ওয়ার্নারের আরেক গোমর ফাঁস করলেন কুক

ঢাকা, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ওয়ার্নারের আরেক গোমর ফাঁস করলেন কুক

পরিবর্তন ডেস্ক ৯:৪৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

ওয়ার্নারের আরেক গোমর ফাঁস করলেন কুক

বল ট্যাম্পারিং কাণ্ডের শাস্তি শেষে বিশ্বকাপ দিয়েই ক্রিকেটে ফিরেছিলেন ডেভিড ওয়ার্নার। টুর্নামেন্টে রানও পেয়েছেন প্রচুর। তবে সাদা পোশাকে ফিরে কেমন যেন নিজের ছায়া হয়ে রয়েছেন। চলতি অ্যাশেজের রান খরায় ভুগছেন এই অজি ওপেনার। যদিও ঠিক এর উল্টো অবস্থানে তার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। এরই মধ্যে সিরিজে ৬০০ এর বিশে রান তুলে ফেলেছেন তিনি।

গেল বছরের মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে বল ট্যাম্পারিং কেলেঙ্কারিতে জড়ান ওয়ার্নাররা। কেপ টাউন টেস্ট চলাকালে মাঠে ক্যামেরন ব্যানক্রফট হলুদ কাগজ দিয়ে বল বিকৃতি করেন। যা মাঠের ক্যামেরা ধরা পড়ে। এই ঘটনায় পরবর্তীতে দোষী সাব্যস্ত হন ব্যানক্রফট, ওয়ার্নার ও স্মিথ। স্মিথ ও ওয়ার্নারকে ১২ মাসের জন্য ও ব্যানক্রফটকে ৯ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

সেই অন্ধকার সময় পেছনে ফেলে আবার ক্রিকেটে ফিরেছেন এই তিন ক্রিকেটার। কিন্তু সেই কলঙ্কের দাগ ঠিকই তাড়া করে ফিরছে তাদের। বিশেষ করে ইংলিশরা সুযোগ পেলেই ওই ঘটনা নিয়ে খোঁটা দিতে মোটেও কসুর করছে না।

স্মিথ ব্যাট হাতে এত বিধংসী হয়ে উঠেছেন, তাতে প্রশংসা করলেও ঠিকই বল ট্যাম্পারিং নিয়ে খোঁচা দিচ্ছেন ইংলিশরা। ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার স্টিভ হার্মিসন ক’দিন আগেই বলেছেন, ‘স্টিভেন স্মিথ দুর্দান্ত খেললেও মানুষ তাকে প্রতারক হিসেবেই মনে রাখবে।’

এবার ওয়ার্নারের দিকে তীর ছুঁড়লেন আরেক ইংলিশ ক্রিকেটার অ্যালিস্টার কুক। ইংল্যান্ডের সাবেক এই ওপেনারের দাবী কেপ টাউন কেলেঙ্কারির আগেও বল ট্যাম্পারিং করেছিলেন ওয়ার্নার।

গেল বছর আন্তর্জাতিক ক্রিকেট থকে অবসরে যান কুক। ক্রিকেটে অবদানের স্বরূপ নাইট হুড উপাধিও পেয়েছেন এই ব্যাটসম্যান। সম্প্রতি নিজের আত্মজীবনী লিখছেন তিনি। তার কিছু অংশ প্রকাশিতও হয়েছে ইংল্যান্ডের একটি পত্রিকায়। সেখানেই কুক ওয়ার্নারের গোমর ফাঁস করেছেন।

আত্মজীবনীতে কুক দাবী করেছেন, ২০১৭-১৮ সালের অ্যাশেজ সিরিজের পরে দু’দলের ক্রিকেটাররা একদিন নিজেদের মধ্যে আড্ডা দিচ্ছিলেন। সেখানেই নাকি ওয়ার্নার নিজে স্বীকার করেছেন যে তিনি বল ট্যাম্পারিং করেছেন।

কুকের কথায়, ‘সেই আড্ডায় দুটো বিয়ার খাওয়ার পরে ওয়ার্নার একটা কথা বলে ফেলেছিল। বলেছিল, একটা প্রথম শ্রেণির ম্যাচে হাতের টেপে সে এমন জিনিস লাগিয়ে রেখেছিল, যা ঘষলে বলের পালিশ তাড়াতাড়ি উঠে যায়। এও বলেছিল, ওটা দিয়ে ঘষে ঘষে বলের চেহারা বদলেও দিয়েছিল।’

কুক আরো বলেছেন, ‘ওয়ার্নারের কথা শুনে আমি স্মিথের দিকে তাকাই। দেখলাম, স্মিথ কড়া ভাবে তাকাচ্ছে ওয়ার্নারের দিকে। পরিষ্কার বোঝা যাচ্ছিল, স্মিথ বলতে চাইছে, তুমি এ সব কথা কেন বলছ?’

কুকের এমন বক্তব্যর প্রেক্ষিতে অবশ্য ওয়ার্নার চুপই আছেন। কোন প্রতিক্রিয়া দেখাননি। কুকের কথা যদি সত্যি হয়, তবে কেপ টাউনের কেলেঙ্কারির আগেই বল ট্যাম্পারিং করতেন ওয়ার্নাররা।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও