ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের নায়কেরা কে কোথায়?

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের নায়কেরা কে কোথায়?

পরিবর্তন ডেস্ক ১:৪২ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের নায়কেরা কে কোথায়?

উপমহাদেশের প্রথম দল হিসেবে বিশ্বকাপ জেতে ভারত। ১৯৮৩ সাল। বিশ্বকাপ ক্রিকেটের তৃতীয় আসর বসেছে ইংল্যান্ডে। লর্ডসের ফাইনালে উঠেছে প্রবল প্রতাপশালী ওয়েস্ট ইন্ডিজ। ক্লাইভ লয়েডের নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর ক্যারিবীয়রা ফাইনালে মুখোমুখি হয় ভারতের। কিন্তু ক্যারিবীয় সেই স্বপ্নকে ধুলো লুটিয়ে বিশ্বকাপ জিতে নেয় কপিল দেবের দল। জেনে নেওয়া যাক, দেশটিকে প্রথম বিশ্বকাপের শিরোপা এনে দেওয়া সেই নায়কেরা বর্তমানে কে কোথায় আছেন—

কপিল দেব :

ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব বর্তমানে ক্রিকেট বিশেষজ্ঞ ও পরামর্শদাতার কাজ করেন তিনি। তার জীবন নিয়ে সম্প্রতি ‘৮৩’ নামে একটি ছবি তৈরি হচ্ছে বলিউডে। এতে অভিনয় কপিলের ভূমিকায় অভিনয় করছেন রণবীর সিংহ।

মোহাম্মদ আজহারউদ্দিন :

হায়দ্রাবাদের ডান হাতি ব্যাটসম্যান পরবর্তীতে ভারতের অধিনায়কও হন। ক্রিকেট পরামর্শদাতা হিসাবে কাজ করার পাশাপাশি পা দিয়েছেন রাজনীতিতেও। কংগ্রেসের হয়ে সাংসদ পদের দায়িত্ব পালন করেছেন ২০০৯ সাল থেকে। অবশ্য ক্রিকেটের ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে তার নাম জড়িয়েছে একাধিক বার।

রজার বিনি :

ভারতীয় দলের এই পেসার ক্রিকেট পরামর্শদাতা ও বিশেষজ্ঞের কাজ করেন। ১৯৮৭ সালে ব্যাটে-বলে দক্ষতা প্রমাণ করেছিলেন বিনি। তিনি ভারতীয় বোর্ডের নির্বাচকও ছিলেন।

সুনীল গাভাস্কার :

কিংবদন্তি এই ভারতীয় ক্রিকেটার বর্তমানে পরামর্শদাতা ও বিশেষজ্ঞের কাজ করেন।

মনিন্দর সিংহ :

মনিন্দর সিং বর্তমানে আইপিএলে পরামর্শদাতার কাজ করেছেন। রঞ্জি ট্রফি ও বিজয় হাজারে ট্রফিতেও পরামর্শদাতার কাজ করেছেন এই বাঁহাতি স্পিনার।

কিরণ মোরে :

ভারতের সাবেক এই উইকেটকিপার রয়েছে ক্রিকেট একাডেমি রয়েছে। প্রশিক্ষণও দেন তিনি। ছিলেন ভারতীয় বোর্ডে নির্বাচক কমিটির সদস্যও।

চন্দ্রকান্ত পণ্ডিত :

ডানহাতি সাবেক ব্যাটসম্যান রঞ্জি ট্রফিতে বিদর্ভের কোচ হিসেবে দায়িত্ব পালান করেছেন। বর্তমানে ক্রিকেট একাডেমির প্রশিক্ষক।

মনোজ প্রভাকর :

ভারতের সর্বকালের সেরা অল রাউন্ডারের একজন মনোজ প্রভাকর। কিন্তু ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়েছে তার নামও। বর্তমানে তিনি ক্রিকেট পরামর্শদাতার কাজ করেছন। ১৯৯৬ সালে দক্ষিণ দিল্লি থেকে তিনি কংগ্রেসের হয়ে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান।

চেতন শর্মা :

বর্তমানে তিনি ক্রিকেট বিশেষজ্ঞ হিসেবে কাজ করা চেতন শর্মার রয়েছে ক্রিকেট একাডেমিও।

রবি শাস্ত্রী :

ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য রবি শাস্ত্রী বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের কোচ। তার অধীনেই বিশ্বকাপ মিশনে যাচ্ছে বিরাট কোহলিরা।

নভজোৎ সিং সিধু :

বর্তমানে তিনি দেশটির পঞ্জাব প্রদেশের মন্ত্রী। কংগ্রেসের হয়ে লোকসভা নির্বাচনেও জিতেছেন তিনি। টুইটার প্রোফাইলে নিজের পরিচয় সিধু দিয়েছেন এইভাবে— ধারাভাষ্যকার, ক্রিকেট পরামর্শদাতা, মোটিভেশনাল স্পিকার।

লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ :

লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ আইপিএলে ধারাভাষ্যকার হিসাবে কাজ করেছেন। ক্রিকেট একাডেমিতে প্রশিক্ষণও দেন তিনি।

কৃষ্ণমাচারি শ্রীকান্ত :

২০১১ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন শ্রীকান্ত। কাজ করছেন ক্রিকেট বিশেষজ্ঞ হিসাবে।

দিলীপ ভেংসরকর :

সম্প্রতি তিনি মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের ক্রিকেট ইমপ্রুভ কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

পিএ