‘ইনজুরড’ শ্রীলঙ্কার সামনে চনমনে বাংলাদেশ

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

‘ইনজুরড’ শ্রীলঙ্কার সামনে চনমনে বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ৯:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৮

‘ইনজুরড’ শ্রীলঙ্কার সামনে চনমনে বাংলাদেশ

ক্রিকেটে বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াই মানেই এখন অন্য উন্মাদনা। সর্বশেষ নিদাহাস টি-টুয়েন্টি সিরিজ কিংবা এবছরের শুরুতে ঘরের বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ সেটিরই সাক্ষ্য দেয়। বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের লঙ্কান ড্রেসিংরুমে উপস্থিতির প্রসঙ্গটি তো আসে বারেবারে। শনিবার শুরু এশিয়া কাপ আবারো ফিরিয়ে এনেছে সেই উত্তাপ। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াই। যে লড়াইয়ে মাঠে নামার আগে শ্রীলঙ্কা শিবিরের চোটের হানা। ‘ইনজুরড’ শ্রীলঙ্কার বিপক্ষে তাই চনমনে বাংলাদেশই মাঠে নামতে যাচ্ছে এদিন। ছয় দলের আসরে ‘বি’ গ্রুপে বাংলাদেশ। গ্রুপে তাদের আরেক সঙ্গী আফগানিস্তান। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত,পাকিস্তান ও হংকং।

ইনজুরি আসল থাবাটা দিতে পারতো বাংলাদেশকে। আঙ্গুলের চোটে সাকিব আল হাসান এশিয়া কাপ খেলেবেন কি খেলবেন না তা নিয়ে ছিল দোলাচল। চোট নিয়েই খেলেছেন গেল ওয়েস্ট ইন্ডিজ সিরিজে। তবে সেই সিরিজ শেষেই অস্ত্রোপচারের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন সাকিব আল হাসান। শেষ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতির সিদ্ধান্ত মেনে এশিয়া কাপের পর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছেন সাকিব আল হাসান।

তবে সাকিবের ফিটনেস নিয়ে পরে অনেক আলোচনাই হয়েছে। শেষ পর্যন্ত সব পেছনে ফেলে মাঠের লড়াইয়ে নামতে তৈরি বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক। অনুশীলনে চোট পেয়েছিলেন তামিম ইকবালও। তবে বাংলাদেশের ভক্তদের জন্য স্বস্তি, সেই ইনজুরি তামিমের এশিয়া কাপ মিশনে বাঁধা হতে পারেননি। বরং শতভাগ ফিট হয়েই মাঠে নামতে যাচ্ছেন এই ড্যাশিং ওপেনার। সদ্যই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ জয়ের তাজা স্মৃতি বাংলাদেশের। যেখানে দুর্দান্ত পারফর্ম করেছেন সাকিব-তামিম। সবমিলিয়ে এশিয়া কাপের আগে বেশ চনমনে বাংলাদেশ।

এদিকে শ্রীলঙ্কা দলও যে খারাপ খেলছে তা নয়। ঘরের মাঠে সদ্যই দক্ষিণ আফ্রিকাকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে তারা। ওয়ানডে সিরিজে ৩-২ এ হারলেও, একমাত্র টি-টুয়েন্টি ম্যাচের সিরিজ নিজেদের করে তারা। কিন্তু এশিয়া কাপের আগে চোট জর্জরিত দলটি। সংযুক্ত আরব আমিরাতে পাড়ি দেয়ার আগেই ছিটকে যান টেস্ট অধিনায়ক দিনেশ চান্ডিমাল। আসর শুরুর মাত্র একদিন আগে ছিকটে যান অলরাউন্ডার দানুশকা গুনাথিলাকা। এদিকে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে প্রথম দুই ম্যাচে থাকবেন না আকিলা ধনাঞ্জয়াও। দল সুপার ফোরে যেতে পারলেই খেলতে পারবেন তিনি। সবমিলে শ্রীলঙ্কা কি একটু ব্যাকফুটে?

ঠিক ব্যাকফুটে না বললেও বাংলাদেশকে তো একটু হলেও এগিয়ে রাখাই যায়। তবে শ্রীলঙ্কা চান্ডিমাল, আকিলার ঘাটতি পুষিয়ে নিতে চাইবে অধিনায়ক ম্যাথুজ-মালিঙ্গাদের অভিজ্ঞতা দিয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভালো ছন্দে ছিলেন ম্যাথুজ। সব ঠিক থাকলে মালিঙ্গা থাকবেন একাদশে। আকিলার জায়গায় খেলবেন দিলরুয়ান পেরেরা।

এদিকে বাংলাদেশের হয়ে তামিম ইকবালের সঙ্গে লিটন দাসের ওপেন করাটা একরকম নিশ্চিত। নিষিদ্ধ হওয়ায় সাব্বির রহমানের জায়গা মোহাম্মদ মিথুন কিংবা আরিফুল হক জায়গা পাবেন একাদশে। সম্ভাবনায় এগিয়ে মিথুন। অধিনায়ক মাশরাফীর সঙ্গে রুবেল ও মোস্তাফিজুর, তিন পেসার নিয়েই খেলার সম্ভাবনা বাংলাদেশের।

শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে জয়ের ভাবনার কথাই জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে বলেছেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়েই শুরু করতে আমরা। সবশেষ সিরিজে আমরা ভালো খেলেছি। সেই ধারাবাহিকতা এখানেও রাখতে চাই। কারণ বিশ্বকাপের আগে এশিয়া কাপে ভালো খেলাটা খুব গুরুত্বপূর্ণ।’

এদিকে অ্যাঞ্জেলো ম্যাথুজও বাংলাদেশের বিপক্ষে জয় নিজেদের মিশন শুরুর কথা বলেছেন। তবে কাজটা যে সহজ হবে না সেটিও বলেছেন তিনি, ‘বাংলাদেশ এই টুর্নামেন্টে অন্যতম ফেভারিট। তারা শিরোপার অন্যতম দাবিদার। তাদের বিপক্ষে জিততে হলে আমাদের সেরাটা দিয়ে খেলতে হবে।’

টিএআর/এমএসআই