যে রেকর্ডগুলো হতে পারে লর্ডস টেস্টে

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

যে রেকর্ডগুলো হতে পারে লর্ডস টেস্টে

পরিবর্তন ডেস্ক ১:২৪ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৮

যে রেকর্ডগুলো হতে পারে লর্ডস টেস্টে

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৪টায় লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হচ্ছে ভারত ও ইংল্যান্ড। ঐতিহাসিক এই মাঠে ভারত সর্বশেষ জয় পেয়েছিল ২০১১ সালে। যা ইংল্যান্ডের মাটিতে নির্দিষ্ট কোন ভেন্যুতে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ জয় তাদের। এর আগে এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টটি জিতে ৫ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেছে স্বাগতিকরা। ক্রিকেটের বিখ্যাত এই ভেন্যুতে দ্বিতীয় টেস্টে বেশ কয়েকটি রেকর্ডের মুখে দাঁড়িয়ে আছে দুই দল। দেখে নেওয়া যাক কী কী রেকর্ড হতে পারে এই টেস্টে—


লর্ডসে এ নিয়ে দুইটি টেস্ট জিতেছে ভারত। প্রথমবার ১৯৮৬ সালে। দ্বিতীয়বার ২০১১ সালে। যা ইংল্যান্ডের মাটিতে নির্দিষ্ট কোন ভেন্যুতে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ জয় তাদের। এছাড়া হেডিংলিতেও (১৯৮৬ ও ২০০২) দুইটি টেস্ট জিতেছিল তারা।


আর ১টি টেস্ট জিতলে বিরাট কোহলি অধিনায়ক হিসেবে ম্যাচ জেতায় সৌরভ গাঙ্গুলীকে (২১) ছাড়িয়ে যাবেন। তিনি হবেন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট জেতা অধিনায়ক। ২৭ টেস্ট জিতে তালিকার শীর্ষে আছেন মহেন্দ্র সিং ধোনি।


লর্ডসে আর মাত্র ৬ উইকেট পেলে এই ভেন্যুতে ১০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করবেন জেমস অ্যান্ডারসন।

৬৭
আর ৬৭ রান করলে টেস্ট ক্রিকেটে ১৬তম ভারতীয় ও ১২৮তম ক্রিকেটার হিসেবে ৪০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন মুরালি বিজয় (৩,৯৩৩)।

৯০
আর ৯০ রান করলে টেস্টে ২২তম ভারতীয় ও ১৯১তম ক্রিকেটার হিসেবে ৩০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন আজিঙ্কা রাহানে।

১২
৪৩তম ইংলিশ ও ১৯১তম ক্রিকেটার হিসেবে ৩ হাজার রানের মাইলফলক থেকে ১২ রান দূরে আছেন স্টুয়ার্ড ব্রড।


মাত্র ৪ জন ক্রিকেটার আছেন যারা টেস্ট ক্রিকেটে ৩ হাজার রান ও ৪০০ উইকেটের ‘ডাবল’ স্পর্শ করেছেন। এরা হলেন— কপিল দেব (৫২৪৮ রান, ৪৩৪ উইকেট), রিচার্ড হ্যাডলি (৩১২৪ রান, ৪৩১ উইকেট), শেন ওয়ার্ন (৩১৫৪ রান, ৭০৮ উইকেট) ও শন পোলক (৩৭৮১, ৪২১ উইকেট)। ২৯৮৮ রান ও ৪১৯ উইকেট নিয়ে এই ক্লাবের ঢোকার খুব কাছাকাছি আছেন স্টুয়ার্ট ব্রড।

৫৪
আর মাত্র ৫৪ রান করলে টেস্ট ক্রিকেটে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন জস বাটলার। এর মধ্য দিয়ে তিনি হবেন এই মাইলফলক স্পর্শ করা ১০২তম ইংলিশ ও ৫৩৬তম ক্রিকেটার।


জন ইংলিশ ক্রিকেটার ২৫০০ রান ও ১০০ উইকেটের ডাবল স্পর্শ করেছেন। এরা হলেন—ইয়ান বোথাম (৫২০০ রান, ৩৮৩ উইকেট), টনি গ্রেইগ (৩৬৯৯ রান, ১৪১ উইকেট), অ্যান্ড্রু ফ্লিনটফ (৩৭৯৫ রান, ২১৯ উইকেট), স্টুয়ার্ট ব্রড (২৯৮৮ রান, ৪১৯ উইকেট) ও বেন স্টোকস (২৬০৬ রান, ১০৪ উইকেট)। ২৪৯৫ রান ও ১৩৩ উইকেট নিয়ে এই মাইলফলক থেকে মাত্র ৫ রান দূরে আছেন মঈন আলী।

 

পিএ