ভারতীয়দের সান্ত্বনা দিলেন শোয়েব আখতার!

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

ভারতীয়দের সান্ত্বনা দিলেন শোয়েব আখতার!

পরিবর্তন ডেস্ক ১১:০৯ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৯

ভারতীয়দের সান্ত্বনা দিলেন শোয়েব আখতার!

উপমহাদেশের একমাত্র দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল বিরাট কোহলির ভারত। কিন্তু সেমিফাইনাল মঞ্চে সেই ভারতেরও বিদায় ঘণ্টা বেজে গেছে। ভারতকে হারিয়ে দ্বিতীয় বারের মতো ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। কিউইদের কাছে ভারতের এই হারে পাকিস্তানিরা খুব খুশি। নিজেরা সেমিতে উঠতে না পারায় যে হতাশা ছিল পাকিস্তানিদের, ভারতের হারে তা অকেনটাই মুছে গেছে!

তবে সব পাকিস্তানিই খুশি নন। অন্তত একজন পাকিস্তানি আছেন, যিনি ভারতের হারে ব্যথিত। তিনি শোয়েব আখতার। ভারতের হারের পর সামাজিক যোগাযোগের মাধ্যমে পাকিস্তানিরা একের পর এক খুশি বার্তা লিখে টুইট করছেন। সেখানে শোয়েব কি না উল্টো ভারতীয়দের সান্ত্বনা দিলেন। গাইলেন প্রশংসাও। দেখিয়ে দিলেন ভারতের হারের কারণটাও।

এবারের পুরো বিশ্বকাপেই নিজের ইউটিউব চ্যানেলের মাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সামনে সরব ছিলেন শোয়েব আখতার। বিশেষ করে, এশিয়ার দলগুলোর ম্যাচ নিয়ে নিজের মতামত জানিয়েছেন পাকিস্তানের সাবেক পেসার। কখনো কঠোর সমালোচনা করেছেন। কখনো বা খুলে বসেছেন প্রশংসার ডালি। উর্বর ক্রিকেট মস্তিস্ক ব্যবহার করে ধরিয়ে দিয়েছেন ভুলগুলোও। শোয়েব আখতারের বিশ্লেষণধর্মী ভিডিও বেশ সারা ফেলেছে বিশ্বকাপে।

একজন পাকিস্তানি হিসেবে ভারতের হারে তার খুশিই হওয়ার কথা। অন্য পাকিস্তানিরা যেমন ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের জয়ে নিজেদের জয় ধরে নিয়েই আনন্দ-উল্লাস করছে। কিন্তু শোয়েবের কণ্ঠে অন্য সুর। ভারতীয় সমর্থকদের সান্ত্বনা দিয়ে বলেছেন, ‘ভারতের সমর্থকদের প্রতি আমার বার্তা হলো, আপনাদের দল খুবই ভালো খেলেছে। ক্রিকেটারদের অভিনন্দন জানান। তারা সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল। এটা দুর্ভাগ্যজনক যে, তারা শেষ পর্যন্ত ফাইনালে উঠতে পারল না। তার পরও ওদের কৃতিত্ব দিন। নিজেদের প্রিয় দলকে ঘৃণা করবেন না, আঘাত করবেন না।’

দলের হারের জন্য ভারতীয় সমর্থকদের কাঠগড়ায় মহেন্দ্র সিং ধোনি। যিনি ৭২ বলে করেছেন ৫০ রান। ধীরগতির ব্যাটিংয়ের কারণে ভারতের আস্কিং রানরেট শেষ দিকে আকাশে উঠে গিয়েছিল। শেষ পর্যন্ত সেই আকাশে উঠে যাওয়া আস্কিং রানরেটের পিছু তাড়া করতে গিয়েই সর্বনাশ হয়েছে। ফলে সমর্থকদের অভিমত, ধোনি শুরু থেকেই একটু চালিয়ে খেললে আস্কিং রানরেট এতটা উপরে উঠে যেত না। সেক্ষেত্রে ম্যাচের ফলটা অন্য রকমও হতে পারতো।

ধোনিকে তাই সমালোচনার তীরে বিদ্ধ করছেন ভারতীয় সমর্থকরা। শোয়েবও মানছেন রানরেটের দিকে তাকিয়ে ধোনির একটু চালিয়ে খেলা উচিত ছিল। তবে ধোনির উচ্ছ্বসিত প্রশংসাও করেছেন তিনি, ‘নিঃসন্দেহে ধোনি একজন কিংবদন্তি। অসাধারণ এক ব্যাটসম্যান। খেলাটার অসাধারণ এক দূত।’

আর সবার মতো শোয়েবও মনে করেন, ধোনির রান আউটটাই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস প্রশংসা করেছেন রবীন্দ্র জাদেজার। সমবেদনা জানিয়েছেন কোহলিকে। বলেছেন, কোহলির আউটটা ছিল সত্যিই দুর্ভাগ্যজনক।

শোয়েবের এই বিশ্লেষেণ দেশ পাকিস্তানিদের সন্তুষ্ট করতে না পারলেও ভারতীয়রা নিশ্চয় খুব খুশি।

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও