নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার হচ্ছেন ইংল্যান্ডের স্টোকস!

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার হচ্ছেন ইংল্যান্ডের স্টোকস!

পরিবর্তন ডেস্ক ৪:৫৭ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৯

নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার হচ্ছেন ইংল্যান্ডের স্টোকস!

নিউজিল্যান্ডের প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্নটা খুন করেছেন তিনি। লর্ডসের ফাইনালে কিউইদের হাত থেকে কেড়ে নিয়ে বেন স্টোকস বিশ্বকাপ ট্রফিটা তুলে দিয়েছেন ইংল্যান্ডের হাতে।

আজন্ম স্বপ্ন খুন করার অপরাধে বেন স্টোকসকে কিউইদের ঘৃণা করারই কথা। ভুল! ঘৃণা নয়, কিউইরা বরং বেন স্টোকসকে দেখাল অবিশ্বাস্য ভালোবাসা।

যার কারণে বিশ্বকাপটা জেতা হলো না, সেই বেন স্টোকসকেই দেশের বর্ষসেরা ক্রিকেটারের মনোনিত করল নিউজিল্যান্ড!

না, ভুল পড়েননি। ঘটনা সত্যি। নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে মনোনিত হয়েছেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী নায়ক বেন স্টোকস। তার সঙ্গে বর্ষসেরার মনোনয়ন পেয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনও। ফাইনালে স্টোকসের হাতে বিশ্বকাপ স্বপ্ন খুন হওয়ার পর মাঠেই অঝরো কেঁদেছেন যিনি। পেয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

একজন বিশ্বকাপের ফাইনালের সেরা। অন্যজন টুর্নামেন্টের সেরা। এই তথ্যই বলছে বেন স্টোকস ও উইলিয়ামসনের মধ্যে ‘নিউজিল্যান্ডের বর্ষসেরা’ হওয়ার লড়াইটা দারুণ জমবে। তবে আপাদমস্তক খাঁটি নিউজিল্যান্ডার উইলিয়ামসনকে হারিয়ে নিউজিল্যান্ডের সেরার পুরস্কারটা শেষ পর্যন্ত ইংলিশ-কিউই বেন স্টোকসের হাতে উঠবে বলেই ধারণা করা হচ্ছে।

২৮ বছর বয়সী বেন স্টোকস ইংল্যান্ডের জার্সি গায়ে চাপিয়ে খেললেও তার জন্ম নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে। বেড়ে উঠা, ক্রিকেটের প্রাথমিক দীক্ষাটাও নিয়েছেন জন্মভূমি নিউজিল্যান্ডেই। এরপর ১২ বছর বয়সে বাগবি খেলোয়াড় ও কোচ বাবার হাত ধরে পাড়ি জমান ইংল্যান্ডে। নর্দাম্পটনের স্থানীয় এক ক্লাবের হয়ে পেশাদার ক্রিকেটার হওয়ার লড়াই শুরু।

চাইলে আন্তর্জাতিক ক্যারিয়ার তিনি গড়তে পারতেন জন্মভূমি নিউজিল্যান্ডের হয়ে। কিন্তু জাতীয় দল হিসেবে তিনি বেছে নিয়েছেন ইংল্যান্ডকেই। নিয়তির ফেরে পড়ে ১৪ জুলাই সেই জন্মভূমি নিউজিল্যান্ডকে কাঁদিয়েই তিনি বিশ্বকাপ আনন্দে ভাসান ইংল্যান্ডকে। ফাইনালে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলে তিনিই নিউজিল্যান্ডের হাত থেকে ছিনিয়ে এনেছে বিশ্বকাপ ট্রফিটা।

তারপরও সেই ‘ঘরের শত্রু বিভীষণ’কে নিউজিল্যান্ড বর্ষসেরার মনোনয়ন দিল কেন? কারণ, কিউইরা এখনো বেন স্টোকসকে নিজেদের ঘরের ছেলে মনে করে। নিজেদের একজন মনে করেই ভালোবাসে। বর্ষসেরার মনোনয়ন দিয়ে সেই অকৃত্রিম ভালোবাসারই প্রমাণ দিল নিউজিল্যান্ড!

স্টোকসকে মনোনয়ন দেওয়ার বিষয়ে পুরস্কারটির প্রধান বিচারক ক্যামেরন বার্নেট বলেছেন, ‘বেন হয়তো নিউজিল্যান্ডের হয়ে খেলে না। তবে তার জন্ম ক্রাইস্টচার্চে। তার বাবা এখানে সেখানেই বসবাস করে।’

প্রথম বারের মতো বিশ্বকাপ জিতিয়ে ইংল্যান্ডের মহানায়ক বনে গেছেন বেন স্টোকস। ভালোবেসে ইংলিশরা তাকে দিতে যাচ্ছে ‘নাইটহুড’ খেতাব। পাচ্ছেন একের পর পুরস্কারও। তবে ইংল্যান্ডে পুরস্কার তিনি যতই পান, বেন স্টোকস হয়তো সবার উপরে থাকবেন জন্মভূমি নিউজিল্যান্ডের দেয়া এই সম্মান-ভালোবাসাকেই।

কেআর/এইচআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও