কোহলির ডানা ছেঁটে ফেলছে ভারত

ঢাকা, বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯ | ২০ অগ্রহায়ণ ১৪২৬

কোহলির ডানা ছেঁটে ফেলছে ভারত

পরিবর্তন ডেস্ক ১২:৪৮ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

কোহলির ডানা ছেঁটে ফেলছে ভারত

বিরাট কোহলি

ভারতীয় দলে বিরাট কোহলির নিরঙ্কুশ আধিপত্যের দিন বোধহয় শেষ হতে চলল। বিশ্বকাপের ব্যর্থতার পর কোহলির ডানা ছাঁটার প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় বোর্ড। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে কোচ নিয়োগ প্রক্রিয়ায় কোন ভূমিকা থাকছে না ভারত অধিনায়কের।

বিশ্বকাপ শেষ হতেই হেড কোচ ও কোচিং স্টাফ চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। নতুন কোচ নিয়োগের সিলেকশন কমিটিতে ভারতের কিংবদন্তি ক্রিকেটার কপিল দেব। বিশ্বকাপ জয়ী এই অধিনায়কই মূলত ঠিক করবেন ভারতের নতুন কোচ।

বিসিসিআইর এক মুখপাত্রের বরাত দিয়ে ‘দি ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানিয়েছে, এই পুরো নিয়োগ প্রক্রিয়ার ভারতীয় দলের অধিনায়ক কোহলির কোন মতামত নেওয়া হবে না।

অথচ এক সময় ভারতীয় দলের যেকোনো সিদ্ধান্তে বড় ভূমিকা রাখতেন কোহলি। এমনকি ২০১৭ সালে কোহলির সাথে দ্বন্দ্বের জেরেই কোচের পদ থেকে সরে দাঁড়ান অনিল কুম্বলে। কোহলির ইচ্ছাতেই রবি শাস্ত্রীকে কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়।

কিন্তু উল্টে গেছে পাশার দান। তার মতামতই চাওয়া হবে না এবার। বিসিসিআইর ওই সূত্র বলেছে, ‘শেষবার সাবেক কোচ অনিল কুম্বলের বিষয়ে অধিনায়ক তার অথবা দলের সমস্যার কথা জানিয়েছিলেন। নতুন নিয়োগ প্রক্রিয়ায় কোহলির কথা শোনা হবে না। এবার আমাদের সিলেকশন কমিটিতে কপিল দেব আছেন, এবং তিনি তার কথা শুনবেন না।

শুধু হেড কোচই নয়, কোচিং স্টাফও নিয়োগ দেবে সিলেকশন কমিটি, ‘সিলেকশন কমিটি সাপোর্টিং স্টাফও নিয়োগ দেবে। সাধারণত সাপোর্টিং স্টাফ নিয়োগের বিষয়টি আমরা হেড কোচের ওপর ছেড়ে দিই। এবার তিনি (যদি আগেই হেড কোচ নিয়োগ হয়ে যায়) শুধু এই প্রক্রিয়ার সাথে যুক্ত হবেন।

বিশ্বকাপের ব্যর্থতা মুহূর্তেই কোহলির সাম্রাজ্যকে ক্ষমতা শূন্য করে দিচ্ছে। এমনকি অধিনায়কত্বও হারাতে পারেন তিনি। ভারতীয় বোর্ড তিন ফরম্যাটের জন্য আলাদা আলাদা অধিনায়ক নির্বাচন করার কথা ভাবছে। এমনটা হলে নিজের বর্তমান ডেপুটি রোহিত শর্মার কাছে দলের ওয়ানডে সংস্করণের নেতৃত্ব হারাতে পারেন কোহলি।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও