সাইফউদ্দিন খেলবেন? নাকি তার জায়গায় রুবেল?

ঢাকা, ২২ জুলাই, ২০১৯ | 2 0 1

সাইফউদ্দিন খেলবেন? নাকি তার জায়গায় রুবেল?

পরিবর্তন ডেস্ক ১২:২১ অপরাহ্ণ, জুন ২০, ২০১৯

সাইফউদ্দিন খেলবেন? নাকি তার জায়গায় রুবেল?

ট্রেন্ট ব্রিজে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের কঠিন ম্যাচ। এক অর্থে এটা বাংলাদেশের জন্য বাঁচা-মরার ম্যাচও। জিতলে সেমিফাইনালের স্বপ্নটা আরও জ্বলজ্বলে হবে। হারলে পথটা কঠিন হয়ে যাবে। বাংলাদেশের সেমি স্বপ্নের সমীকরণের উপর নির্মিত হয়ে যাবে অনেক ‘যদি-কিন্তু’র খুঁটি।

কিন্তু দুর্ভাগ্য গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে বাংলাদেশ শিবির আবার চোট শঙ্কায় জর্জরিত। একাদশে কে কে খেলবেন, সেই সিদ্ধান্ত এখনো নিতে পারেনি টিমম্যানেজমেন্ট। শঙ্কাটা মূলত দুজনকে নিয়ে। পেস অলরাউন্ডার সাইফউদ্দিন ও স্পিন অলরাউন্ডার মোসাদ্দেককে নিয়ে।

ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে দুজনেই চোট পেয়েছেন। সাইফউদ্দিনের চোটটা মাংসপেশিতে। মোসাদ্দেকের চোটটা কাঁধে। ফিল্ডিংয়ের সময় ডাইভ দিতে গিয়ে চোটটা পেয়েছেন তিনি। গতকাল সন্ধ্যা পর্যন্তও পুরোপুরি ফিট ছিলেন না তিনি। রাতের মধ্যে কাঁধের ব্যথাটা কমে গেলে তবেই একাদশে থাকবেন। নয়তো তার জায়গায় আসতে পারেন সাব্বির রহমান।

মোসাদ্দেকের চেয়েও শঙ্কটা সাইফউদ্দিনকে নিয়ে বেশি? যদিও তার চোটটা ঠিক কোথায় তা নিয়ে একটা ধোয়াশা আছে। বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেছেন, সাইফউদ্দিনের চোটটা পিঠে। আবার প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘সাইফউদ্দিনের চোটটা হ্যামস্ট্রিংয়ে।’ মানে মাংসপেশিতে।

চোট যেখানেই হোক, দলীয় সূত্রের খবর, আজ সাইফউদ্দিনের না খেলার সম্ভাবনাই বেশি। এবারের বিশ্বকাপে এখনো পর্যন্ত বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। ৪ ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। তাকে না পাওয়াটা সত্যিই দলের জন্য বড় এক ধাক্কা হবে। একই সঙ্গে কপাল খুলে যাবে রুবেল হোসেনের। সাইফউদ্দিন না খেলতে পাড়লে নিশ্চিতভাবেই একাদশে ঢুকে যাবেন রুবেল। যিনি মাঠে নামার জন্য মুখিয়ে আছেন বলেই বাংলাদেশ দল সূত্রের খবর।

ক্রিকইনফোর ম্যাচ প্রিভিউতে অবশ্য সাইফউদ্দিন-মোসাদ্দেক, দুজনকেই বাংলাদেশের সম্ভাব্য একাদশে রাখা হয়েছে। সেটা হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা একাদশ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। মানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মোহাম্মদ মিঠুনের পরিবর্তে নামা লিটন দাসের একাদশে থাকা নিশ্চিত। বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নেমেই ৬৯ বলে হার না মানা ৯৪ রানের ইনিংস-লিটনকে বাদ দেওয়ার উপায় আছে!

তবে একাদশ যেমনই হোক, বাংলাদেশের লক্ষ্যে তা প্রভাব ফেলবে বলে মনে হয় না। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কথা শুনে এটাও মনে হওয়ার সুযোগ নেই যে, তিনি অস্ট্রেলিয়া ম্যাচ নিয়ে বিশেষ ভাবিত! তিনি বরং পরোক্ষে ফেভারিট অস্ট্রেলিয়াকেই হুমকি দিয়ে রেখেছেন। অস্ট্রেলিয়ার ম্যাচটা বাংলাদেশের জন্য প্রমাণের কিনা, এমন প্রশ্নের উত্তর মাশরাফি স্পষ্ট কণ্ঠেই বলেছেন, ‘না। আমি মনে করি না, তাদের কাছে আমাদের কিছু প্রমাণ করতে হবে।’

চাপ আছে স্বীকার করে বলেছেন, ‘বিশ্বকাপের ম্যাচে চাপ তো থাকবেই। তবে চাপ শুধু আমাদের একার না। চাপে থাকবে ওরাও। আমি তো মনে করি আমাদের চেয়ে ওরাই চাপে থাকবে বেশি।’

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও