কেমন হবে বাংলাদেশের একাদশ, রুবেল কি…?

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

কেমন হবে বাংলাদেশের একাদশ, রুবেল কি…?

পরিবর্তন ডেস্ক ১১:২৮ পূর্বাহ্ণ, জুন ১৭, ২০১৯

কেমন হবে বাংলাদেশের একাদশ, রুবেল কি…?

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। কিন্তু নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে হারে সেই স্বপ্নযাত্রায় সাময়িক যতি পড়েছে। এর পর শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি হওয়ায় বাংলাদেশের অ্যাকাউন্টে এখন মোট ৩ পয়েন্ট। এ অবস্থায় আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেমিফাইনালের স্বপ্ন জিঁইয়ে রাখতে হলে আজ টন্টনে ক্যারিবীয়দের বিপক্ষে জিততেই হবে।

কিন্তু এই কঠিন সমীকরণের ম্যাচটিতে বাংলাদেশ দলের একাদশ কেমন হবে, সেটি এখনো নিশ্চিত নয়। দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড- প্রথম তিনটি ম্যাচে একই একাদশ নিয়ে খেলেছে বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কা ম্যাচের আগে শোনা যাচ্ছিল মোহাম্মদ মিঠুনের পরিবর্তে একাদশে ফিরতে পারেন লিটন দাস।

কিন্তু ম্যাচ শেষ পর্যন্ত বৃষ্টিতে ভেসে যায়। টসই হতে পারেনি। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগেও সেই মোহাম্মদ মিঠুনকে বাদ পড়ার গুঞ্জন। তবে তার পরিবর্তে কাকে নামানো হতে পারে, সেই প্রশ্নের উত্তর দেননি অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক স্পষ্ট করেননি রুবেল হোসেনের ফেরার বিষয়টিও।

তবে দলে যে চোট শঙ্কা ছিল, তা দূর করেছেন মাশরাফি। ইংল্যান্ডের বিপক্ষে চোট পেয়েছিলেন সাকিব আল হাসান। তাকে সপ্তাহখানেক বিশ্রাম দেওয়া হতে পারে বলেই শোনা যাচ্ছিল তখন। মাঝে শ্রীলঙ্কার ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়া এবং মাঝের বিরতিতে সাকিব অটোমেটিকভাবেই সেই বিশ্রামটা পেয়ে গেছেন। মাশরাফি কাল সংবাদ সম্মেলনে স্পষ্ট করেই জানিয়েছেন, সাকিবকে নিয়ে দুশ্চিন্তা নেই।

মাশরাফি চিন্তামুক্ত করেছেন মুশফিকুর রহীমকে নিয়েও, ‘রেস্ট পাওয়াতে সাকিবের ভালো হয়েছে। ইনশা আল্লাহ সাকিব ঠিক থাকবে। মুশফিকের সমস্যাও তেমন বড় কিছু না। এখনো ওরকম নেতিবাচক কোনো নিউজ নেই। দলের সবাই ফিট।’

কিন্তু পরিবর্তন সম্পর্কে তেমন কিছুই স্পষ্ট করে বলেননি মাশরাফি। মোহাম্মদ মিঠুন বাদ পড়লে তার জায়গায় ঢুকতে পারেন লিটন, সাব্বির বা রুবেল এই তিনজনের যেকোনো একজন। বাংলাদেশ ৪ পেসার নিয়ে খেলার সিদ্ধান্ত নিলে জায়গা হবে রুবেলের। সেক্ষেত্রে ব্যাটসম্যান একজন কম নিয়েই খেলতে হবে।

কিন্তু মাশরাফি রুবেল প্রসঙ্গ কৌশলে এড়িয়েই গেলেন, ‘ইলেভেন নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই আমি টিমম্যানেজমেন্টের অংশ। তবে এখানে সবারই কথা থাকে। নির্বাচকরা আছেন, কোচ আছেন। তাদের কথার যতটুকু গুরুত্ব, আমারও ততটুকু। কাজেই ওনাদের সঙ্গে আলোচনা না করে একাদশ সম্পর্কে আপনাদের আমি কিছু বলতে পারব না। সেটা বলা ঠিকও হবে না।’

প্রশ্ন ওঠে অফস্পিনার মেহেদী হাসান মিরাজের পরিবর্তে পেসার রুবেলকে নেওয়ার বিষয়েও। এ ব্যাপারে অবশ্য মাশরাফি স্পষ্টই ইঙ্গিত দিলেন অফস্পিনার মিরাজকে নিয়েই মাঠে নামার, ‘আপনি যদি দেখেন মিরাজ বা অফস্পিনে সফল হওয়ার চান্স …। আমার মনে হয়, ওদেরকে অ্যাটাক করতে অফ স্পিন খুবই জরুরি। সঙ্গে আরও কিছু করা যায় কি না, ভাবা হচ্ছে। তবে যেভাবে আমরা সফল হয়েছি, আমার মনে হয়, সেটাতেই আমাদের ফোকাস করা উচিত।’

মাশরাফির এই কথার পর ধরেই নেওয়া যায়, আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও মিরাজ খেলছেন। পরিবর্তন যদি আসে সেটি হবে মোহাম্মদ মিঠুন। তবে তার পরিবর্তে লিটন নাকি সাব্বির নাকি রুবেল, সেটি জানা যাবে আজ একাদশ ঘোষণা করার পরই।

সিদ্ধান্তটা নেবে টিমম্যানেজমেন্ট। তারা কী সিদ্ধান্ত নেবেন, তারাই জানেন। তবে বাংলাদেশের ক্রিকেটাপ্রেমী দর্শকরা কিন্তু রুবেলকে একাদশে দেখার জন্যই মুখিয়ে আছে বেশি। বিশেষ করে, প্রথম তিন ম্যাচে পেস বোলিং তথা মাশরাফি ও মোস্তাফিজের বিবর্ণরূপই রুবেলকে একাদশে ফিরিয়ে আনার দাবিটা জোরালো করেছে।

কেআর/আরপি

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও