‘৩৬০ ডিগ্রি’ কোণ ঘুরে বোলিং! (ভিডিও)

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ৩০ কার্তিক ১৪২৫

‘৩৬০ ডিগ্রি’ কোণ ঘুরে বোলিং! (ভিডিও)

পরিবর্তন ডেস্ক ১:০৮ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৮

‘৩৬০ ডিগ্রি’ কোণ ঘুরে বোলিং! (ভিডিও)

এবি ডি ভিলিয়ার্সের বাহারি একটা উপাধি আছে। ‘৩৬০ ডিগ্রি’ ব্যাটসম্যান। উইকেটের চতুর দিকেই বাহারি সব শট খেলতে পারতেন। সে জন্যই বাহারি এই উপমা। চমকপ্রদ এই উপমাটা এতোদিন একাই ভোগ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান। তবে এখন থেকে অন্য একজনকেও এই উপমার ভাগ দিতে হবে তাকে! তিনি অবশ্য ব্যাটসম্যান নন। আসলে ক্রিকেটে এসে গেল ‘৩৬০ ডিগ্রি’ বোলার। তার নাম শিবা সিং। ভারতের উত্তর প্রবেশের এই ক্রিকেটার বল ডেলিভারি দেওয়ার আগে চক্রাকারে ৩৬০ কোণে ডিগ্রি ঘোরেন!

আগমন বার্তাতেই অবশ্য বিতর্কের জালে বন্দী হয়ে গেছেন শিবা সিং। ‘ডেড বল’ ডেকে তার বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে প্রশ্নের জন্ম দিয়েছেন আম্পায়াররা। ঘটনাটা ঘটেছে দিন কয়েক আগে। অনূর্ধ্ব-২৩ রাজ্য দলগুলো নিয়ে ভারতের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট সি কে নাইডু টুর্নামেন্ট চলছে। এই টুর্নামেন্টেরই একটা ম্যাচে মুখোমুখি হয়েছিল উত্তর প্রদেশ ও বেঙ্গল। এই ম্যাচেই শিবা সিং ‘৩৬০ ডিগ্রি’ ঘুরে বোলিং করে অবাক করে দেন সবাইকে। মাঠের আম্পায়ার সঙ্গে সঙ্গেই ‘ডেড বল’ ডাকেন।

এই ‘ডেড বল’ ডাকা নিয়ে আম্পায়ারদের সঙ্গে উত্তর প্রদেশের ক্রিকেটারদের বাগ-বিতণ্ডাও হয়। বেশ খানিকটা সময় বন্ধও থাকে খেলা। পরে আম্পায়াররা উত্তর প্রদেশের অধিনায়ককে স্পষ্ট করে জানিয়ে দেন, আবারও এই অ্যাকশনে বোলিং করা হলে ‘ডেড বল’ ডাকা হবে।

শিবা সিংয়ের দাবি, এর আগে অনেক টুর্নামেন্টেই তিনি এই অ্যাকশনে বোলিং করেছেন। কিন্তু কখনোই আম্পায়াররা ‘ডেড বল’ ডাকেননি। ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোকে শিবা স্পষ্ট করেই বলেছেন, কদিন বড়দের ওয়ানডে টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিও তিনি ‘৩৬০ ডিগ্রি কোণ ঘুরে বোলিং করেছেন। আম্পায়াররা কোনো প্রশ্ন তুলেননি। বাধাহীন ভাবেই বোলিং করে গেছেন।

কিন্তু হঠাৎ করে এবার আম্পায়াররা ‘ডেড বল’ ডাকায় হতাশ শিবা সিং। আক্ষেপ করে বলেছেন, ‘ব্যাটসম্যানরা রিভার্সসুইপ বা সুইচহিট মেরে বোলারদের চমকে দিতে পারেন। কিন্তু বোলাররা এমন কিছু করতে গেলেই ডেড বল ডাকা হয়।’

স্বাভাবিকভাবেই ভারতের এই তরুণের বিচিত্র বোলিং অ্যাকশন আলোচনার ঝড় তুলেছে ক্রিকেটমহলে। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে যে যার মতো করে মন্তব্য করছেন। সমালোচনা চলছে। আবার শিবার ব্যতিক্রমী বোলিং অ্যাকশনকে বাহবাও দিচ্ছেন কেউ কেউ। ভারতের সাবেক বাঁ-হাতি স্পিনার বিষেন সিং বেদি যেমন শিবা সিংয়ের অদ্ভূত বোলিং অ্যাকশনের সমালোচনা করেছেন।

বাঁ-হাতি স্পিনারদের বোলিং অ্যাকশন হিসেবে বিষাদ সিং বেদির অ্যাকশনকেই সবচেয়ে নিখূঁত বলা হয়। সেই বেদি শিবা সিংয়ের বোলিং অ্যাকশন দেখে হতবাক। টুইটারে শিবার বোলিং অ্যাকশনের ভিডিও পোস্ট করে বেদি তার ক্যাপশনে লিখেছে, ‘বিদঘুটে, ভালো করে খেয়াল করে দেখুন।’ ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন আবার বাহবা দিয়েছেন শিবাকে।

শিবার অ্যাকশনের প্রশংসা করে ভন লিখেছেন, ‘খুব ভালো লেগেছে। এ জন্যই তো আমরা সব সময় বলে থাকি বোলারদেরও উদ্ভাবনী দক্ষতা দেখাতে হবে।’ বিশ্ব ক্রিকেট এ পর্যন্ত অনেক বিচিত্র অ্যাকশনের বোলারকেই দেখেছে।

দুই হাতেই দক্ষ পেসার-স্পিনার দেখেছে। দেখেছে রানআপ শুরু করে আবার থেমে যাওয়া বোলারও। কিন্তু ‘৩৬০ ডিগ্রি কোণ ঘুরে বোলিং করাটা একটু বেশিই বিচিত্র। তবে তার বোলিং অ্যাকশন বৈধ নাকি অবৈধ ছাড়পত্র পাবে, সেটা সময়ই বলে দেবে। তবে এটা নিশ্চিত করেই বলা যায়, ‘বৈধ’ ছাড়পত্র পেলে শিবার বোলিং দেখে বেশ মজাই পাবেন ক্রিকেটপ্রেমীরা।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে

কেআর