বাংলাদেশকে নিয়ে যে পরিকল্পনা ডমিঙ্গোর

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বাংলাদেশকে নিয়ে যে পরিকল্পনা ডমিঙ্গোর

পরিবর্তন ডেস্ক ১:১৬ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

বাংলাদেশকে নিয়ে যে পরিকল্পনা ডমিঙ্গোর

রাসেল ডমিঙ্গো

বাংলাদেশের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন রাসেল ডমিঙ্গো। দুই বছর মেয়াদের জন্য এই দক্ষিণ আফ্রিকানকে দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আগস্টে ২১ তারিখ দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

বাংলাদেশের হেড কোচ হিসেবে প্রথম দিকে তার নাম খুব একটা শোনা যায়নি। বিসিবির বিবেচনায় ছিল গ্র্যান্ড ফ্লাওয়ার, পল ফারব্রেস, অ্যান্ডি ফ্লাওয়ার, মিকি আর্থার, মাইজ হেসন, এমনকি চন্ডিকা হাথুরুসিংহেও। কিন্তু সবাইকে টপকে বিসিবির মন জয় করেছেন ৪৪ বছর বয়স ডমিঙ্গো।

ঈদের আগে বাংলাদেশের এসে সাক্ষাৎকার দিয়ে গিয়েছিলেন ডমিঙ্গো। তখনই বোর্ড কর্তাদের মন কাড়েন তিনি। কিন্তু বিসিবির চোখ ছিল আরো কয়েকজনের প্রতি। বিশেষ করে হেসনের বিষয়ে আগ্রহ ছিল বোর্ডের। কিন্তু সবদিক মিলিয়ে ডমিঙ্গোই হেড কোচ হিসেবে নিয়োগ পান।

ডমিঙ্গোকে নিয়োগের বিষয়ে কাজ করেছিল, বাংলাদেশের প্রতি তার আগ্রহ। নিরবিচ্ছিন্ন ভাবে বাংলাদেশের সাথে কাজ করতে চান তিনি। আর বিসিবিও খুঁজছিল এমন একজনকে, যিনি বাংলাদেশ দলের সাথে নিরবিচ্ছিন্নভাবে কাজ করতে পারবেন সম্পূর্ণ পেশাদারী মনোভাব নিয়ে।

বাংলাদেশের কোচ হওয়ার আগে দক্ষিণ আফ্রিকার টি-টুয়েন্টি দলের কোচিং করানোর অভিজ্ঞতা আছে ডমিঙ্গোর। এছাড়া দেশটির বয়সভিত্তিক দলের সঙ্গেও কাজ করেছেন তিনি।

জাতীয় দলের কোচ হলেও বয়স ভিত্তিক দলেও ভূমিকা রাখতে চান ডমিঙ্গো। তারণ জাতীয় দলের পাইপলাইন হচ্ছে বয়সভিত্তিক দলগুলো।

বাংলাদেশকে নিয়ে নিজের পরিকল্পনার কথা জানাতে গিয়ে ডমিঙ্গো বলেছেন, ‘বাংলাদেশে কিছু অসাধারণ খেলোয়াড় আছে। তবে তরুণদের তুলে এনে সিনিয়রদের ওপর কিছুটা চাপ সৃষ্টি করা ভালো। তাদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগও দিতে হবে। কারণ শেষ পর্যন্ত সেখানে তাদেরই প্রয়োজন।’

তরুণদের তুলে আনতে হাই পারফরম্যান্স কোচ ও ম্যানেজারের সঙ্গে কাজ করতে চান ডমিঙ্গো। তার কথায়, ‘পরবর্তী সেরা খেলোয়াড়টি কে, তা জানতে হাই পারফরম্যান্স কোচ ও ম্যানেজারের সঙ্গে কাজ করাটা সত্যিই গুরুত্বপূর্ণ বলে মনে করি। অনূর্ধ্ব-১৯ দল ইংল্যান্ডকে চার বার হারিয়েছে এবং ভারতের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়েছে। অর্থাৎ নিচের পর্যায়ে অবশ্যই কিছু প্রতিভাবান খেলোয়াড় আছে যাদের জাতীয় দলের কাছাকাছি রাখা প্রয়োজন।’

বাংলাদেশ সত্যিকারের পরাশক্তি হয়ে উঠতে পারবে বলে বিশ্বাস ডিমঙ্গোর, ‘গত পাঁচ-ছয় বছরে সবচেয়ে উন্নতি করা দল বাংলাদেশ। তাদের অবিশ্বাস্য সমর্থক। বোর্ডের সঙ্গে দেখা করে বুঝেছি তাদেরও পরিকল্পনা আছে। আর তরুণেরাও উঠে আসছে। তাই বিশ্ব ক্রিকেটে সত্যিকারের পরাশক্তি হয়ে উঠতে সবকিছু ঠিকঠাকই আছে বলে মনে করি আর এ কারণেই বাংলাদেশকে নিয়ে আমি রোমাঞ্চিত।’

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও