গলে হারল নিউজিল্যান্ড

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

গলে হারল নিউজিল্যান্ড

পরিবর্তন ডেস্ক ১:০৯ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

গলে হারল নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড দল শ্রীলঙ্কা গিয়েছিল বিরাট কোহলিদের টপকাতে। মানে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে। বর্তমানে এই সংস্করণের শীর্ষ দল ভারত। তাদের রেটিং পয়েন্ট ১১৩। তার চেয়ে দুই পয়েন্ট কম, মানে ১১১ পয়েন্ট নিয়ে দুইয়ে কিউইরা। টেবিলের ৬ নম্বরে থাকা শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করতে পারলেই ভারতকে টপকে শীর্ষে উঠে যেত কেন উইলিয়ামসনের দল।

কিন্তু গলে ব্ল্যাক-ক্যাপসদের সে আশায় জল ঢেলে দিয়েছে শ্রীলঙ্কা। দিমুথ করুনারত্নের দুর্দান্ত এ সেঞ্চুরিতে সিরিজের প্রথম টেস্টটি ৬ উইকেটে জিতে নিয়েছে তারা।

গল টেস্টে শুরু থেকেই রাজত্ব করেছেন স্পিনাররা। আকিলা ধনাঞ্জয়ার ঘূর্ণিতে প্রথম ইনিংসে ২৪৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ওই ইনিংসে ধনাঞ্জয়া নেন ৫ উইকেট। পরে পেসার সুরাঙ্গা লাকমাল ৪ উইকেট নেন।

জবাবে শ্রীলঙ্কাও নিজেদের প্রথম ইনিংসে এজাজ প্যাটেলের ঘূর্ণিতে কাবু হয়ে যায়। প্যাটেল ও উইল সমারভিলের ঘূর্ণির জাদুতে ২৬৭ রান তুলতে পারে শ্রীলঙ্কা। প্যাটেল ৫ ও সমারভিল ৩ উইকেট নেন। ট্রেন্ট বোল্ট নেন ২ উইকেট।

নিউজিল্যান্ড ব্যাট করতে আমার ব্যাটিং বিপর্যয়ে পড়ে। এবার দৃশ্যপটে লাসিথ আম্বুলদানিয়ে ও ধনাঞ্জয়া ডি সিলভা। কিউইরা অল আউট ২৮৫ রানে। আম্বুলদানিয়ে নেন ৪ উইকেট।

ফলে টেস্টটি জিততে লঙ্কানদের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৬৮ রান। করুনারত্নেরও লাহিরু থিরিমানের দুর্দান্ত ব্যাটিংয়ে এই লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলে স্বাগতিকরা। এই ইনিংসে ওপেনিং জুটিতেই ১৬১ রান পায় শ্রীলঙ্কা। থিরিমানে ব্যক্তিগত ৬৪ রানে আউট হলে ভাঙে এই জুটি। অন্যপ্রান্তে অবশ্য করুনারত্নে ক্যারিয়ারের নবম সেঞ্চুরি পূর্ণ করে মাঠ ছাড়েন। তার ১২২ রানের ইনিংসে ছিল ১টি ছক্কা ও ৬টি চারের মার।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও