শনিবার ট্রেন্ট ব্রিজে ভারতের ঘুরে দাঁড়ানোর লড়াই

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

শনিবার ট্রেন্ট ব্রিজে ভারতের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরিবর্তন ডেস্ক ৩:২৯ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

শনিবার ট্রেন্ট ব্রিজে ভারতের ঘুরে দাঁড়ানোর লড়াই

সিরিজের তৃতীয় টেস্টে ট্রেন্ট ব্রিজে শনিবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় মাঠে নামবে ইংল্যান্ড ও ভারত। ৫ টেস্ট সিরিজের প্রথম দুইটিতে হেরে এরই মধ্যে কোণঠাসা হয়ে আছে বিরাট কোহলির দল। সিরিজে ফিরতে হলে এই টেস্টে ভালো কিছু করতে হবে তাদের।

ইংল্যান্ড সফরের শুরু থেকেই ব্যর্থতার পরিচয় দিচ্ছে ভারতের বিখ্যাত ব্যাটিং লাইন আপ। এক কোহলি ছাড়া টপ অর্ডারের আর কোন ব্যাটসম্যান উল্লেখযোগ্য কিছু করতে পারেনি। এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে বেন স্টোকসের আগুন-ঝরা বোলিংয়ে বিধ্বস্ত হয়ে ৩১ রানে হারে ভারত। তবে ওই ম্যাচে দুই ইনিংসেই (১৪৯ ও ৫১) লড়াকু ব্যাটিং করে নিজের জাত চিনিয়েছেন কোহলি।

অপরদিকে লর্ডসে দ্বিতীয় টেস্টে ১৫৯ রান ও ইনিংস ব্যবধানে হেরেছে সফরকারীরা। এই হারের পর ভারতের ব্যাটিং সামর্থ্য নিয়েও প্রশ্ন উঠেছে। তৃতীয় টেস্টে তাই দলে ডাক পেয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান রোহিত শর্মা।

এদিকে ট্রেন্ট এ পর্যন্ত ৬টি টেস্ট খেলেছে ভারত। যার মধ্যে জিতেছে একটিতে এবং হেরেছে দু’টিতে। আর বাকি তিনটি টেস্ট ড্র হয়েছে। এই গ্রাউন্ডে ভারতের একমাত্র জয়টি আসে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে, ২০০৭ সালে। সেবার জহির খানের দুর্দান্ত বোলিংয়ে জয় পায় ভারত। ওই টেস্টে ৯ উইকেট নিয়েছিলেন জহির।

তবে ট্রেন্ট ব্রিজে ভারত প্রথম টেস্ট খেলে ১৯৫৯ সালে। ম্যাচটি ইনিংস ও ৫৯ রানে হারে সফরকারীরা। এর চার দশক পর, ১৯৯৬ সালে দ্বিতীয়বারের মতো এ মাঠে টেস্ট খেলতে নামে তারা। টেস্টটি ড্র হয়। ২০০২ সালে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে তৃতীয়বারের মতো টেস্ট খেলতে নামে ভারত। এই ম্যাচটিও ড্র হয়। আর ২০১১ সালে স্টুয়ার্ট ব্রডের কাছেই বলতে গেলে হেরে যায় মহেন্দ্র সিংহ ধোনির দল। ২০১৪ সালে খেলা সর্বশেষ টেস্টটি ড্র হয়।

পিএ