শ্রীলঙ্কা সিরিজের বাংলাদেশ দলে যেন হ-য-ব-র-ল অবস্থা!

ঢাকা, ২২ আগস্ট, ২০১৯ | 2 0 1

শ্রীলঙ্কা সিরিজের বাংলাদেশ দলে যেন হ-য-ব-র-ল অবস্থা!

পরিবর্তন ডেস্ক ৩:৩৯ অপরাহ্ণ, জুলাই ২০, ২০১৯

শ্রীলঙ্কা সিরিজের বাংলাদেশ দলে যেন হ-য-ব-র-ল অবস্থা!

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। পরে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের বিপক্ষে জয়ে সেই স্বপ্নময় শুরুটা আরও রাঙিয়েও ছিল। জাগিয়ে তুলেছিল সেমি ফাইনালের স্বপ্ন। কিন্তু শেষটা একদমই ভালো হয়নি। ফলে ইংল্যান্ড থেকে তৃপ্তির সঙ্গে হতাশা মিলিয়েই দেশে ফেরে বাংলাদেশ দল।

বিশ্বকাপের শেষের সেই হতাশাটা মুছে ফেলার সুযোগ হয়েই এসেছে আসন্ন শ্রীলঙ্কা সিরিজ। কিন্তু তামিম ইকবালের নেতৃত্বে শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়া বাংলাদেশ দল নিয়ে প্রত্যাশার ছবিটা আঁকা যাচ্ছে কি?

শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ দলে যে এক কথায় হ-য-ব-র-ল অবস্থা! দলের প্রাণ ভোমরা সাকিব আল হাসান এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন। উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাসও ছুটি নিয়েছেন বিয়ের কারণে। বিশ্বকাপে বাংলাদেশের যা কিছু সুন্দর, তার বেশিটুকুই সাকিবের অবদান! সেই সাকিবের না থাকাটাই দলের জন্য বড় এক ধাক্কা।

ধাক্কাটা সাকিব-লিটনে সীমাবদ্ধ থাকলেও তো কথা ছিল। কিন্তু মরার উপর খাড়ার ঘা হয়েছে নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও মোহাম্মদ সাইফউদ্দিনের চোট। শ্রীলঙ্কা সিরিজের জন্য এই দুজনই ছিলেন প্রথম ঘোষিত দলে। কিন্তু দুজনকেই সিরিজ থেকে ছিটকে দিয়েছে চোট।

আর এই চোট সংবাদটাও এসেছে শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়ার আগের দিন সন্ধ্যায়। মানে গতকাল। এই দুজনের পরিবর্তে নতুন করে দলে ডাকা হয়েছে তাসকিন আহমেদ ও ফরহাদ রেজাকে।

শুক্রবার রাতেই তাই তড়িঘড়ি করে শ্রীলঙ্কা সিরিজের জন্য অধিনায়ক নির্বাচন করা হয় তামিম ইকবালকে। যিনি এর আগে কখনোই ওয়ানডেতে অধিনায়কত্ব করেননি। ভারপ্রাপ্ত হিসেবে টেস্টে অবশ্য অধিনায়কত্ব করার অভিজ্ঞতা তামিমের আছে। তবে সেই অভিজ্ঞতার ভাণ্ডারটা মাত্র ১ টেস্টের!

এই তথ্যই বলছে, অধিনায়ক হিসেবে নিশ্চিতভাবেই অনভিজ্ঞ তামিম। তার ওপর দলটাও ভগ্নশক্তির। সাকিব নেই, লিটন নেই। নেই হয়ে গেছেন মাশরাফি-সাইফউদ্দিনও। মাহমুদউল্লাহ রিয়াদও পুরো ফিট নন। দলের অন্যতম প্রধান ৪ সৈনিককে ছাড়া ভগ্নশক্তির যে দলটা শ্রীলঙ্কায় যাচ্ছে, সেটিও এক সঙ্গে নয়।

আজ দুপুরেই শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছেড়েছেন তামিমরা। তবে ১৪ সদস্যের দলের মাত্র ৭ জন গেছেন আজ। বাকি ৭ জন যাবেন তিন ধাপে। মানে ১৪ সদস্যের বাংলাদেশ দল শ্রীলঙ্কায় পৌঁছাবে মোট ৪ ধাপে! আজ প্রথম ধাপে গেছেন হঠাৎই নেতৃত্ব পাওয়া তামিম, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার ও মোসাদ্দেক হোসেন সৈকত।

রুবেল হোসেন যাবেন আগামীকাল। চট্টগ্রামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে অনানুষ্ঠানিক ওয়ানডে সিরিজ খেলায় ব্যস্ত থাকা এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও ফরহাদ রেজা যাবেন আগামী পরশু। বাকি দুজন তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম ভারতে মিনি রঞ্জি ট্রফিতে খেলায় ব্যস্ত। তারা সরাসরি ভারত থেকেই উড়ে যাবেন শ্রীলঙ্কায়।

অতীতেও বিদেশ সফরে বাংলাদেশ দল বিভক্তভাবে গেছে। তবে ১৪ সদস্যের দলের ৪ ধাপে যাওয়ার ঘটনা অতীতে কখনোই ঘটেনি। এভাবে ধাপে ধাপে যাওয়ার সবচেয়ে বড় অসুবিধাটা হলো, শ্রীলঙ্কায় পুরো দল এক সঙ্গে দু-তিন দিনও অনুশীলন করতে পারবে না। ২৬ জুলাই থেকেই যে শুরু হতে যাচ্ছে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটি। সিরিজের বাকি দুটি ম্যাচ হবে ২৮ ও ৩১ জুলাই।

ওয়ানডে সিরিজের আগে একটা মাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। শ্রীলঙ্কা বোর্ড একাদশের বিপক্ষে সেই প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ পুরো স্কোয়াড পাবে কিনা বলা মুশকিল। এমন হ-য-ব-র-ল অবস্থার পরও অবশ্য দেশ ছাড়ার আগে আশার কথাই শুনিয়ে গেছেন তামিম। দিয়েছেন সামর্থের সবটুকু ঢেলে দিয়ে কঠিন লড়াই করার প্রতিশ্রুতি।

কিন্তু তামিমের প্রতিশ্রুতি প্রত্যাশার ছবি আঁকার ভরসা দিতে পারছে কি?

কেআর/পিএ/

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও