অ্যান্টিগায় কোহলির সামনে যে দুই রেকর্ডের হাতছানি

ঢাকা, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

অ্যান্টিগায় কোহলির সামনে যে দুই রেকর্ডের হাতছানি

পরিবর্তন ডেস্ক ১০:১২ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৯

অ্যান্টিগায় কোহলির সামনে যে দুই রেকর্ডের হাতছানি

বিরাট কোহলি মাটে নামা মানেই কোন না কোন রেকর্ড বইয়ে পাতা ওল্টানো। কদিন আগেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ১১ বছর পূর্ণ করেছেন ভারত অধিনায়ক। এই সময়কালেই ক্রিকেটের বহুর রেকর্ড নিজের করে নিয়েছেন সময়ের অন্যতম সেরা এই ক্রিকেটার।

আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে ভারত। আর এই টেস্টে দুইটি মাইল ফলক হাতছানি দিচ্ছে কোহলিকে।

দুইটিই অধিনায়ক হিসেবে। অধিনায়ক হিসেবে ভারতকে এ পর্যন্ত ৪৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কোহলি। তাকে জয় পেয়েছেন ২৬টি। আজ ক্যারিবীয়দের বিপক্ষে অধিনায়ক হিসেবে ৪৭তম টেস্টে মাঠে নামবেন তিনি। এই ম্যাচে জিতলে ভারতের হয়ে সর্বাধিক টেস্ট ম্যাচ জয়ে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ছুঁয়ে ফেলবেন তিনি।

ভারতকে ৬০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৭টি জয়ের রেকর্ড ধোনির। যা এখন পর্যন্ত অধিনায়ক হিসেবে ভারতের হয়ে সর্বাধিক টেস্ট জয়ের রেকর্ড।

এদিকে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের রেকর্ডেও ভাগ বসানোর হাতছানি কোহলির সামনে। ১৯টি সেঞ্চুরি নিয়ে অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক পন্টিং। সেঞ্চুরি করেছেন ১৯টি। আর কোহলির সেঞ্চুরি ১৮টি। সব মিলিয়ে টেস্ট কোহলির সেঞ্চুরির সংখ্যা অবশ্য ২৫টি। যার মধ্যে আছে ৬টি ডাবল সেঞ্চুরি। ২৫ সেঞ্চুরি নিয়ে এ তালিকার শীর্ষে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ।


পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও