একনজরে বিপিএলের রোল অব অনার, পঞ্চম আসরের সেরা খেলোয়াড়

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

বিপিএল ২০১৭

একনজরে বিপিএলের রোল অব অনার, পঞ্চম আসরের সেরা খেলোয়াড়

পরিবর্তন ডেস্ক ১০:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৭

print
একনজরে বিপিএলের রোল অব অনার, পঞ্চম আসরের সেরা খেলোয়াড়

নভেম্বর মাসের ৪ তারিখ শুরু হয়ে বিপিএলের পঞ্চম আসরের পর্দা নামলো মঙ্গলবার, ১২ ডিসেম্বরে। প্রথমবারের মত শিরোপা জিতেছে রংপুর রাইডার্স। আর টানা দ্বিতীয় ফাইনালে এসে ব্যর্থ হয়ে ফিরে গেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস। রংপুরকে ফাইনালে নিয়ে আসা এবং শিরোপা জয়ের ভিত্তি গড়ে দেয়া ক্যারিবিয় ব্যাটিং দানব ক্রিস গেইল হয়েছেন ম্যাচসেরা ও সিরিজসেরা খেলোয়াড়। আর অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজা জিতলেন চতুর্থবার বিপিএল সেরার শিরোপা।

গ্রুপপর্বের ১২ ম্যাচে ৬টি করে জয় ও হার রংপুরের। দলটির অধিনায়ক মাশরাফি তো বলেই দিয়েছিলেন তার দল ৫০ শতাংশ সফলতা পেয়েছে। তবে প্লে-অফ পর্বে এসে দলটির চেহারা পুরোই বদলে যায়। ধারাবাহিক খুলনা টাইটান্সকে এলিমিনেটরে তারা হারায় ৮ উইকেটে। গেইলের অপরাজিত ১২৬ রানের বদৌলতেই সেই জয়। গুরুত্বপূর্ণ ম্যাচ দ্বিতীয় কোয়ালিফায়ারে কুমিল্লা টাইটান্সের বিপক্ষে আরেক ক্যারিবিয়ান জনসন চার্লসের সেঞ্চুরিতে ৩৬ রানের জয় পান মাশরাফিরা। আর ঢাকার বিপক্ষে ফাইনালে গেইলের অপরাজিত ১৪৬ রানের ইনিংস সবকিছুকেই হার মানায়। ২০৬ রানের পাহাড়ে উঠে ৫৭ রানের জয় পায় রংপুর। গেইলের ইনিংসে ছিল ১৮টি ছয়, যা বিপিএলে তো বটে বৈশ্বিক টি-টুয়েন্টিতেই সর্বোচ্চ। ফলে ম্যাচসেরার পুরস্কার ওঠে তার হাতে। আর পুরো টুর্নামেন্টে ১১ ম্যাচে ৫৩.৮৮ গড়ে ৪৮৫ রান করে সিরিজসেরাও হন এই ৩৮ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান।

পাঁচ আসরের চারবারই অধিনায়ক হিসেবে শিরোপা জিতলেন মাশরাফি। তিনটি ভিন্ন দলকে তিনি দিয়েছেন শিরোপার স্বাদ। প্রথম তিনবারের শিরোপাজয়ী অধিনায়কই তিনি। চতুর্থবার তার জাতীয় দলের সতীর্থ সাকিব আল হাসান ঢাকাকে নিয়ে জেতেন বিপিএল সেরার ট্রফি। আর এবার তাকে হারিয়েই জিতলেন মাশরাফি।

এই ছিল এবারের বিপিএলের শিরোপাজয়ী অধিনায়ক এবং এবারের আসরের সেরা ক্রিকেটার বৃত্তান্ত।

এসএম

 
.



আলোচিত সংবাদ