ক্যান্ডি টেস্টে রোমাঞ্চ আনলেন রুট-ধনাঞ্জয়া

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

ক্যান্ডি টেস্টে রোমাঞ্চ আনলেন রুট-ধনাঞ্জয়া

পরিবর্তন ডেস্ক ৬:১৫ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৮

ক্যান্ডি টেস্টে রোমাঞ্চ আনলেন রুট-ধনাঞ্জয়া

গলেল প্রথম টেস্টে জিতে সিরিজে ১-০তে এগিয়ে আছে সফরকারী ইংল্যান্ড। ক্যান্ডির দ্বিতীয় টেস্টে কে জিতবে, বলবে সময়। তবে তৃতীয় দিন শেষে রোমাঞ্চই ছড়াচ্ছে ক্যান্ডি টেস্ট। মানে তৃতীয় দিন শেষে টেস্টটা যে অবস্থানে দাঁড়িয়ে, তাতে জয় স্বপ্ন দেখতে পারছে দুই দলই। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২৯০ রানের জবাবে স্বাগতিক শ্রীলঙ্কা করে ৩৩৬ রান। মানে প্রথম ইনিংসে ৪৬ রানে পিছিয়ে ছিল ইংল্যান্ড। এই ঋণের বোঝা মাথায় নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংলিশ দিন শেষ করেছে ৯ উইকেটে ৩২৪ রান করে।

মানে ৪৬ রানের ঋণ শুধিয়ে ইংলিশদের হাতে এখন ২৭৮ রানের লিড। হাতে রয়েছে আরও একটি উইকেট। শেষ উইকেটে আর কত রান যোগ করতে পারবে, সেটা শনিবার সকালেই জানা যাবে। তবে দিন শেষে অপরাজিত থাকা ফোকস-অ্যান্ডারসন জুটি চতুর্থ দিনে যদি আর কোনো রান যোগ করতে নাও পারে, তাহলেও জয় স্বপ্ন দেখতে পারবে ইংল্যান্ড। কারণ শ্রীলঙ্কার দলের যে নড়বড়ে অবস্থা, তাতে ম্যাচের চতুর্থ ইনিংসে ২৭৮ রান করে জেতাটা তাদের জন্য কঠিনই হবে।

ইংলিশদের এই জয়স্বপ্ন তৈরি করে দেওয়ার নায়ক অধিনায়ক জো রুট। একপ্রান্ত আগলে রেখে তিনি তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৫তম টেস্ট সেঞ্চুরি। আউট হয়েছেন ১২৪ রান করে। সঙ্গে ওপেনার রয় বার্নস ও ফোকসের অপরাজিত হাফসেঞ্চুরি ইংল্যান্ডকে এই ভরসার জায়গায় নিয়ে এসেছে। বার্নস করেছেন ৫৯ রান। ফোকস অপরাজিত আছেন ৫১ রান করে।

আজ দ্বিতীয় ইনিংসের শুরুতেই অবশ্য উইটেক হারিয়ে ফেলে ইংল্যান্ড। দলকে ৪ রানে রেখে বিদায় নেন ওপেনার জ্যাক লিচ। বার্নস ও জেনিংস শুরুর সেই ধাক্কা সামলান দ্বিতীয় উইকেটে ৭৩ রানের জুটি গড়ে। কিন্তু এরপরই মোড়ক লঅগে ইংল্যান্ড ইনিংসে। ৭৭ থেকে ১০৯- ৩২ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে ফেলে। একে একে ফিরে যান জেনিংস, বার্নস ও  বেন স্টোকস। জেনিংস করেন ২৬ রান। বেন স্টোকস ফিরেন ডাক মেরে।

১০৯ রানে ৪ উইকেট হারিয়ে ইংল্যান্ড তখন রীতিমতো কাঁপছে। ঠিক তখনই দলের হাল ধরেন ‘নেতা’ রুট। ধীরে ধীরে খাদ থেকে দলকে টেনে তুলেন রুটে। ব্যাট হাতে অনবদ্য সেঞ্চুরি করেছেন। রুটই তৃতীয় দিনের ব্যাটিং নায়ক। তবে ব্যাটিং-বোলিং মিলিয়ে তৃতীয় দিনে তার চেয়েও বুঝি বড় নায়ক শ্রীলঙ্কান অফস্পিনার আকিলা ধনাঞ্জয়া।

স্পিনের বিষয় ছড়িয়ে ইংলিশদের সাধ্যের মধ্যে বেঁধে রেখেছেন তিনিই। ইংলিশদের হারানো ৯ উইকেটের ৬টিই তুলে নিয়েছেন তিনি। এছাড়া দিলুয়ান পেরেরা ২টি ও পুষ্পকুমারা নিয়েছেন একটি উইকেট। স্কোরকার্ড স্পষ্ট করেই বলছে, ক্যান্ডি টেস্ট এখন সমাবস্থায়। দেখা যাক, সেই সমাবস্থা থেকে টেস্টটাকে নিজেদের পক্ষে টানতে পারা কারা!

কেআর