আইসিসি র‌্যাঙ্কিংয়েও ও’ব্রায়েনের ইতিহাস

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ | ৪ শ্রাবণ ১৪২৫

আইসিসি র‌্যাঙ্কিংয়েও ও’ব্রায়েনের ইতিহাস

পরিবর্তন ডেস্ক ৯:৪৩ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

print
আইসিসি র‌্যাঙ্কিংয়েও ও’ব্রায়েনের ইতিহাস

চতুর্থ ব্যাটসম্যান হিসেবে নিজ দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরির ইতিহাস গড়েছেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন। এবার আরেকটি ইতিহাসের অংশীদার তিনি। আইসিসি র‌্যাঙ্কিংয়ে তার নামের পাশে যোগ হয়েছে ৪৪০ রেটিং পয়েন্ট। কোনো দেশের অভিষেক টেস্টে কোনো ক্রিকেটারের এটি দ্বিতীয় সর্বোচ্চ রেটিং পয়েন্ট।

ডাবলিনের মালাহাইডে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্টটি খেলে আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে ও’ব্রায়েন ৪০ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির কীর্তি। ১১৮ রান করে ফলোঅনে পড়া আইরিশদের ম্যাচে ফেরান তিনি। শেষ পর্যন্ত ম্যাচটা অবশ্য ৫ উইকেটে হেরে যায় আয়ারল্যান্ড।

১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্টে নিজ দেশের অভিষেকে সেঞ্চুরির প্রথম কীর্তি গড়েন চার্লস ব্যানারম্যান। আহত অবসরের আগে প্রথম ইনিংসে ১৬৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সেই পারফরম্যান্স আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৪৪৭ পয়েন্ট যোগ করে তার নামের পাশে। নিজ দেশের অভিষেক টেস্টে কোনো ব্যাটসম্যানের যা সর্বোচ্চ রেটিংয়ের রেকর্ড। মেলবোর্নে সেই ম্যাচের ১৪১ বছর পরও যে রেকর্ড ভাঙতে পারেননি কেউই।

কেভিন ও’ব্রায়েন ব্যানরম্যানের চেয়ে ৭ রেটিং পয়েন্ট কম পেয়ে এখন এই রেকর্ডের দ্বিতীয় স্থানে থাকছেন। তার পরের দুই স্থানে বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল ও জিম্বাবুয়ের ডেভ হটন। ২০০০ সালে ভারতের বিপক্ষে নিজ দেশের অভিষেক টেস্টে ১৪৫ রানের ইনিংস খেলেছিলেন বুলবুল। তার নামের পাশে ৪৩২ রেটিং পয়েন্ট এনে দিয়েছিল তা।

অন্যদিকে ১৯৯২ সালে ভারতের বিপক্ষে নিজ দেশের অভিষেকে হটন করেন ১২১ ও অপরাজিত ৪১ রান যা তাকে ৪৩১ রেটিং পয়েন্ট এনে দেয়। ও’ব্রায়েন র‌্যাঙ্কিংয়ে রয়েছেন ৬৭তম স্থানে।

সূত্র : ক্রিকইনফো।

টিএআর/এমএসআই

 
.



আলোচিত সংবাদ