ফিরেই তামিমের ৭৩ বলে ১০৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

ফিরেই তামিমের ৭৩ বলে ১০৭

পরিবর্তন ডেস্ক ৫:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৮

ফিরেই তামিমের ৭৩ বলে ১০৭

হোক প্রস্তুতি ম্যাচ। প্রায় পৌনে তিন মাস পর ম্যাচ খেলতে নেমেই সেঞ্চুরি। আর বিসিবি একাদশের হয়ে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তামিম  ইকবাল সেঞ্চুরিটাও করলেন ঝড়ো গতিতে। আসলে আজ বৃহস্পতিবার বিকেএসপির ৩ নম্বর মাঠে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের উপর রীতিমতো তাণ্ডব চালিয়েছেন তামিম। ৩৪ বলে হাফসেঞ্চুরিতে পা রাখা। এরপর মাত্র ৭০ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছানো। শেষ পর্যন্ত ৭৩ বলে ১০৭। তাণ্ডবই তো।

ঝড়ো এই সেঞ্চুরির পথে ১৩টি চার ও ৪টি ছক্কা মেরেছেন তামিম। মাঠে ক্যারিবীয় বোলারদের কতটা হাসপাস তুলেছিলেন, সেটা সহজেই অনুমেয়। গত ১৫ সেপ্টেম্বর এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচেই হাতে চোট পান বাঁ-হাতি ওপেনার। সঙ্গে সঙ্গেই মাঠ ছেড়ে যান তিনি। দলের প্রয়োজনে শেষ দিকে অবশ্য এক হাতেই ব্যাট করতে নেমে পড়েন তামিম। যে সাহসিকতা তামিমকে ভাসায় প্রশংসার বন্যায়।

ওই ম্যাচের পর থেকে প্রায় পৌনে তিন মাস পুর্নবাসন প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হয়েছে। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে পুরো সিরিজটাই মিস করেছেন। খেলতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজেও। তবে শঙ্কা মুক্ত বলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের দলে রাখা হয়েছে তাকে। আজ প্রস্তুতি ম্যাচে তাণ্ডব চালিয়ে তামিম শেষ শঙ্কাটুকুও যেন মুছে দিলেন। বুঝিয়ে দিলেন, গত দুই মাস খেলতে না পারার ঘাটতি পুষিয়ে দিতে প্রস্তুত তিনি।

৯ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ওয়ানডে সিরিজ। তার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে তামিমের এই আগ্রাসী ব্যাটিং নিশ্চিতভাবেই বাংলাদেশের দলের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়ে থাকবে।

তামিমের ঝটিকা সেঞ্চুরিতে চড়ে বিকেএসপির প্রস্তুতি ম্যাচে জয়ও দেখতে পাচ্ছে বিসিবি একাদশ। এই প্রতিবেদন লেখার সময় ওয়েস্ট ইন্ডিজের ৮ উইকেটে ৩৩১ রানের জবাবে বাংলাদেশের সংগ্রহ ৩৯ ওভারে ৬ উইকেটে ৩০২ রান। মানে বাকি ১১ ওভারে দরকার আর মাত্র ৩০ রান। হাতে রয়েছে ৪টি উইকেট।

শুধু তামিম নন, দলকে জয়ের পথে টানতে বড় অবদান রাখছেন সৌম্য সরকারও। নিজেকে হারি খোঁজা সৌম্য জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচেই অবশ্য নিজেকে ফিরে পেয়েছেন। সেদিন করেছিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। ইমরুল কায়েসের ১১৫ রানের ইনিংসের সঙ্গে তার ১১৭ রানের ইনিংস বাংলাদেশকে এনে দেয় সহজ জয়।

সৌম্য আজ প্রস্তুতি ম্যাচেও সেঞ্চুরির পথেই হাঁটছেন। তামিমের তুলনায় হয়তো পিছিয়ে। তবে তার ব্যাটেও আগুনের স্পূলিঙ্গ ঝরেছে। ৫ ছক্কা ও ৭ চারে মাত্র ৭৪ বলেই করে ফেলেছেন ৯৪ রান। যেভাবে ব্যাট করছেন তাতে সেঞ্চুরিটাকে তার প্রাপ্যই মনে হচ্ছে। এই দুজন বাদে বাকিদের ব্যাটিং প্রস্তুতিটা অবশ্য ভালো হয়নি। ইমরুল কায়েস করেছেন ২৭, মোহাম্মদ মিঠুন ৫, আরিফুল হক ২১, তৌহিদ হৃদয় ০ ও শামীম পাটওয়ারি আউট হয়েছেন ৯ রান করে। সৌম্যর সঙ্গে মাশরাফি ব্যাট করছেন ২০ রান নিয়ে।

এর আগে ক্যারিবীয়রাও ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছে। বিশেষ করে কাইরান পাওয়েল, শাই হোপ, রোস্টন চেস, ফ্যাবিয়ান অ্যালেনরা ঝড়ো তোলেন ব্যাটে। পাওয়েল ৪৩, হোপ ৮১, চেস ৬৫, অ্যালেন ৪৮ রান করেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে রুবেল, মেহেদী হাসান রানা ও নাজমুল ইসলাম ২টি করে এবং মাশরাফি ও শামীম একটি করে উইকেট নিয়েছেন।

কেআর