রঙিন পোশাকে তামিমের নতুন পরীক্ষা

ঢাকা, ২২ আগস্ট, ২০১৯ | 2 0 1

রঙিন পোশাকে তামিমের নতুন পরীক্ষা

পরিবর্তন ডেস্ক ১১:৪০ পূর্বাহ্ণ, জুলাই ২০, ২০১৯

রঙিন পোশাকে তামিমের নতুন পরীক্ষা

শ্রীলঙ্কা সফরে দলকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল

বিশ্রামে সাকিব আল হাসান। বিয়ের ছুটিতে লিটন দাস। পিঠের চোটের কারণে মোহাম্মদ সাইফউদ্দীনও দলের বাইরে। আর শেষ মুহূর্তে ছিটকে গেলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এই হচ্ছে শ্রীলঙ্কা সফরের আগে বাংলাদেশ দলের অবস্থা।

আজ শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা দেবে বাংলাদেশ দল। এই দলের নেতৃত্বের ভার পড়েছে তামিম ইকবালের ওপর। বলতে গেলে ভাঙাচোরা একটি দলের নেতৃত্ব দিতে হবে তামিমকে।

দলে আছেন সাবেক অধিনায়ক মুশফিকুর রহীম। আছেন মাহমুদউল্লাহ। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে যিনি নিয়মিতই ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। কিন্তু এই দুজনকে বাদ দিয়ে বিসিবি বেছে নিল তামিমকে।

বড় কঠিন পরিস্থিতিতেই অধিনায়কত্ব পেয়েছেন তামিম। একে তো ভাঙাচোরা দল। তার ওপর নিজেও নেই ফর্মে। এদিকে অধিনায়ক হিসেবেও একেবারেই অনভিজ্ঞ তিনি।

ক্যারিয়ারে একবার মাত্র দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন তামিম। সেটি ২০১৭ সালে। নিউজিল্যান্ডের বিপক্ষে। সাদা পোশাকে। সেবার সিরিজের দ্বিতীয় টেস্টে অধিনায়কত্বে ক্যাপ ওঠে তামিমের মাথায়।

সেই দলটিও ছিল চোট জর্জরিত। ওই সিরিজের প্রথম টেস্টে ইনজুরিতে পড়েন সেই সময়ের অধিনায়ক মুশফিক ও ইমরুল কায়েস। পরে ইনজুরিতে পড়েন মুমিনুল হকও। ফলে পরের টেস্টে দলকে নেতৃত্ব দেন তামিম ইকবাল।

ক্রাইস্টচার্চের ওই টেস্টটি ৯ উইকেটে হারে বাংলাদেশ। তামিম নিজেও ব্যর্থ হয়েছিলেন ব্যাট হাতে। দুই ইনিংসে করেছিলেন যথাক্রমে ৫ ও ৮ রান।

এবারও পেলেন সেই ইনজুরি জর্জরিত দল। নিজের ব্যাটেও রান নেই। পেছনে বিশ্বকাপের ব্যর্থতা। সব মিলিয়ে কঠিন পরীক্ষার মুখেই পড়তে হবে তামিমকে।

দেশসেরা এই ওপেনার কি পরাবেন সব চাপ সামলে দলকে ও নিজেকে নতুন দিশা দিতে?

পিএ

 

 

 

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও