এক ম্যাচেই এত কীর্তি কোহলির

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

এক ম্যাচেই এত কীর্তি কোহলির

পরিবর্তন ডেস্ক ২:৪৮ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৯

এক ম্যাচেই এত কীর্তি কোহলির

বৃষ্টির কারণে সিরিজের প্রথম ওয়ানডেটি ভেস্তে গিয়েছিল। রোববার পোর্ট অব স্পেনেও বৃষ্টি হানা দিয়েছিল। ম্যাচটি শেষ পর্যন্ত অনুষ্ঠিত হলেও বৃষ্টি আইনে ম্যাচটি ৫৯ রানে জিতে নেয় ভারত।

ম্যাচটি ছিল ক্রিস গেইলের মাইলফলকের ম্যাচ। ক্যারিবীয়ানদের মধ্যে প্রথম ক্রিকেটার হিসেবে এদিন ৩০০ ওয়ানডে খেলার কীর্তি গড়েছেন চল্লিশ ছুঁই ছুঁই গেইল।

তবে গেইলের এমন কীর্তির ম্যাচে আলো ছড়িয়েছেন আরেকজন। তিনি বিরাট কোহলি। রেকর্ডের বরপুত্রই বলা যায় তাকে। গতকাল তার সেঞ্চুরিতে ভর দিয়ে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭০ রান তোলে ভারত। জবাবে ৪২ ওভারে ২১০ রান করেই অল আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

এদিন ১২৫ বলে ১২০ রান করেছেন কোহলি। যা তার ক্যারিয়ারের ৪২তম সেঞ্চুরি। এই ইনিংসের মধ্যে দিয়ে ৬টি কীর্তি গড়েছেন ভারত অধিনায়ক। দেখে নেওয়া যা কী সেই কীর্তিগুলো—

=> এতদিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের রেকর্ডটি ছিল জাভেদ মিয়াঁদাদের। পাকিস্তানের এই কিংবদন্তি ব্যাটসম্যান ক্যারিবীয়ানদের বিপক্ষে করেছিলেন ১৯৩০ রান। কাল তাকে অতিক্রম করে যান কোহলি। কালকের ম্যাচ শেষে ক্যারিবীয়ানদের বিরুদ্ধে কোহলির মোট রান ২০৩২।

=> গতকালকের সেঞ্চুরি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোহলির অষ্টম সেঞ্চুরি। ক্যারিবীয়ানদের বিপক্ষে এতগুলো শতরান আর কারও নেই। একমাত্র ক্রিকেটার হিসাবে কোহলি এই নিয়ে তিনটি দেশের বিপক্ষে আটটি করে ওয়ানডে সেঞ্চুরি করলেন। অন্য দুইটি দেশ— অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।

=> এদিন ১২০ রানের মধ্য দিয়ে ওয়ানডেতে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় শীর্ষ রান সংগ্রাহকে পরিণত হয়েছেন কোহলি। তিনি পেছনে ফেলেছেন সৌরভ গাঙ্গুলীকে (১১,৩৬৩)। কোহলির রান এখন ১১,৪০৬। স্বদেশিদের মধ্যে তার সামনে কেবল শচীন টেন্ডুলকার (১৮,৪২৬)।

=> ভারতীয়দের মধ্যে দ্বিতীয় হলেও সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি রান করা ক্রিকেটারদের তালিকায় ৮ নম্বরে উঠে এলেন কোহলি। শচীন ছাড়াও তার সামনে আছেন কুমার সাঙ্গাকারা (১৪,২৩৪), রিকি পন্টিং (১৩,৭০৪), সনাৎ জয়াসুরিয়া (১৩,৪৩০), মাহেলা জয়াবর্ধনে (১২,৬৫০), ইনজামাম-উল-হক (১১,৭৩৯) ও জ্যাক ক্যালিস (১১,৫৭৯)।

=> ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টানা দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি করলেন কোহলি। সব মিলিয়ে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে এটি তার তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি।

=> কোনও এক প্রতিপক্ষের বিরুদ্ধে দ্রুততম ২০০০ রান করা ক্রিকেটার কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ হাজার রান করতে কোহলির লেগেছে ৩৪ ইনিংস। এর আগের রেকর্ডটি ছিল রোহিত শর্মার। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০০ রান করেছেন রোহিত ৩৭ ইনিংস খেলে।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও