যাশেসটা ধরে রাখার আনন্দেই।

ওভালে চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়াকে করতে হতো ৩৯৯ রান। বিশাল এই লক্ষ্য তাড়া করে জিততে হলে একজনকে বিশেষ কিছু করতে হতো। সিরিজে রান করার ধারাবাহিকতা বলছিল, সেই একজনটা হতে পারতেন স্টিভেন স্মিথ।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক এবারের অ্যাশেসটা স্বপ্নের মতো কাটিয়েছেন। কালকের আগে যে ৬টি ইনিংস খেলেছেন, তাতে সর্বনিম্ন সংগ্রহ ৮০, সর্বোচ্চ ২১১। তার ইনিংস ৬টি ছিল ১৪৪, ১৪২, ৯২, ২১১, ৮২ ও ৮০। এমন অবিশ্বাস্য ধারাবাহিক যিনি, তার কাছে আরেকটা সেঞ্চুরির স্বপ্ন দেখাটা অস্ট্রেলিয়ানদের জন্য স্বাভাবিকই ছিল।

স্মিথ নিজেও হয়তো তেমন কিছুর স্বপ্নই দেখেছিলেন। কিন্তু অদৃশ্যে বসে থাকা ক্রিকেট দেবতা চাইছিলেন অন্য কিছু। তিনি পূরণও করেছেন নিজের চাওয়াটাই। ক্রিকেট দেবতার কার সাজিতেই কিনা, অবিশ্বাস্য ছন্দে থাকা স্মিথ শেষ ইনিংসে মাত্র ২৩ রানে আউট।

স্মিথ ফিরে গেলেও তার ভূমিকা নিয়ে উইকেটে দাঁড়িয়ে গিয়েছিলেন একজন। অধিনায়ক ম্যাথু ওয়েড করেছেন সেঞ্চুরি। কিন্তু জয় দূরের কথা, ওয়েডের ১১৭ রানের ইনিংসটি অস্ট্রেলিয়ান শিবিরে জয়ের সুবাসও ছড়াতে পারেনি। কারণ, অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতা। ওয়েড বাদে অস্ট্রেলিয়ার আর কেউই ইংলিশ বোলারদের তোপের মুখে কোমড় সোজা করতে পারেনি। ফল ওয়েডের সেঞ্চুরি সত্ত্বেও অস্ট্রেলিয়ার দৌড় থেমেছে আড়াইশ পাড় করেই।

শেষ ইনিংসটাতে বল হাতে অস্ট্রেলিয়ানদের সর্বনাশটা মূলত করেছেন দুজনে। স্টুয়ার্ট ব্রড ও জ্যাক লিচ। দুজনেই তুলে নিয়েছেন সমান ৪টি করে উইকেট। ২টি উইকেট নিয়ে তাদের যোগ্য সহায়তা দিয়েছেন অধিনায়ক জো রুটও।

ইংলিশরা হয়তো অ্যাশেসটা ফিরে পায়নি। করা হয়নি উৎসবও। তবে পিছিয়ে পড়েও সিরিজ বাঁচানোয় তাদের মনের ভেতরে আনন্দের স্রোতই হয়তো বইছে।

শুধু তো সিরিজ বাঁচানো নয়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ওভালে জয়ের মধ্যদিয়ে পয়েন্ট অর্জনেও অসিদের ধরে ফেলেছে ইংলিশরা। অ্যাশেস থেকে দুই দলেরই অর্জন সমান ৪৮ পয়েন্ট করে।

কেআর/জেডএস/

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও