বৃষ্টির প্রহেলিকায় বাংলাদেশের লক্ষ্য ২১০

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

বৃষ্টির প্রহেলিকায় বাংলাদেশের লক্ষ্য ২১০

পরিবর্তন ডেস্ক ১০:১৪ অপরাহ্ণ, মে ১৭, ২০১৯

বৃষ্টির প্রহেলিকায় বাংলাদেশের লক্ষ্য ২১০

ত্রিদেশীয় শিরোপা জিততে ২৪ ওভারে টাইগারদের করতে হবে ২১০ রান। লক্ষ্যটা বেশ কঠিনই। বেরসিক বৃষ্টিতে খেলা বন্ধ থাকায় এমন প্রায় অসম্ভব চ্যালেঞ্জের সামনে পড়তে হল বাংলাদেশকে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের একুশতম ওভারে বৃষ্টি নামে ডাবলিনে। ফলে খেলা বন্ধ রাখতে বাধ্য হন আম্পায়াররা। দীর্ঘ সময় ধরে বৃষ্টি শেষে স্থানীয় সময় বিকেল ৪৫.৪৫ মিনিটে বৃষ্টি থামে। খেলা শুরু হয়ে বাংলাদেশ সময় সাড়ে দশটায়। ম্যাচের দৈর্ঘ্য নামিয়ে আনা হয়ে ২৪ ওভার প্রতি ইনিংসে।

বৃষ্টি নামার আগে ২০.১ ওভারে বিনা উইকেট ১৩১ রান করেছিল তারা। শাই হোপ ও সুনিল আমব্রিস বাংলাদেশের বুকে ভালোই ভয় ধরিয়ে দিয়েছিলেন। বৃষ্টির আগে হোপ ৬৮* ও সুনিল ৫৮* রানে অপরাজিত ছিলেন।

বাকি ওভারগুলো খেলে ১ উইকেটে ১৫২ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপ ব্যক্তিগত ৭৪ রানে আইট হন। সুনিল অপরাজিত থাকেন ৬৯* রানে। কিন্তু ডি/এল মেথডের জটিল হিসাবে বাংলাদেশের লক্ষ্য গিয়ে ঠেকে ২১০ রানের পাহাড়ে।

ম্যাচের টাইম লাইন

স্থানীয় সময় ২.৩৪ মিনিট

বৃষ্টি কিছুটা কমে আসে। মেঘ ফাঁকে ফাঁকে সূর্যও উঁকি দিতে থাকে একটু আকটু। এসময় মাঠ পরিদর্শনে যান আম্পায়াররা। কিন্তু তখনো খেলার উপযোগী ছিল না মাঠ। বৃষ্টিও কমেনি পুরোপুরি। তাই সিদ্ধান্ত হয় স্থানীয় সময় ৩টায় আবার মাঠ পরিদর্শন করবেন তারা।

ম্যাচ বাতিল হলে চ্যাম্পিয়ন বাংলাদেশ!

বৃষ্টির কারণে বন্ধ রয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ফাইনাল ম্যাচটি। এখনও চলছে বৃষ্টি। সেই সাথে রয়েছে তীব্র ঠাণ্ডা। এ অবস্থায় ফাইনাল ম্যাচটি বাতিল হলে লাভ বাংলাদেশেরই। ম্যাচ বাতিল হলে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে বাংলাদেশকে।

ক্রিকেট আয়ারল্যান্ড জানিয়েছে, কারণ গ্রুপপর্বে তিনটি জয় নিয়ে বাংলাদেশই সবচেয়ে এগিয়ে ছিল। তাই বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে। সেক্ষেত্রে নতুন ইতিহাস গড়বে টাইগাররা। প্রথমবারের মতো কোন টুর্নামেন্টের (দ্বিপাক্ষিক সিরিজ বাদে) শিরোপা জিতবে তারা।

বৃষ্টি থামলেই বিপদ বাংলাদেশের!

বৃষ্টির কারণে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচটি বন্ধ আছে। এই অবস্থায় খেলাটি যদি বাতিল হয়ে যায় তবে চ্যাম্পিয়ন হবে বাংলাদেশ। তবে উল্টো বিপদও আছে। বৃষ্টি কঠিন পরিস্থিতির মুখেও ফলতে পারে টাইগারদের।

আয়ারল্যান্ডের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী স্থানীয় সময় ৩ টার বৃষ্টি থেমে যেতে পারে। আর তখন যদি মাঠ খেলার উপযোগী থাকে, তবেই বিপদ। কারণ তখন ম্যাচের দৈর্ঘ্য নেমে আসবে ২০ ওভারে। আর ডি/এল মেথডে ২০ ওভার বাংলাদেশের লক্ষ্য দাঁড়াবে ২০৩ রান। এই লক্ষ্য টপকানো কঠিনই হবে বাংলাদেশের জন্য।

শতরানের জুটিতে ভয় বাড়াচ্ছেন হোপ-সুনিল

এদিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে ওয়েস্ট ইন্ডিজও বড় রানের ইঙ্গিত দিচ্ছিল। দুই ওপেনার শাই হোপ ও সুনিল আমব্রিস মিলে এরই মধ্যে তুলে ফেলেছেন ১৩১ রান। এরপরই বৃষ্টি নামে। ক্যারিবীয়দের ইনিংসের তখন ২০.১ ওভারের খেলা চলছিল। হোপ হোপ অপরাজিত ৬৮* রানে। আর সুনিল ৫৯* রানে।

এরই মধ্যে ৬ জন বোলার ব্যবহার করে ফেলেছেন মাশরাফি। কেউ সাফল্যের মুখ দেখেননি। সবচেয়ে বেশি খরুচে বল করেছেন আগের ম্যাচে ফর্মের ফেরার ইঙ্গিত দেওয়া মোস্তাফিজুর রহমান। ৩ ওভার বল করে দিয়েছেন ৩৬ রান। মেহেদী হাসান মিরাজের ইকোনোমিও সাতের ওপরে।

ফাইনালে নেই সাকিব

অবশেষে আশঙ্কাই সত্যি হল। ফাইনালে নেই সাকিব আল হাসান। পিঠের চোটের কারণে দলের সহ অধিনায়ককে পাচ্ছে না বাংলাদেশ। তার বদলে একাদশে ফিরেছেন মোহাম্মদ মিঠুন।

পিএ