রুট-মরগানের ব্যাটে সিরিজ ইংল্যান্ডের

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫

রুট-মরগানের ব্যাটে সিরিজ ইংল্যান্ডের

পরিবর্তন ডেস্ক ১০:৪৮ পূর্বাহ্ণ, জুলাই ১৮, ২০১৮

print
রুট-মরগানের ব্যাটে সিরিজ ইংল্যান্ডের

তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেওয়ার পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটিও জিতে নিয়েছিল ভারত। তবে পিছিয়ে পড়েও দারুণভাবে সিরিজে ফিরে স্বাগতিক ইংল্যান্ড। দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজে সমতা ফেরায় ইয়ন মরগানের দল। মঙ্গলবার লিডসে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। তাতে ২-১ এ সিরিজও নিজেদের করেছে দলটি।

এদিন আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৫৬ রান করে ভারত। জবাবে জো রুট ও অধিনায়ক ইয়ন মরগানের ব্যাটে ভর করে মাত্র ২ উইকেট হারিয়ে ৬.৩ ওভার বাকী থাকতেই জয় তুলে নেয় ইংল্যান্ড। সেঞ্চুরি করেছেন রুট। ঠিক ১০০ রানে অপরাজিত থাকেন ইংলিশ ব্যাটসম্যান। ৮৮ রানে অপরাজিত ছিলেন মরগান। ভারতের বিপক্ষে সাত বছর পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। সর্বশেষ ভারতের বিপক্ষে তারা ওয়ানডে সিরিজ জিতেছিলেন ২০১১ সালে।

২৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ভালো শুরু পায় ইংলিশরা। জেমস ভিন্স ও জনি বেয়ারস্টো মিলে ৪৩ রান যোগ করেন। ভিন্স ২৭ রান করে রান আউট হয়ে ফিরেন। অন্যদিকে দলীয় ৭৪ রানের মাথায় বেয়ারস্টো আউট হন শার্দুল ঠাকুরের বলে। ৩০ রান করেন তিনি।

এরপর রুট ও মরগানের অবিচ্ছিন্ন জুটি। যা ভাঙতে পারেনি ভারতীয় বোলাররা। রুট সেঞ্চুরিরটা পেলেন রোমাঞ্চকর ভাবেই। ইংল্যান্ডের জয়ের জন্য যখন দরকার ২ রান তখন রুটের সেঞ্চুরি পেতে দরকার ৪ রান। এর মধ্যে হার্দিক পান্ডিয়া একটি ওয়াইড দিলেন। ইংলিশদের তাই জিততে ১ রান লাগে তখন। রুট বাউন্ডারি মেরে দলের জয় নিশ্চিত করেন। তাতে সেঞ্চুরিও পূরণ হয় তার। আগের ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন রুট। এদিনের সেঞ্চুরিতে মার্কাস ট্রেসকোথিককে ছাড়িয়ে ইংল্যান্ডের হেয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড গড়লেন রুট। মোট ১৩টি সেঞ্চুরি তার।

এরআগে ভারতের লড়ার মতো পুঁজি পাওয়ায় বড় অবদান অধিনায়ক বিরাট কোহলির। ৭১ রান করেন তিনি। ৪৪ রান করেন ওপেনার শিখর ধাওয়ান। ৪২ রান করেছেন মহেন্দ্র সিং ধোনি। ইংলিশ বোলারদের মধ্যে ৩টি করে উইকেট নেন ডেভিড উইলি ও আদিল রশিদ। এই দুজনের বোলিংয়েই মূলত মাথা তুলে দাঁড়াতে পারেনি কোনো ভারতীয় ব্যাটসম্যান। ম্যাচ সেরা হয়েছেন আদিল রশিদ। সিরিজ সেরা জো রুট।

টিএআর

 
.


আলোচিত সংবাদ