জয়ে ভাগ্য ফিরবে কি টাইগ্রেসদের?

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

জয়ে ভাগ্য ফিরবে কি টাইগ্রেসদের?

ক্রীড়া প্রতিবেদক ৪:০৭ পূর্বাহ্ণ, জুন ১১, ২০১৮

print
জয়ে ভাগ্য ফিরবে কি টাইগ্রেসদের?

অনেক দিন আগে টেলিভিশনে একটি সামাজিক সচেতনতার বিজ্ঞাপন যেত। সারা দিন ইট ভাঙার পর এক নারী শ্রমিক পারিশ্রমিক হাতে পাওয়ার বললেন, ‘পুরুষগো মতো আমিও তো সারা দিন ইটা ভাঙছি, তাইলে আমার বেলায় কম টাকা ক্যান?’ মালিকের জবাব-‘এটাই নিয়ম, মেয়েরা কম টাকাই পায়।’

এখন এ একবিংশ শতাব্দিতেও যে আমাদের মানসিকতায় তেমন কোনো পরিবর্তন হয়নি, তা বোঝার জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল পুরুষ ও নারীদের বেতনভাতার তুলনামূলক চিত্র দেখলেই চলে। 

এ যে গতকাল বাংলাদেশের মেয়েরা নারী এশিয়া কাপে ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে ইতিহাস গড়ল-বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের বেতনভাতায় কতটা অবজ্ঞা-অবহেলা করেছে, তা শুনলে যে কারোরই বুক ভেঙে যেতে পারে। কারণ সেটা সাকিব-মাশরাফিদের তুলনায় খুবই নগন্য!

সাকিবদের বিসিবি থেকে পাওয়া বেতনভাতা অনেকেরই জানা। সেটা নিয়ে ক্রিকেটমোদীরা রীতিমতো গবেষণাও করেন। মানে কে কত ধনী তা নিয়ে। কিছুদিন আগে বিসিবি সাকিবদের বেতন বাড়িয়েছে। গত বছর ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারদের মাসিক বেতন ছিল ২ লাখ ৫০ হাজার টাকা। সেটা এখন বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ টাকায়। এরপর ধাপে ধাপে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পান ৩ লাখ, ‘বি’ ক্যাটাগরিতে ২ লাখ, ‘সি’ ক্যাটাগরিতে ১ লাখ ৫০ হাজার এবং রুকি বা ‘ডি’ ক্যাটাগরিতে ক্রিকেটারদের মাসিক বেতন ১ লাখ টাকা।

এবার শুনুন সদ্য এশিয়া কাপজয়ী সালমাদের মাসিক বেতন; যা বিসিবি থেকে তাদের দেওয়া হয়। মোট ১৭ জন নারী ক্রিকেটার বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ। তাতে ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়দের মাসিক বেতন ৩০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পান ২০ হাজার টাকা আর ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পান মাত্র ১০ হাজার টাকা।

এখন সাকিবদের সঙ্গে সালমাদের বেতনের ফারাকটা যে কেউ মিলিয়ে নিতে পারবেন। এখানেই শেষ নয়, পুরুষ ক্রিকেটাররা জাতীয় ক্রিকেট লিগের একটি ম্যাচে সর্বোচ্চ পারিশ্রমিক পান ৪০ হাজার টাকা। আর সালমারা কত পান জানেন? ম্যাচ ফি বাড়ানোর পরও তা ৬০০ টাকা! হাস্যকর বললেও কম বলা হয়। এটা তো ঘরোয়া ক্রিকেটের কথা। এবার জেনে নিন আন্তর্জাতিক ম্যাচের খবর। একটি ওয়ানডে খেলে তামিম ইকবাল যেখানে ম্যাচ ফি পান ২ লাখ টাকা, সেখানে সালমাদের ম্যাচ ফি ৮ হাজার টাকা! বেতন, ম্যাচ ফির এমন বৈষম্য সত্যিই পীড়াদায়ক। সবচেয়ে অদ্ভুত ব্যাপার কি জানেন? এ বছর যখন সাকিবদের বেতন বাড়ানো হয়, তখন নাকি সালমাদের বেতন বাড়ানোর কথা ভুলেই গিয়েছিল বিসিবি!
তবে বাংলাদেশ নারী ক্রিকেট দলের এমন ঐতিহাসিক কীর্তিতে উৎসবের আমেজ চলছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি)।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন মেয়েদের শাসরুদ্ধকর জয়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘মেয়েদের ক্রিকেটে এটা গ্রেট অর্জন।’ বিসিবির প্রধান নির্বাহী সুজন মনে করেন, ‘সামনে মেয়েদের আরো ভালো খেলতে এ সাফল্য অনেক বেশি অনুপ্রাণিত করবে। মেয়েদের ক্রিকেট নিয়ে আমরা অনেক দিন ধরেই কাজ করছি। আসলে সেভাবে রেজাল্ট পাওয়া যাচ্ছিল না। অবশ্যই এটা একটা বড় ধরনের প্রেরণা হয়ে থাকবে মহিলা ক্রিকেটের জন্য।’ কিন্তু তারপরই আসে সেই আসল প্রশ্ন, মেয়েদের এ অর্জনের পর তাদের সুযোগ-সুবিধা বাড়বে তো? ভাগ্য ফিরবে তো নারী ক্রিকেটারদের?
তাতে সুজনের জবাব ‘আগামীকাল (সোমবার) আমাদের বোর্ড মিটিং আছে। ওখানে বিষয়টা নিয়ে আমরা আলোচনা করব।’ এক প্রশ্নের জবাবে সিইও সুজন বলেন, ‘আমরা (বিসিবি) আমাদের সামর্থ্য অনুযায়ী চেষ্টা করছি। মেয়েদের জন্য ভারত থেকে কোচ এসেছেন। ওদের কোচিং স্টাফও সমৃদ্ধ। সব মিলিয়ে আমাদের চেষ্টার কোনো কমতি নেই।’

কেকে/এএস

 
.


আলোচিত সংবাদ