আজ যেসব মাইলফলক ডাকছে সাকিব-মুশফিকদের

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আজ যেসব মাইলফলক ডাকছে সাকিব-মুশফিকদের

পরিবর্তন ডেস্ক ১:৩৪ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৯

আজ যেসব মাইলফলক ডাকছে সাকিব-মুশফিকদের

এবারের বিশ্বকাপে বাংলাদেশ সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটি খেলতে নামছে সোমবার। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে আজ আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশকে জিততেই হবে।

তাছাড়া আফগানিস্তানের ম্যাচটির সঙ্গে বাংলাদেশের মর্যাদার প্রশ্নও জড়িত। হারলে নিশ্চিতভাবেই বাংলাদেশের মর্যাদায় ধাক্কা লাগবে।

দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে লড়াকু দলের যে মনোভাব প্রতিষ্ঠিত হয়েছে, সেটিতেও আঁচড় লাগবে!

এই দুটি বিষয়ই আজ ট্রেন্ট ব্রিজে মাশরাফি বিন মুর্তজার দলকে উজ্জীবিত করার জন্য যথেষ্ট। সোনায় সোহাগা হয়ে এই ম্যাচটিতে বাংলাদেশিদের বাড়তি উজ্জীবিত করার ব্যাপার-স্যাপার আছে আরও। আফগানিস্তানের ম্যাচটিতে বাংলাদেশি ক্রিকেটারদের সামনে অনেক অনেক মাইলফলক স্পর্শের হাতছানি!

সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, এমনকি সৌম্য সরকারকেও ডাকছে একটি মাইলফলক। তবে সবচেয়ে বড় অনুপ্রেরণাটা সাকিবের সামনে। তাকে ডাকছে তিনটি মাইলফলক।

প্রথমত, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে টপকে আবার এই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ উঠার সুযোগ সাকিবের সামনে। অস্ট্রেলিয়া ম্যাচের আগ পর্যন্ত সাকিবই ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। সেদিন ১৬৬ রানের অসাধারণ এক ইনিংস খেলে সাকিবকে টপকে যান ওয়ার্নার।

শীর্ষে থাকা ওয়ার্নারের রান এখন ৪৪৭। দুইয়ে থাকা সাকিবের ৪২৫। মানে আজ আফগানিস্তানের বিপক্ষে ২৩ রান করলেই ওয়ার্নারকে টপকে যাবেন সাকিব।

এর চেয়েও বড় দুটি মাইলফলকের হাতছানি সাকিবের সামনে। আজ ৩৫ রান করতে পারলেই বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে ১০০০ রানের মাইলফলক ছুঁয়ে ফেলবেন সাকিব।

এই ৩৫ রানের সঙ্গে যদি ২টি উইকেট নিতে পারেন, তাহলে সাকিবের অর্জনের খাতায় যোগ হবে আরও বড় পালক। ইতিহাসের প্রথম অলরাউন্ডার হিসেবে ছুঁয়ে ফেলবেন বিশ্বকাপে ১০০০ রান ও ৩০ উইকেট নেয়ার মাইলফলক!

মুশফিকুর রহীমকে ডাকছে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানের মাইফলক। বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়তে আজ মুশফিককে করতে হবে ৫৪ রান।

মাহমুদউল্লাহর সামনে ওয়ানডেতে ৪০০০ রানের মাইফল ছোঁয়ার হাতছানি। সেজন্য অবশ্য তাকে করতে হবে ৮০ রান।

সৌম্যকে অবশ্য ব্যাট-বলে কিছু করতে হবে না! মাঠে নামলেই ছুঁয়ে ফেলবেন একটা মাইলফলক। আজ তিনি খেলতে নামছেন ৫০তম ওয়ানডে।

সাকিব, মুশফিক, রিয়াদরা পারবেন, মাইলফলক গুলো ছুঁয়ে ফেলতে। ব্যক্তিগত এই মাইলফলকগুলো তারা ছুঁতে পারলে কিন্তু তৈরি হয়ে যাবে বাংলাদেশের জয়ের রাস্তাটাও।

কেআর

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও