শচীনকে পেছনে ফেলে রোহিতের নতুন বিশ্ব রেকর্ড

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

শচীনকে পেছনে ফেলে রোহিতের নতুন বিশ্ব রেকর্ড

পরিবর্তন প্রতিবেদক ৭:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৮

শচীনকে পেছনে ফেলে রোহিতের নতুন বিশ্ব রেকর্ড

রোহিত শর্মা (ফাইল ছবি)

দারুণ এক রেকর্ডে শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলে নতুন বিশ্ব রেকর্ড গড়লেন রোহিত শর্মা। ভারতীয় এই ওপেনার রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেন ১৫২ রানের অপরাজিত ইনিংস। যা তার ক্যারিয়ারে দেড়শ বা তার উপরে করা ষষ্ঠ ইনিংস। ওয়ানডেতে যা এখন নতুন বিশ্ব রেকর্ড।

এতোদিন ৫টি করে দেড়শ বা তার বেশি রানের ইনিংস ছিল শচীন টেন্ডুলকার, ডেভিড ওয়ার্নার ও রোহিত শর্মার। দুজনকে পেছনে ফেলে রোহিত এখন সবার উপরে। ৪টি করে দেড়শ ছাড়ানো ইনিংস আছে ক্রিস গেইল, সনাথ জয়াসুরিয়া ও হাশিম আমলার।

রোববার গোয়াহাটিতে আগে ব্যাট করে ৮ উইকেটে ৩২২ রান করেছিল ক্যারিবীয়রা। এই রান ৪২.১ ওভারেই টপকে যায় ভারত। রোহিতের অপরাজিত ১৫২ রানের ইনিংসের সঙ্গে ১৪০ রানের ইনিংস খেলেন বিরাট কোহলি। দ্বিতীয় উইকেটে দুজনে গড়েছিলেন ২৪৬ রানের জুটি।

এদিন শচীনকে পেছনে ফেলার দিনে ১১৭ বলে অপরাজিত ২৫২ রান করেন রোহিত। তার ইনিংস ১৫টি চারের সঙ্গে ছিল ৮টি ছক্কা। এদিন রোহিত ৫১ বলে তার প্রথম পঞ্চাশ রান পূরণ করেন। পরের পঞ্চাশ আসে মাত্র ৩৩ বলে। তৃতীয় ফিফটি এসেছে ২৯ বলে। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে এদিন ২০তম সেঞ্চুরির দেখা পান রোহিত। পাশাপশি তার ফিফটির সংখ্যা ৯টি।

২০১৩ সালের নভেম্বরে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ রানের ইনিংস খেলেছিলেন রোহিত শর্মা। যা তার প্রথম দেড়শ রানের ইনিংস। এরপর ২০১৪ সালের নভেম্বরে ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ করেন এই ওপেনার। যা এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি রানের ইনিংস।

২০১৫ সালের অক্টোবরে কানপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৫০ রান করেন রোহিত। যা তার তৃতীয় দেশড় রানের ইনিংস। ২০১৬ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭১ রানের অপরাজিত ইনিংস খেলেন রোহিত। ২০১৭ সালের ডিসেম্বরে মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে হাঁকান ডাবল সেঞ্চুরি। সেবার অপরাজিত থাকেন ২০৮ রানে। আর সর্বশেষ রোববার গোয়াহাটিতে অপরাজিত থেকেছেন ১৫২ রানে।

টিএআর