‘এমবাপে বিশ্বের সেরা খেলোয়াড়’

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮ | ৭ কার্তিক ১৪২৫

‘এমবাপে বিশ্বের সেরা খেলোয়াড়’

পরিবর্তন ডেস্ক ৫:৩৩ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৮

‘এমবাপে বিশ্বের সেরা খেলোয়াড়’

রাশিয়া বিশ্বকাপ দু’হাত ভরে দিয়েছে ১৯ বছর বয়সী কিলিয়ান এমবাপেকে। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের অন্যতম বড় নায়ক এই পিএসজি তারকা। তার দুর্দান্ত গতি মুগ্ধ করেছে ফুটবল রোমান্টিকদের। গোল করেছেন ৪টি। জিতেছেন বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার। গেল মৌসুমে পিএসজিতে পাড়ি দেওয়ার আগে মোনাকোতে খেলেছেন এমবাপে। যেখানে তার সতীর্থ ছিলেন স্বদেশী টিয়েমো বাকায়োকো। বর্তমানে চেলসিতে খেলা এই ডিফেন্সিভ ফুটবলারের মতে, এমবাপে বিশ্বের সেরা ফুটবলার।

গেল রোববার বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারায় ফ্রান্স। ১৯৯৮ সালের পর ফের ট্রফি হাতে উল্লাস করে দলটি। পেলের পর প্রথম কোনো টিনেজার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল করেন এমবাপে। বিশ্বজুড়েই এখন তাই এমবাপে বন্দনা।

টিয়েমো বাকায়োকো সতীর্থকে নিয়ে বলতে গিয়ে মেসি-রোনালদোর চেয়েও এগিয়ে রাখছেন এমবাপেকে। বাকায়োকো বলেছেন, ‘আমি মোটেও বিস্মিত নই। সে খুবই তরুণ কিন্তু অনেক বেশি পরিণত। সে খুবই বুদ্ধিমান খেলোয়াড়। এবং আমার মতে তার খেলার ধরন অনুযায়ী বিশ্বের সেরা খেলোয়াড় সেই।’

তিন বছর মোনাকোতে কাটিয়ে গেল মৌসুমে ধারে পিএসজিতে পাড়ি দেন এমবাপে। নেইমারের পর দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক ছিল এমবাপের। চেলসিতে পাড়ি দেওয়ার আগে ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত মোনাকোতে খেলেছেন বাকায়োকো। ফ্রান্সের জার্সিতে ১টির বেশি ম্যাচ খেলেননি এই তারকা। তবে মোনাকোতেই এমবাপেকে চিনেছেন ভালোভাবে।

নিজের সেই অভিজ্ঞতা থেকে টিয়েমো বাকায়োকো বলেন, ‘ভুলে গেলে চলবে না সে খুবই তরুণ। বয়সে বড় খেলোয়াড়দের সঙ্গে খেলা মোটেও সহজ নয়। আমি মনে করি আমরা দারুণ খেলেছি। অলিভার জিরুদ এবং এন’গোলো কান্তেকে নিয়ে আমি খুবই খুশি।’

এদিকে আন্তোনিও কন্তে ছাঁটাই হওয়ার পর চেলসির নতুন কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন মাওরিসিও সাররি। নতুন কোচেরও দারুণ প্রশংসা করেছেন টিয়েমো বাকায়োকো।

টিএআর/পিএ/ক্যাট