রেকর্ড থেকে ১ উইকেট দূরে সাকিব

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

বিষয় :

ক্রিকেট

রেকর্ড থেকে ১ উইকেট দূরে সাকিব

পরিবর্তন ডেস্ক ১১:২৯ পূর্বাহ্ণ, মে ১৫, ২০১৯

রেকর্ড থেকে ১ উইকেট দূরে সাকিব

অসামান্য এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন সাকিব আল হাসান। আর মাত্র ১ উইকেট পেলে ওয়ানডেতে দ্রুততম এক ‘ডাবল’ স্পর্শ করবেন বিশ্বের অন্যতম সেরা এই অল রাউন্ডার।

সাকিব ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন আগেই। আর উইকেট নিয়েছেন ২৪৯টি। অর্থাৎ আর ১ উইকেট নিলে ওয়ানডেতে আড়াইশ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন তিনি।

আর এর মধ্যে দিয়ে আবদুর রাজ্জাক, শহীদ আফ্রিদি, জ্যাক ক্যালিসের মতো তারকাদের টপকে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সময়ে নূন্যতম ৫ হাজার রান ও আড়াইশ উইকেট নেয়ার কীর্তি গড়বেন বাংলাদেশ দলের এই সহ অধিনায়ক।

ত্রিদেশীয় সিরিজে বল হাতে সাকিবের যে পারফরম্যান্স তাতে আজকেই সেই রেকর্ডটি স্পর্শ করে ফেলার সম্ভাবনা বেশি। বল হাতে দারুণ ভেল্কি দেখিয়েছেন তিনি গত দুই ম্যাচে। রান দেওয়ায় ভীষণ কৃপণ তিনি। আর প্রতি ম্যাচেই তুলে নিয়েছেন ১টি করে উইকেট।

আন্তর্জাতিক ওয়ানডেতে ন্যূনতম ৫০০০ রানের সঙ্গে ২৫০ উইকেট নেওয়া ক্রিকেটার আছেন মাত্র চারজন। এরা হলেন— আফ্রিদি, জয়াসুরিয়া, ক্যালিস ও রাজ্জাক।

এর মধ্যে ম্যাচ সংখ্যায় দ্রুততম রেকর্ডটি এখন পর্যন্ত পাকিস্তানের রাজ্জাকের দখলে। ক্যারিয়ারের ২৩৪তম ওয়ানডেতে রেকর্ডটি গড়েছিলেন তিনি। আফ্রিদি রেকর্ডটি ছুঁয়েছিলেন ২৭৩তম ম্যাচে। আর জ্যাক ক্যালিস ২৯৬ ও জয়াসুরিয়া ৩৯৪ তম ম্যাচে।

সাকিব যদি আজ ২৫০ তম উইকেটটি নিতে পারেন তবে রাজ্জাকের সেই রেকর্ডটি চলে যাবে সাকিবের দখলে। এখন পর্যন্ত সাকিব ওয়ানডে ম্যাচ খেলেছেন ১৯৭টি।

পিএ