পাকিস্তানের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি ফখর জামানের

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

পাকিস্তানের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি ফখর জামানের

পরিবর্তন ডেস্ক ৬:০১ অপরাহ্ণ, জুলাই ২০, ২০১৮

পাকিস্তানের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি ফখর জামানের

চেন্নাইয়ে ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে ১৯৪ রান করেছিলেন পাকিস্তানের ওপেনার সাঈদ আনোয়ার। যেটি দীর্ঘদিন ধরে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ছিল। সেই রেকর্ড ভাঙে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের হাতে, ২০১০ সালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই কিংবদন্তি করেছিলেন অপরাজিত ২০০ রান। যা ওয়ানডে ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরি। তারপর আরো ৬টি ডাবল সেঞ্চুরি হয় এ সংস্করণে। কিন্তু সেখানে ছিল না কোন পাকিস্তানি ক্রিকেটারের নাম। শুক্রবার বিশ্বের অষ্টম ও প্রথম পাকিস্তানি ক্রিকেটার হিসাবে সেখানে নাম লেখা ফকর জামান।

জিম্বাবুয়ে সিরিজ জুড়ে কেবলই উড়ছে সফরকারী পাকিস্তান। সিরিজের প্রথম ৩টি ওয়ানডে জিতে এদিন চতুর্থ ওয়ানডে খেলতে নামে সফরকারীরা। টসে জিতে দুই ওপেনার ৪২ ওভার খেলে করে ফেলেন ৩০৪ রান। যা ওয়ানডেতে ওপেনিং জুটির সর্বোচ্চ রান। ব্যক্তিগত ১১৩ রানে ইমাম-উল হক আউট হলে ভেঙে যায় রেকর্ড এই জুটিটি। এই জুটিতে ফখর জামানের অবদান ছিল ১৬৯ (১৩০ বলে) রান। ইমাম আউট হয়ে গেলেও ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ফখর। অপরাজিত এ ইনিংসেই প্রথম পাকিস্তানি হিসাবে ২০০ রানের মাইলফলক স্পর্শ করেন ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান। অপরাজিত ২১০ রানের ইনিংসটি ওয়ানডে ইতিহাসের অষ্টম ডাবল সেঞ্চুরি। এ রান করেন তিনি মাত্র ১৫৬ বল খেলে, যেখানে ছক্কা ছিল ৫টি, আর ২৪টি ছিল চারের মার।

বাঁ-হাতি এই ব্যাটসম্যান এখন ওয়ানডেতে পঞ্চম সর্বোচ্চ ইনিংসের মালিক। এ সংস্করণে ২৬৪ রান করে শীর্ষে আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ওয়ানডেতে একাধিক (৩টি) ডাবল সেঞ্চুরির মালিকও তিনি।

এ পর্যন্ত ওয়ানডেতে ৬ জন ব্যাটসম্যান মিলে ৮ টি ডাবল সেঞ্চুরি করেছেন। যার মধ্যে ৩ জনই ভারতীয়। শচীন টেন্ডুলকার ও রোহিত শর্মা ছাড়াও এ তালিকায় আছেন ভিরেন্দর শেবাগ। ফখর জামান ছাড়াও অভিজাত এই তালিকার অন্য দুই অভারতীয় হচ্ছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও ক্যারিবিয় ব্যাটিং দানব ক্রিস গেইল।

পিএ