খাজা-পেইনে অস্ট্রেলিয়ার নাটকীয় ড্র

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫

খাজা-পেইনে অস্ট্রেলিয়ার নাটকীয় ড্র

পরিবর্তন ডেস্ক ৯:১২ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৮

খাজা-পেইনে অস্ট্রেলিয়ার নাটকীয় ড্র

চতুর্থ দিনের খেলা শেষে দুবাই টেস্টের ফল এক রকম লিখে দিয়েছিলেন সবাই। অস্ট্রেলিয়ার সামনে চতুর্থ ইনিংসে ৪৬২ রানের লক্ষ্য। শেষ দিনে তাদের প্রয়োজন ছিল আরো ৩২৬ রান। আর পাকিস্তানের প্রয়োজন ছিল ৭ উইকেট। অস্ট্রেলিয়া এই ম্যাচ ড্র করবে এমন আলোচনাও কেমন পাত্তা পাচ্ছিল না যেন।

কিন্তু সংযুক্ত আবর আমিরাতে ম্যাচ বাঁচানোর দুর্দান্ত গল্পই লিখেছে অজিরা। উসমান খাজা ও অধিনায়ক টিম পেইনের নৈপুণ্যে নাটকীয় ড্র পেয়েছে দলটি। আর জয়ের সুবাস নিয়ে চতুর্থ দিন শেষ করা পাকিস্তানকে এদিন জয় হাতছাড়া হওয়ার হতাশায় পুড়তে হয়েছে।

আগের দিনের ৩ উইকেটে ১৩৬ রান নিয়ে দিন শুরু করে অস্ট্রেলিয়া। এদিন দিনের খেলা শেষ হওয়ার আগে ৮ উইকেটে ৩৬২ রান করে অজিরা। উসমান খাজা ১৪১ রান করেন। ৬১ রানে অপরাজিত ছিলেন টিম পেইন।

নিজেদের প্রথম ইনিংসে পাকিস্তান ৪৮২ রান করেছিল। বিপরীতে ২০২ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮১ রান করে ইনিংস ঘোষণা করে। ফলে অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৬২ রানের।

অস্ট্রেলিয়া লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে দারুণ শুরু করেছিল। উদ্বোধনী জুটিতে ৮৭ রান যোগ করে দলটি। কিন্তু সেই ৮৭ রানে দাঁড়িয়েই চতুর্থ দিন শেষ বিকেলে তিন উইকেট হারিয়ে ফেলে তারা।

পঞ্চম দিন তাই বড় পরীক্ষাই ছিল তাদের সামনে। খাজা ৫০ ও ট্র্যাভিস হেড ৩৪ রান নিয়ে দিন শুরু করে এদিন দারুণ খেলছিলেন। হেড ৭২ রান করে ফিরেন। চতুর্থ উইকেটে খাজার সঙ্গে তার জুটি হয়েছে ১৩২ রানের।

এরপর লেবুশেইনের সঙ্গে খাজার জুটি ৩৩ রানের। লেবুশেইন ১৩ রান করলে ফিরলে পেইনকে নিয়ে খাজার লড়াই শুরু। দুজনের যোগ করেন ৭৯ রান।

১৪১ রান করা উসমান খাজা ফিরতে অবশ্য বদলে যায় ম্যাচের চিত্র। দ্রুত আরো দুই উইকেট হারিয়ে ৬ উইকেটে ৩৩১ থেকে ৮ উইকেটে ৩৩৩ হয়ে যায় অজিদের স্কোর। সেখান থেকে ম্যাচ বাঁচিয়ে ফিরেছেন পেইন। নবম উইকেটে নাথান লায়নকে নিয়ে ২৯ রান যোগ করেন পেইন।

পেইন ৬১ ও লায়ন ৫ রানে অপরাজিত ছিলেন। উসমান খাজা ১৪১ রান করেছেন ৩০২ বলে। আরব আমিরাতে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড এটি। এই ইনিংস খেলার পথে ১১টি চার হাঁকিয়েছেন খাজা। পাকিস্তানের পক্ষে ইয়াসির শাহ ৪টি ও মোহাম্মদ আব্বাস ৩ উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন উসমান খাজা। আবুধাবিতে দুই দলের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ১৬ অক্টোবর।

টিএআর