তামিমের উল্টো মত মাশরাফির

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

তামিমের উল্টো মত মাশরাফির

পরিবর্তন ডেস্ক ১০:২০ পূর্বাহ্ণ, জুন ১৭, ২০১৯

তামিমের উল্টো মত মাশরাফির

আজ বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বৈরথে ফেভারিট কে? সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, টন্টনের দ্বৈরথে বাংলাদেশই পরিষ্কার ফেভারিট। গত ১০ মাসে ৯টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। তার ৭টিতেই জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ জিতেছে মাত্র ২টিতে।

নিকট অতীতের এই পরিসংখ্যানের দিকে তামিম ইকবালের স্পষ্ট রায়, টন্টনে আজ বাংলাদেশই ফেভারিট। তিনি পরিশষ্কারভাবেই বলে দিয়েছেন, ‘আমরাই ফেভারিট।’ কিন্তু তামিমের এই রায় মানতে পারছেন না অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ফেভারিট প্রশ্নে বাংলাদেশ অধিনায়কের অভিমত ঠিক তামিমের উল্টো।

তিনি কিছুতেই নিজেদের ফেভারিটের তক্তাসনে বসাতে রাজি নন। গতকাল ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে সাম্প্রতিক পরিসংখ্যানের বিষয়টি বার বারই মনে করিয়ে দেওয়া হয় তাকে। কিন্তু মাশরাফিকে ফেভারিটের তকমা নিজেদের গায়ে জড়াতে রাজি করা যায়নি।

 মাশরাফি বরং ফেভারিট তত্ত্ব উড়িয়ে দিয়ে দিয়েছেন অন্য ব্যাখ্যা। কেন বাংলাদেশ ফেভারিট নয়, তার ব্যাখ্যায় মাশরাফি বলেছেন, ‘অনেকেই ৯ ম্যাচে আমাদের ৭ জয়ের কথা বলছেন। হ্যাঁ, ওই প্রসঙ্গ, ইতিহাস, পরিসংখ্যান আলোচনায় আসতেই পারে। কিন্তু আমরা আগের ৯ ম্যাচের ৭টিতে জিতেছি বলে যে, আজকেও জিতব, বিষয়টি এমন নয়।’

কেন? তার ব্যাখ্যায় বলেছেন, ‘ভুলে গেলে চলবে না যে, এটা দ্বিপাক্ষিক সিরিজ নয়। এটা বিশ্বকাপ। এখানে অতীতের সুখস্মৃতি কাজে দেবে না। বিশ্বকাপে টানা ৯ দলের সঙ্গে খেলা। সেটাও ভিন্ন ভিন্ন ভেন্যু, ভিন্ন ভিন্ন পরিবেশে। অতীতে কী হয়েছে? সেটা ভেবে খেললে বিশ্বকাপে কার্যকর ফল মিলবে না। এখানে এক দলের বিপক্ষে এক স্টেডিয়ামে খেলার পর অন্য দলের বিপক্ষে অন্য ভেন্যুতে খেলা। ফলে প্রতিটা ম্যাচেই তাই প্রতিপক্ষ ও কন্ডিশন নিয়ে ভাবনা পরিবর্তন করতে হচ্ছে। সেখানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অতীতে কীভাবে জিতেছি, সেটা ভেবে বসে থাকলে তো চলবে না।’

তামিম তার মতো নিজেদের ফেভারিটের আসনে বসিয়ে দিয়েছেন। পরিসংখ্যানের সঙ্গে মিলিয়ে তা হয়তো বাস্তবসম্মতও মনে হচ্ছে। মাশরাফির নিজেদের ‘ফেভারিট না মানার’ যুক্তি কিন্তু আরও বেশি বাস্তবসম্মত!

কেআর/আরপি 

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও