অবশেষে বিদেশের মাটিতে টেস্ট জিতল ইংল্যান্ড

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

অবশেষে বিদেশের মাটিতে টেস্ট জিতল ইংল্যান্ড

পরিবর্তন ডেস্ক ৫:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৮

অবশেষে বিদেশের মাটিতে টেস্ট জিতল ইংল্যান্ড

সফরকারী ইংল্যান্ড চতুর্থ ইনিংসে স্বাগতিক শ্রীলঙ্কার সামনে ছুঁড়ে দেয় ৪৬২ রানের প্রায় অসম্ভব চ্যালেঞ্জ। তখনই মূলত নিশ্চিত হয়ে যায় গল টেস্টের ভাগ্য-জিততে যাচ্ছে ইংল্যান্ড। কারণ, জিততে হলে শ্রীলঙ্কাকে গড়তে হতো ইতিহাস। এই নড়বড়ে শ্রীলঙ্কার সাধ্য কি, ইতিহাসে সব বাঘা বাঘা দল যা কখনো করতে পারেনি, সেই অসম্ভব কাণ্ড করে ফেলে! লঙ্কানরা তা পারেওনি। বরং নিজেদের ব্যর্থতার ধারাবাহিকতা ধরে রেখে মাত্র ২৫০ রানেই গুটিয়ে গেছে তাদের দ্বিতীয় ইনিংস। ফলে একদিন বাকি থাকতেই ইংল্যান্ড পেয়ে গেছে ২১১ রানের বড় জয়।

দারুণ এই জয়ের মাধ্যমে নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে লম্বা সময় বিদেশে টেস্ট না জেতার খরা কাটাল ইংল্যান্ড। বিদেশের মাটিতে টেস্ট জিতল ১৪ টেস্ট পর। ইংলিশরা সর্বশেষ বিদেশের মাটিতে টেস্ট জিতেছিল ২০১৬ সালের অক্টোবরে। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে।

৪৬২ রানের অসম্ভ লক্ষ্যের পেছনে ছুটে শ্রীলঙ্কা তৃতীয় দিনে করেছিল বিনা উইকেটে ১৫ রান। আজ চতুর্থ দিনে তাই নতুন করে শুরুর সুযোগই পায় লঙ্কানরা। কিন্তু কালকের ১৫ রানের সঙ্গে আর ৩৬ রান যোগ করেই ভাঙে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি। কুশল সিলভাকে ফিরিয়ে ওপেনিং জুটি ভাঙেন জ্যাক লিচ। কুশল সিলভা ফেরেন ৩০ রান করে।

অন্য ওপেনার করুণারত্নেও তাকে অনুসরণ করেন দ্রুত। দলীয় ৫৯ রানের মাথায় তাকে ফেরান মঈন আলি। প্যাভিলিয়ন মুখো হওয়ার আগে করুনারত্নে করেন ২৬ রান। যুগপত দুই উইকেট হারানোর ধাক্কা কাটিয়ে উঠার চেষ্টা করেন ধনাঞ্জয়া সিলভা ও জীবন মেন্ডিস। তৃতীয় উইকেটে ৩৯ রানের জুটিও গড়ে ফেলেছিলেন দুজনে। কিন্তু তাদের সেই চেষ্টা সফল হতে দেননি বেন স্টোকস। ২১ রানেই সিলভাকে ফিরিয়ে দিয়ে জুটি ভাঙেন তিনি।

এরপর আবার চেষ্টা চালান জীবন মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুস জুটি। কিন্তু তাদের চেষ্টাও সফল হতে দেননি লিচ। তিনি ফিরিয়ে দেন ৪৫ রান করা জীবন মেন্ডিসকে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৫০ রানেই থেমে যায় লঙ্কানদের দৌড়। দলের পক্ষে সর্বোচ্চ ৫৩ রানের ইনিংসটি খেলেছেন ম্যাথুস। এছাড়া শেষ দিকে দিলরুয়ান পেরেরা করেছেন ৩০ রান।

ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল স্পিনার মঈন আলি। তিনি ২০ ওভারে ৭১ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। লিচ ৬০ রানে নিয়েছেন ৩ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন আদিল রশিদ ও বেন স্টোকস। ম্যাচসেরার পুরস্কারটি পেয়েছেন প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করা বেন ফোকস।

এর আগে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৪২ রানের জবাবে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে করে ২০৩ রান। ১৩৯ রানের লিযড পাওয়া ইংল্যান্ড ৬ উইকেটে ৩২২ রান করে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। ফলে জয়ের জন্য চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ৪৬২ রান।

দারুণ এই জয়ে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেল ইংল্যান্ড।

কেআর