বিশ্বকাপে আইসিসির সেরা একাদশে সাকিব

ঢাকা, ২২ আগস্ট, ২০১৯ | 2 0 1

বিশ্বকাপে আইসিসির সেরা একাদশে সাকিব

পরিবর্তন ডেস্ক ৬:৫৪ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০১৯

বিশ্বকাপে আইসিসির সেরা একাদশে সাকিব

এখনও চোখে লেগে আছে। অনেকের ঘোরই কাটছে না। কি অবিশ্বাস্য ফাইনাল! টানটান উত্তেজনায় ঠাসা ম্যাচ কি না শেষ হলো অদ্ভূত এক নিয়মে।

বাউন্ডারি বেশি মারায় ক্রিকেট বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন স্বাগতিক ইংল্যান্ড। গতকাল রোববার ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে খেলাটির জনক প্রথমবার শিরোপা ঘরে তুলেছে।

ইতোমধ্যে ম্যাচে আম্পারিং নিয়ে নানা বিতর্ক উঠে গেছে। ফাইনালে ম্যাচ জেতানো বেন স্টোকসের হাতে লেগে বাউন্ডারি হলে ইংল্যান্ড ৬ রান পেয়েছিল, সেটি আসলে আইসিসিরি নিয়মেই ৫ রান হওয়ার কথা।

ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা আম্পায়ার সাইমন টোফেল সাফ এটিই জানিয়েছেন, নিউজিল্যান্ড আম্পায়ের ভুল সিদ্ধান্তের শিকার। তাতেই চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

সত্যিই, সেটি ৫ রান হলে জিতে যেতো নিউজিল্যান্ড। তবে, এমন শ্বাসরুদ্ধকর ফাইনাল আর দেখতে পেতো না ক্রিকেটপ্রেমীরা।

ওই ঘটনার ফলেই উভয় দল ২৪১ রান করে করায় ম্যাচ টাই হয়। সুপার ওভারেও দু’দল ঠিক ১৫ রান করে করে। তবে ইনিংসে বেশি বাউন্ডারি মারার কারণে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

ফাইনালে ম্যাচ সেরা হয়েছেন বেন স্টোকস। আর সিরিজ সেরা হয়েছে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। সিরিজ সেরা নিয়ে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের মধ্যে এক ধরনের হতাশা রয়েছে। কারণ, এবার ৬০৬ রান ও ১১ উইকেট নিয়ে এই পুরস্কারের অন্যতম দাবিদার ছিলেন সাকিব আল হাসান।

তবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের এই না পাওয়ার ক্ষতে আপাতত মলম দিয়েছে আইসিসি। তাদের করা এই বিশ্বকাপের সেরা একাদশে একমাত্র বাংলাদেশি হিসেবে স্থান করে নিয়েছেন সাকিব আল হাসান। যেখানে বিরাট কোহলি, ডেভিট ওয়ার্নার, হাশিম আমলা, ফাফ ডু প্লেসির মতো সেরারাও আসতে পারেননি।

একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। এই দলে এসেছেন তার দুই সতীর্থ পেসার লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট (দ্বাদশ হিসেবে)।

ইংল্যান্ড থেকে সর্বাধিক চারজন রয়েছেন একাদশে। জেসন রয়, জো রুট, বেন স্টোকসের সঙ্গে আছেন তরুণ পেসার জোফরা আর্চার।

ভারত ও অস্ট্রেলিয়া থেকে রয়েছেন দু’জন করে। ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা ও পেসার জসপ্রিত বুমরাহ। আর অস্ট্রেলিয়া থেকে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ও পেসার মিচেল স্টার্ক স্থান করে নিয়েছেন।

দ্বাদশ খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।

মূলত চার পেসার নিয়ে একাদশ সাজিয়েছে আইসিসি। অলরাউন্ডার দু’জন, স্পিন বোলিং অলরাউন্ডার সাকিব ও পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকস।

সাকিব আল হাসান সম্পর্কে আইসিসি বলেছে, বিশ্বকাপে বাংলাদেশের মশাল বাহক, সাকিব বিশ্বকাপের সেরা একাদশে অটোমেটিক চয়েস। তর্ক সাপেক্ষে ২০১৯ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ও সাকিব। ব্যাট এবং বল হাতে অসাধারণ নৈপুণ্য দেখিয়েছে। বিশ্বকাপের এক আসরে প্রথম খেলোয়াড় হিসেবে ৫০০ রান ও ১০ উইকেট শিকারের অনন্য ডাবল গড়েছে। আইসিসির বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশের হয়ে তিন নম্বর পজিশনে ব্যাট করেছে। ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেছে, যা সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তাকে পাঁচ নম্বরে রেখেছে। টপ অর্ডারে ব্যাটসম্যান হিসেবে নিজের জাত চিনিয়েছে।

আইসিসি নির্বাচিত বিশ্বকাপের সেরা একাদশ

রোহিত শর্মা (ভারত), জেসন রয় (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (অধিনায়ক, নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), বেন স্টোকস (ইংল্যান্ড), অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক) (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), জোফরা আর্চার (ইংল্যান্ড), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড), জসপ্রিত বুমরাহ (ভারত)।

দ্বাদশ খেলোয়াড়: ট্রেন্ট বোল্ট।

আইএম

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও