যেভাবে হেসনকে টপকে টাইগারদের কোচ হলেন ডমিঙ্গো

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

যেভাবে হেসনকে টপকে টাইগারদের কোচ হলেন ডমিঙ্গো

পরিবর্তন প্রতিবেদক ১০:০৭ পূর্বাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

যেভাবে হেসনকে টপকে টাইগারদের কোচ হলেন ডমিঙ্গো

বিশ্বকাপের পরই স্টিভ রোডসকে বিদায় করে দেয় বিসিবি। তারপর থেকেই নতুন কোচ খুঁজছিল বোর্ড। পছন্দের তালিকায় বেশ কয়েকজন থাকলেও দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গোকেই মনে ধরেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। শনিবার তাই তাকে দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে বোর্ড।

ঈদের আগেই বাংলাদেশে এসে সাক্ষাৎকার দিয়ে গেছেন ডমিঙ্গো। তখনই জানা গিয়েছিল, তার সাথে কথা বলে সন্তুষ্ট বোর্ড। যদি সেই সময় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। কারণ বিসিবির কর্তাব্যক্তিদের চোখ ছিল মাইক হেসনের ওপরও। কিন্তু নিউজিল্যান্ডের সাবেক এই কোচের সাথে কথাবার্তায় বনেনি। ফলে ডমিঙ্গোই আগামী দুই বছর বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্বে থাকছেন।

কেন ডমিঙ্গোকে পছন্দর করল বোর্ড? কেনই বা বাদ গেলেন হেসনের মতো হাই প্রোফাইল কোচ?

হেসনের বাদ পড়ার কারণ :

জানা গেছে, মূলত দুই কারণে বাংলাদেশের কোচ হওয়ার দৌড় থেকে ছিটকে গেছেন হেসন। কিউইদের সাবেক এই কোচ বেতন চেয়েছিলেন বড় বেশি। তিনি মাসে ৩০ হাজার ডলারেরও বেশি বেতন দাবি করেছিলেন। বাংলাদেশি অংকে যার পরিমাণ ২৫ লাখ টাকা।

এত টাকা দিয়ে এর আগে কখনো কোচ নিয়োগ দেয়নি বাংলাদেশ। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি বেতন পেয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে। শ্রীলঙ্কান এই কোচ পেতেন মাসে ২৫ হাজার ৮০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় ২১ লাখ ৭৩ হাজার টাকা। সর্বশেষ কোচ স্টিভ রোডস বেতন পেতেন ২২ হাজার ডলার (সাড়ে ১৮ লাখ টাকা)।

উচ্চ বেতনের সাথে বেশ কিছু শর্তও দিয়েছিলেন হেসন। নিয়োগ পেলেও আগামী ৩-৪ মাসের আগে কাজে যোগ দিতে পারবেন না তিনি। মানে কবে তিনি কোচ হিসেবে যোগ দিতে পারবেন তাও নির্দিষ্ট করতে বলতে পারছিলেন না। এসব কারণে হেসনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে বোর্ড।

ডমিঙ্গোর যাত্রা শুরু :

ডমিঙ্গোর সাথে কথা বলেই আগেই সন্তুষ্ট ছিল বোর্ড। সেই সাথে তিনি বেতনও দাবি করেছেন তুলানমূলক কম। ট্যাক্স বা আয়কর বাদে ডমিঙ্গো মাসে পাবেন ১৫ হাজার ডলারের কাছাকাছি (১২ লাখ ৬৮ হাজার)। আয়করসহ প্রোটিয়া কোচের বেতন দাঁড়াবে ১৮ হাজার ডলারের মতো।

এছাড়া দলের সাথে দ্রুতই যোগ দিচ্ছেন ডমিঙ্গো। জানিয়েছে, কোন পিছুটান নেই তার। ফলে টানা দীর্ঘসময় দলের সাথে থাকতে পারবেন তিনি। সবচেয়ে বড় কথা বাংলাদেশের সাথে কাজ করতে আগ্রহী ডমিঙ্গো। আর এমন কোচই তো চাই বাংলাদেশের। যার দলের সাথে কাজ করার আগ্রহ থাকবে।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও