রাব্বীর প্রতি আস্থা রাখতে চান মাশরাফি

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

রাব্বীর প্রতি আস্থা রাখতে চান মাশরাফি

পরিবর্তন প্রতিবেদক ৩:১৫ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮

রাব্বীর প্রতি আস্থা রাখতে চান মাশরাফি

ফজলে রাব্বী (ফাইল ছবি)

ঘরোয়া ক্রিকেটে পরীক্ষিত সৈনিক তিনি। ১৪ বছর ধরে খেলছেন দেশের শীর্ষ ক্রিকেটে। বয়স ৩০ পেরিয়ে সুযোগ মেলেছে জাতীয় দলে। সেটিও দলের বিশ্বকাপ ভাবনার অংশ হিসেবে, সাকিব আল হাসানের ব্যাকআপ তৈরির চিন্তা থেকে। কিন্তু ফজলে মাহমুদ রাব্বীর অভিষেক মোটেও ভালো হয়নি। জিম্ববুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ‘ডাক’ মেরে ফিরেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। তবে রাব্বীর উপর এতো তাড়াতাড়ি আস্থা হারাতে চাননা বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

একটি মাত্র ম্যাচ আসলে কোনো কিছুরই প্রমাণ দেয় না। আর ঘরোয়া ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটের মাঝে বিস্তর ফারাক। যেখানে মানিয়ে নিতে সময় লাগে অনেকের। ফজলে রাব্বী ওয়ানডে অভিষেকের আগে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও নার্ভাস ছিলেন। ব্যাট হাতে ১৩ রানের বেশি করতে পারেননি।

ইতিহাস বলছে রাব্বী বাংলাদেশের ১৩তম ক্রিকেটার যিনি কিনা অভিষেকেই শূন্য রানে আউট হয়েছেন। আগের ১২জনের মধ্যে কেবল আফতাব আহমেদ নিজেকে উজ্জ্বল ভাবে মেলে ধরতে পেরেছিলেন। ফজলে রাব্বী কি পারবেন আফতাব আহমেদ হতে?

এই পারা বা না পারাটা নির্ভর করছে সুযোগের উপর। মাশরাফি আপাতত রাব্বীকে সুযোগ দেওয়ার পক্ষে। বুধবার চট্টগ্রামে বাংলাদেশ ও জিম্বাবুয়ে মুখোমুখি হবে দ্বিতীয় ওয়ানডেতে। তার আগে মঙ্গলবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক একাদশে পরীক্ষা-নিরীক্ষা হবে কিনা এমন প্রশ্নের উত্তর দিলেন।

এ সময় মাশরাফির বলা কথায় রাব্বী প্রসঙ্গ এলো, ‘আমরা কিন্তু পরীক্ষা-নিরীক্ষা করছি। ফজলে রাব্বিকে নেওয়া হয়েছে। সে আরও সুযোগ প্রত্যাশা করে। সেটা দিতেও হবে।’ পাশাপাশি অন্যদের সুযোগ দেওয়াটাও মাথায় রাখছেন অধিনায়ক, ‘নাজমুল হোসেন শান্ত বসে আছে, তার সুযোগ পেতে হবে। বসে আছে আরিফুল হকও। আবু হায়দারও আছে। তবে আমাদের ক্লিনিক্যাল হতে হবে। ম্যাচ না হেরে একজন দুজন করে কীভাবে সুযোগ দিতে পারি সেটা দেখতে হবে।’

ব্যাটিংয়ের পাশাপাশি স্পিন বোলিংটাও পারেন রাব্বী। তবে বল হাতেও ঝলক দেখাতে পারেননি তিনি। প্রস্তুতি ম্যাচে অবশ্য বল করার সুযোগ পাননি। অভিষেক ওয়ানডেতে ৩ ওভার বল করে ১৬ রান খরচায় উইকেটের দেখা পাননি।

বরিশালের সন্তান রাব্বী পারবেন চট্টগ্রামে দুর্দান্ত কিছু করতে? বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও জিম্বাবুয়ের ম্যাচ শুরু হবে দুপুর আড়াইটায়।

টিএআর