বাংলাদেশকে সব সময় সমর্থন দেবেন গর্ডন গ্রিনিজ

ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫

বাংলাদেশকে সব সময় সমর্থন দেবেন গর্ডন গ্রিনিজ

পরিবর্তন প্রতিবেদক ৬:৫৫ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

print
বাংলাদেশকে সব সময় সমর্থন দেবেন গর্ডন গ্রিনিজ

‘শুধু একদিন কেন? সব সময়।’—কথাটি ক্যারিবিয়ান কিংবদন্তি গর্ডন গ্রিনিজের। ওয়েস্ট ইন্ডিজ সফরে টাইগারদের সমর্থন দিতে বলেছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন। তার কথাতেই হেসে এমনটা বললেন এ কিংবদন্তি। আর বলবেনই না কেন। তিনি তো বাংলাদেশের নাগরিকই। ১৯৯৭ সালের আইসিসি ট্রফি এনে দেওয়ার পর দেশের সবুজ পাসপোর্ট দিয়েছিলেন তৎকালীন সরকার।

ঢাকায় গ্রিনিজ পা রেখেছেন দুই দিন হলো। তবে এদিনই প্রথম মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এলেন তিনি। শুধু তাই নয়, প্রায় ৪ বছর দেশের ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকলেও মিরপুরে আসা হয়নি তার। কারণ তিনি যখন টাইগারদের কোচ ছিলেন তখন ক্রিকেটের প্রাণকেন্দ্র ছিলো বঙ্গবন্ধু স্টেডিয়াম। আর মিরপুরে হতো ফুটবল।

আর তাই মিরপুরে আসার প্রথম দিনে গর্ডনকে ফুল দিয়ে স্বাগত জানায় বিসিবি। শুধু তাই নয়, তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় খেলোয়াড়রাও। টাইগারদের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া বাংলাদেশ দলের খেলোয়াড়দের স্বাক্ষর করা একটি ক্যাপও উপহার দেওয়া হয় গর্ডনকে। ক্যাপটি তার হাতে তুলে দেন মুশফিকুর রহীম। এরপর অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা তাকে টাইগারদের স্বাক্ষর করা একটি জার্সি উপহার দেন।

এরপর মিরপুর স্টেডিয়াম ঘুরে দেখেন গর্ডন। দেখেন স্টেডিয়ামের সুযোগ সুবিধাও। একাডেমি মাঠ, জিমনেশিয়াম ঘুরে কথা বলেন খেলোয়াড়দের সঙ্গে। নিজের অভিজ্ঞতা থেকে কিছু স্মৃতি তুলে ধরেন। এছাড়া খেলোয়াড়দের অনুপ্রেরণাও জোগান তিনি। মাশরাফী-মুশফিকদের উৎসাহ দিয়ে বললেন, ‘ক্রিকেটার হতে সবচেয়ে বেশি প্রয়োজন ক্রিকেটের প্রতি মনোযোগ। চেষ্টা করবে যারা ব্যাটসম্যান আছো লম্বা সময় ব্যাটিং করতে। যারা বোলার সঠিক লাইন লেংথ নিয়ন্ত্রণ করে বল করবে। আসল কথা হলো ক্রিকেটের প্রতি ফোকাস। এটা থাকা খুব জরুরী।’

আর গর্ডনকে পেয়ে ক্রিকেটাররাও খুব খুশি। নিজের অনুভূতি প্রকাশ করে তরুণ মিরাজ বলেছেন, ‘উনি যখন বাংলাদেশ দলের কোচ ছিলেন তখন আমি খুব ছোট। ওনার অনেক গল্প শুনেছি। আজকে তিনি আমাদের অনেক পরামর্শ দিয়েছেন। ক্রিকেটে মনোযোগ দেওয়ার কথাই বার বার বলেছেন। খুব ভালো লাগছে সামনে থেকে ওনার মতো একজন ক্রিকেটারের অভিজ্ঞতা জানতে পেরে।’

ঢাকায় গর্ডন পা রেখেছেন রোববার রাতে। এরপর সোমবার রাতেই রাজধানীর অভিজাত এক হোটেলে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তাকে সম্মান জানানো হয়। বিসিবির আমন্ত্রণে বাংলাদেশে আসলেও এবার তাকে দেওয়া বাংলাদেশী পাসপোর্টও নবায়ন করবেন বলে জানিয়েছেন এ কিংবদন্তী।

আরটি/পিএ

 
.


আলোচিত সংবাদ