দীপিকা-শাহরুখদের হারিয়ে এবারও দামী সেলিব্রেটি কোহলি

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

দীপিকা-শাহরুখদের হারিয়ে এবারও দামী সেলিব্রেটি কোহলি

পরিবর্তন ডেস্ক ৯:০৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৯

দীপিকা-শাহরুখদের হারিয়ে এবারও দামী সেলিব্রেটি কোহলি

বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনী বাজারে তর তর করে বেড়েই চলেছে বিরাট কোহলির দাম। ফলে ভারতের সবচেয়ে দামী সেলিব্রেটির মুকুটটা এবারও ধরে রেখেছেন ভারত অধিনায়ক। বর্তমানে তার ব্র্যান্ড মূল্য ১৭০.৯ মিলিয়ন মার্কিন ডলার!

২০১৬ সাল পর্যন্তও পণ্য প্রচারের বাজারে ভারতের অবিসংবাদিত সম্রাট ছিলেন শাহরুখ খান। নামীদামী প্রতিষ্ঠানগুলোর কাছে তিনিই ছিলেন প্রধান ভরসা। কিন্তু ক্রিকেট মাঠে অবিশ্বাস্য পারফরম্যান্সের সুবাদে ২০১৭ সালে শাহরুখকে পেছনে ফেলে ভারতের সবচেয়ে দামী সেলিব্রেটির খেতাবটি জিতে নেন কোহলি। এবার শুধু সেই খেতাব ধরে নয়, গত বছরের তুলনায় ২০১৮ সালে কোহলির ব্র্যান্ড মূল্য ১৮ শতাংশ বেড়েছে!

এই বর্ধিত মূল্যের ভিত্তিতেই তার বর্তমান ব্র্যান্ড মূল্য ১৭০.৯ মিলিয়ন ডলার। যার কাছ থেকে এই মুকুট ছিনিয়ে নিয়েছেন কোহলি, সেই শাহরুখ খান বর্তমানে নেমে গেছেন ৫ নম্বরে।

‘ভারতের সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ড’-এর চতুর্থ সংস্করণে জানানো হয়েছে, শাহরুখ খানের বর্তমান ব্র্যান্ড মূল্য মাত্র ৬০.৭ মিলিয়ন ডলার। কোহলির দাপটে ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে শাহরুখের ব্র্যান্ড মূল্য ৪৩ শতাংশ কমেছে!

তালিকাটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক আর্থিক উপদেষ্টা প্রতিষ্ঠান ‘ডাফ অ্যান্ড ফেল্পস’।

তালিকায় দেখা যাচ্ছে, ২০১৮ সালে কোহলির মূল লড়াইটা হয়েছে বলিউড সুন্দরী দীপিক পাড়ুকোনের সঙ্গে। লড়াই না ছাই! শীর্ষ সেলিব্রেটির তালিকার দুই নম্বরে থাকা দীপিকার ব্র্যান্ড মূল্য ১০২.২ মিলিয়ন ডলার। মানে কোহলির চেয়ে ৬৮.৭ মিলিয়ন ডলার কম! বোঝাই যাচ্ছে, শীর্ষ স্থানের লড়াইয়ে কোহলির সঙ্গে পাত্তাই পাননি দীপিকা।

৬৭.৩ মিলিয়ন ব্র্যান্ড মূল্য নিয়ে তালিকার তিন নম্বরে অক্ষয় কুমার। ৪ নম্বরে থাকা রণবীর সিংয়ের ব্র্যান্ড মূল্য ৬৩ মিলিয়ন ডলার। শীর্ষ দশে থাকা বাকিদের মধ্যে সালমান খানের ব্র্যান্ড মূল্য ৫৫.৮ মিলিয়ন ডলার, অমিতাভ বচ্চনের ৪১.২ মিলিয়ন ডলার, আলিয়া ভাটের ৩৬.৫ মিলিয়ন ডলার, বরুন ধাওয়ানের ৩১.৫ মিলিয়ন ডলার এবং হৃতিক রোশনের ৩১ মিলিয়ন ডলার। এই পরিসংখ্যানই বলেছে, দামী সেলিব্রেটি হিসেবে কোহলি বাকিদের তুলনায় ধরা-ছোঁয়ার বাইরে।

পণ্যের দূতিয়ালির বাজারে ক্রিকেটার কোহলি দাম-চাহিদা যেমন আকাশ ছোঁয়া, তেমনি শচীন টেন্ডুলকারের চাহিদাও একেবারে কম নয়। ভারতের লিটল মাস্টার আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন ৫ বছর হলো। অথচ পণ্যের বিজ্ঞাপনী বাজারে এখনো তার ব্র্যান্ড মূল্য বেড়েই চলেছে। ২০১৮ সালে টেন্ডুলকারের ব্র্যান্ড মূল্য ছিল ২২ মিলিয়ন ডলার।

ক্রিকেট ছাড়লেও পণ্যের দূতিয়ালি করে এখনো টাকাটা ভালোই কামাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান ও সর্বোচ্চ সেঞ্চুরির মালিক।

কেআর