রোচ-শ্যাননদের তোপে প্রথম দিনেই চাপে ভারত

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

রোচ-শ্যাননদের তোপে প্রথম দিনেই চাপে ভারত

পরিবর্তন ডেস্ক ১২:০২ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯

রোচ-শ্যাননদের তোপে প্রথম দিনেই চাপে ভারত

৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটাও ২-০ ব্যবধানে জিতেছে সফরকারী ভারত। ২ টেস্টের সিরিজটাও বিরাট কোহলির ভারত শুরু করেছে ফেভারিটের তকমা গায়ে মেখেই। কিন্তু অ্যান্টিগা টেস্টের প্রথম দিনেই বল হাতে ঝড় তুলে কেমার রোচ, গ্যাব্রিয়েল শ্যাননরা বুঝিয়ে দিলেন টেস্টে কোহলিদের জন্য কাজটা সহজ হবে না। টস হেরে ব্যাটিংয়ে নেমে অ্যান্টিগা টেস্টের প্রথম দিনেই যে চাপে ভারত।

ভারতকে চাপের মুখে ঠেলে দিয়েছেন মূলত ক্যারিবীয় দুই পেসার কেমার রোচ ও গ্যাব্রিয়েল শ্যানন। বৃষ্টিভেজা প্রথম দিনে খেলা হয়েছে ৬৮.৫ ওভার। তাতেই ভারত হারিয়ে ফেলেছে ৬ উইকেট, স্কোরকার্ডে জমা করেছে মাত্র ২০৩ রান। ভারতকে ব্যাকফুটে ঠেলে দিতে কেমার রোচ নিয়েছেন ৩ উইকেট, গ্যাব্রিয়েল শ্যানন ২টি। ভারতের অন্য উইকেটটি নিয়েছেন স্পিনার রোস্টন চেস।

রাতের বৃষ্টির কারণে উইকেট ভেজা থাকায় খেলা শুরু হয় কিছুটা দেরিতে। তবে খেলা শুরুর মিনিট বিশেকের মধ্যেই ভারতকে চাপের মুখে ফেলে দেন কেমার রোচ। ডান হাতি পেসার এক ওভারেই ফিরিয়ে দেন ভারতের দুই ব্যাটসম্যান ওপেনার ময়নাক আগারওয়াল ও চেতেশ্বর পুজারাকে। ৫ ওভার শেষে ভারতের রান তখন ২ উইকেটে ৭।

খানিক পর অধিনায়ক বিরাট কোহলিকে (৯) ফিরিয়ে দিয়ে ভারতের ব্যাটিং লাইনআপের মেরুদণ্ড ভেঙে দেন গ্যাব্রিয়েল শ্যানন। ২৫ রানেই ৩ উইকেট হারিয়ে রীতিমতো কাঁপতে থাকে ভারত। সেই চাপের মুখ থেকে দিন শেষে দলকে ২০৩ পর্যন্ত নিয়ে গেছেন ওপেনার লুকেশ রাহুল, অজিঙ্কা রাহানে, হানুমা বিহারি ও রিষভ পান্তরা।

তবে এদের মধ্যে মিডলঅর্ডার ব্যাটসম্যান অজিঙ্কা রাহানের অবদানই সবচেয়ে বেশি। ৫ নম্বরে নামা রাহানে করেছেন সর্বোচ্চ ৮১ রান। এ ছাড়া লুকেশ রাহুল ৪৪, হানুমা বিহারি ৩২ রান করেছেন। দিন শেষে উইকেটরক্ষক ব্যাটসম্যান রিষভ পান্ত অপরাজিত আছেন ২০ রানে। তার সঙ্গী রবীন্দ জাদেজা উইকেটে আছেন ৩ রান করে।

কোহলির পর অজিঙ্কা রাহানেকেও আউট করেছেন গ্যাব্রিয়েল শ্যানন। এক ওভারেই আগারওয়াল ও পুজারাকে আউট করা রোচ পরে বিদায় করেছেন বিহারিকে। ওপেনার লুকেশ রাহুল হয়েছেন স্পিনার রোস্টন চেসের শিকার।

কেআর 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও